ফিচার্ড বিশ্ব

ইতালিতে বিশ্বের শীর্ষ  শিল্পোন্নত ও সবচেয়ে ধনী  জি-৭ এর শীর্ষ সম্মেলন শুরু

ইতালিতে বিশ্বের শীর্ষ  শিল্পোন্নত ও সবচেয়ে ধনী  জি-৭ এর শীর্ষ সম্মেলন শুরু

বিদ্যুৎ ভৌমিক, সিবিএনএ অনলাইন  ডেস্ক।।  আজ ১৩ জুন ইতালিতে বিশ্বের শীর্ষ  শিল্পোন্নত ও সবচেয়ে ধনী সাত দেশের সংগঠন জি-৭ এর শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। বিশ্বের শীর্ষ শিল্পোন্নত ও সবচেয়ে ধনী জি৭ (গ্রুপ অব সেভেন) দেশগুলো হল যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, ফ্রান্স, জার্মানি, ইতালি ও যুক্তরাজ্য । এই সাতটি দেশ হচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল স্বীকৃত বিশ্বের সর্বাধিক উন্নত ও সমৃদ্ধ  অর্থনীতির দেশ। এ ৭টি সর্বাধিক ধনী ও শিল্পোন্নত দেশগুলো  বৈশ্বিক সম্পদের শতকরা ৬৪ ভাগের প্রতিনিধি ($২৬৩ ট্রিলিয়ন । আগামী তিন দিন যাবত অর্থাৎ ১৩ জুন থেকে ১৫ জুন এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ৫০তম G7 শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করবেন।ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিসহ সকল G7 সদস্য দেশ এই শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করবে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ১৯৮১ সাল থেকে সকল সভায় স্থায়ীভাবে স্বাগত অংশগ্রহণকারী। এই G7 সম্মেলন থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত প্রত্যাশা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জি-৭ এর শীর্ষ সম্মেলন  আমন্ত্রিত ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার অবৈধ আগ্রাসনের  বিরুদ্ধে সম্মেলন উৎসর্গ করা হবে আমাদের প্রতিরক্ষা এবং প্রতিরক্ষার স্থিতিস্থাপকতা।

ইউক্রেন ছাড়াও  এজেন্ডায় আছে গাজা যুদ্ধ, বাস্তুচ্যুতি বিশেষ করে আফ্রিকা থেকে ইউরোপে বাস্তুচ্যুতি. Migration আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স নিরাপত্তা।

বিশ্বব্যাপী রাজনৈতিক অস্থিরতার পটভূমিতে এবারের জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ইউরোপের টালমাটাল রাজনীতি ও ফ্রান্স ও যুক্তরাজ্যের আসন্ন নির্বাচনের মুখে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আমন্ত্রিত অতিথীদের মধ্যে আফ্রিকান নেতা – আলজেরিয়ার রাষ্ট্রপতি আব্দেলমাদজিদ টেবুউন, কেনিয়ার রাষ্ট্রপতি উইলিয়াম রুটো এবং তিউনিসিয়ার রাষ্ট্রপতি কিস সাইদকে আমন্ত্রণ জানানো হয়েছে। জি ৭ শীর্ষ সন্মেলনে আমন্ত্রিত সরকার ও রাষ্ট্রপ্রধান অতিথিদের মধ্যে আরও থাকবেন ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি,  এবং তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগান।

সূত্র : বিভিন্ন সংবাদ ও টিভি চ্যানেল


এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন