বিশ্ব

এবার সৌ‌দিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত

এবার সৌ‌দিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত

বিজেপির এমপি বললেন ‘করোনাভাইরাস সারবে গোমূত্র-গোবরে’! বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ৩০০০ ছাড়ালো । করোনা আতঙ্ক: করাচিতে ২৫ শিক্ষাপ্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত

এবার সৌ‌দিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত । গেল বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। এবার সৌ‌দি আর‌বে প্রথম এক ব্যক্তিকে করোনাভাই‌রাসে আক্রান্ত হি‌সে‌বে শনাক্ত করা হ‌য়ে‌ছে। সৌদি প্রেস এজেন্সি সোমবার এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই ব্যক্তি সম্প্রতি ইরান থে‌কে বাহরাইন হ‌য়ে দে‌শে ফিরেছেন। তবে তিনি সৌদি কর্তৃপক্ষের কাছে প্রকাশ করেননি যে তারা বাহরাইনের আগে ইরান সফর করেছিলেন। আক্রান্তের পরীক্ষা করার জন্য একটি সংক্রমণ নিয়ন্ত্রণ দল পাঠানো হয়েছে। পূর্ব সর্তকতার অংশ হিসেবে আক্রান্তের রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ল্যাবটারিতে পাঠানো হয়েছে।

এদিকে, এই ভাইরাসে আক্রান্ত এখন পর্যন্ত ৬০টি দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বিশ্বের প্রতিটি জাতির ওপরই হানা দিতে পারে করোনাভাইরাস। আর শিগগিরই এই ভাইরাস থামছে না। আরও বহুদিন এটি বিশ্বজুড়ে তাণ্ডব চালাবে। সূত্র : আরব নিউজ।

বিজেপির এমপি বললেন ‘করোনাভাইরাস সারবে গোমূত্র-গোবরে’!

প্রাণঘাতী করোনাভাইরাস এখন বিশ্বজুড়ে আতঙ্কের বিষয়। হাজার হাজার মানুষ প্রাণ হারাচ্ছেন এই ভাইরাসে। এর প্রতিষেধক আবিষ্কারে চেষ্টা চালিয়ে যাচ্ছে উন্নত দেশগুলো; ঠিক সেই মুহূর্তে করোনার চিকিৎসায় অদ্ভূত পরামর্শ দিয়েছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির এক সংসদ সদস্য। গো-মূত্র ও গোবর ব্যবহারে করোনাভাইরাস সেরে যাবে দাবি করেছেন তিনি।

সোমবার (২ মার্চ) আসামের পার্লামেন্টে এক অধিবেশনে এসব কথা বলেন বিজেপির নারী সংসদ সদস্য সুমন হরিপ্রিয়া।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি’র খবরে বলা হয়, সোমবার আসামের পার্লামেন্টে বাজেট অধিবেশন চলাকালে বাংলাদেশে গরু পাচার সংক্রান্ত এক ভাষণে সুমন হরিপ্রিয়া বলেন, আমরা জানি, ক্যান্সারের মতো চিকিৎসায় গো-মূত্র ও গোবর উপকারী। গরুর গোবর ও মূত্র খুবই উপকারী। কোনো জায়গা পবিত্র করতে গো-মূত্র ছিটিয়ে দেওয়া হয়। আমি মনে করি, করোনা সারাতে গো-মূত্র ও গোবর দিয়ে এরকমই একটা কিছু করা সম্ভব।

সংসদে বাংলাদেশে গরু পাচার বিষয়ে এ নারী এমপি বলেন, ভারত, বিশেষ করে আসাম থেকে পাচার হওয়া গরু দিয়ে বাংলাদেশের অর্থনীতি শক্তিশালী হচ্ছে। বাংলাদেশ গরুর মাংস রফতানিতে সারা বিশ্বে দ্বিতীয়। এইসব গরুই আমাদের। এর আগের কংগ্রেস সরকার গরু পাচার ঠেকাতে কোনো কাজই করেনি।

করোনা আতঙ্ক: করাচিতে ২৫ শিক্ষাপ্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত

নতুন করোনা ভাইরাস আতঙ্কে স্কুল বন্ধ রাখার সরকারি নির্দেশ অমান্য করায় পাকিস্তানের করাচিতে ২৫টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের লাইসেন্স সাময়িক স্থগিত করেছে সিন্ধু প্রদেশ সরকার। রোববার ওই রাজ্য সরকার করোনা সংক্রমণ প্রতিরোধে সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দেয়। কিন্তু ওই ২৫টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্দেশের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখায়। রোববার করাচিতে সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী সৈয়দ মুরাদ আলী শাহের সভাপতিত্বে টাস্কফোর্সের এক মিটিং বসে। এতে পুরো রাজ্যে কোচিং সেন্টার সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১৩ই মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। ঘোষণা দেয়া হয়, এই নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এ খবর দিয়েছে অনলাইন ডন।

বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ৩০০০ ছাড়ালো

 

মাত্র দুই মাসে বিশ্বজুড়ে ৩ হাজারের  বেশি প্রাণ কেড়ে নিয়েছে নোভেল করোনা ভাইরাস (কভিড-১৯)। মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে চীনের বাইরে এর সংক্রমণ পুরো বিশ্বকে সন্ত্রস্ত করে তুলেছে। একমাত্র অ্যান্টার্কটিকা মহাদেশ ছাড়া সকল মহাদেশেই এর বিস্তার ঘটেছে। বিশ্বজুড়ে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ছাড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।
চীন ভাইরাসটি আবিষ্কারের কথা জানায় গত ৩১শে ডিসেম্বর। এরপর থেকে জানুয়ারি পর্যন্ত এর বিস্তার মূলত চীন ও এর প্রতিবেশী দেশগুলোর মধ্যেই বেশি ছিল।

সবচেয়ে বেশি মৃত ও আক্রান্তের ঘটনা সেখানেই ঘটেছে। কিন্তু বিগত এক সপ্তাহ ধরে দেশটিতে ভাইরাস সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে কমে এসেছে। অন্যদিকে তা বৃদ্ধি পেয়েছে ইউরোপ ও এশিয়াজুড়ে। ৬০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। প্রতিদিন নতুন কোনো দেশে এর সংক্রমণ ঘটছে। ভাইরাসটি উৎপত্তির পর সোমবার প্রথমবারের মতো এতে এক নাগরিক আক্রান্তের কথা জানিয়েছে ইন্দোনেশিয়া। ভারতের দিল্লি ও কেরালায়ও আক্রান্তের খবর প্রকাশ হয়েছে। যুক্তরাষ্ট্রে এতে আক্রান্ত হয়ে দ্বিতীয় ব্যক্তির মৃত্যু হয়েছে। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ১৫০ জনে পৌঁছেছে।
দক্ষিণ কোরিয়ায় ৪৫ দিনের শিশুর মৃত্যু: চীনের বাইরে ভাইরাসটির সংক্রমণ সবচেয়ে বেশি ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। সেখানে সোমবার নতুন করে আরো প্রায় ৫০০ মানুষ আক্রান্তের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ২১২ জন। মারা গেছেন ২৬ জন। এদের মধ্যে ৪৫ দিনের এক শিশুও রয়েছে। শিশুটি ও তার মা শনিবার ভাইরাস আক্রান্ত হিসেবে শনাক্ত হয়।
দক্ষিণ কোরীয় কর্তৃপক্ষ ভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। সেখানে ভাইরাসটির দ্রুত সংক্রমণের পেছনে একটি ধর্মীয় দলকে দায়ী করা হচ্ছে। অভিযোগ ওঠেছে, ওই গোপনীয় দলটির নেতারা যথাসময়ে ভাইরাসটির সংক্রমণ রোধে পদক্ষেপ না নিয়ে মেলামেশা চালু রেখেছে ও কর্তৃপক্ষকে সংক্রমণের আশঙ্কা সম্পর্কে অবহিত করেনি। দলটির সদস্য সংখ্যা ২ লাখের বেশি।
যুক্তরাষ্ট্রে দ্বিতীয় মৃত্যু: যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দুইজনে পৌঁছেছে। ওই ব্যক্তি ওয়াশিংটনের বাসিন্দা ছিলেন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৯ জনে। দুই রাজ্যে জরুরি অবস্থা জারি হয়েছে। দেশের একাধিক অংশে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
তাইওয়ানে সুস্থ হয়ে উঠলেন ১২ জন: তাইওয়ানে সোমবার নতুন একজন আক্রান্তের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। এতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪১ জনে। এদের মধ্যে ১২ জন সুস্থ হয়ে উঠেছেন। তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে।
ইন্দোনেশিয়ায় প্রথম আক্রান্ত: কভিড-১৯ নিয়ে প্রথম রিপোর্টের পর দুই মাসের বেশি সময় পার হয়ে গেছে। এর প্রাদুর্ভাব সবচেয়ে বেশি ছিল উৎপত্তিস্থল চীনেই। কিন্তু সম্প্রতি ভাইরাসটি বিশ্বের কোণায় কোণায় ছড়িয়ে পড়েছে। এতদিন ধরে ভাইরাসমুক্ত থাকার পর সোমবার ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ তাদের প্রথম আক্রান্তের কথা জানিয়েছে। বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশটিতে ভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক। সেখানে দুইজন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
ইউরোপে অপ্রতিরোধ্য কভিড-১৯: ইউরোপে ভাইরাসটির সংক্রমণ সবচেয়ে বেশি ঘটেছে ইতালিতে। সেখানে এখন পর্যন্ত এর প্রভাবে মারা গেছেন ৩৪ জন। আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৪৯ জন। দেশটির সরকার ভাইরাসটি মোকাবিলায় কঠোর অবস্থান নিয়েছে। এ ছাড়া, জার্মানিতে একদিনের ব্যবধানে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে ১৫০ জনে পৌঁছেছে। ফ্রান্সে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৩০ জন হয়েছে। আইসল্যান্ড, পর্তুগাল, স্কটল্যান্ড, চেক প্রজাতন্ত্র ও ডমিনিকান রিপাবলিক প্রথম আক্রান্তের কথা জানিয়েছে। স্পেন ও ফ্রান্সের মধ্যে অবস্থিত স্বল্প পরিচিত ছোট দেশ আন্দোরাও প্রথম আক্রান্তের কথা জানিয়েছে। ফিনল্যান্ডে অন্তত ৬ জন আক্রান্ত হয়েছেন। পুরো ব্রিটেনে আক্রান্ত হয়েছেন অন্তত ৩৫ জন। ভাইরাসটি মোকাবিলা নিয়ে আলোচনা করতে স্থানীয় সময় সোমবার জরুরি বৈঠক ডেকেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বৈঠকটি শুরু হয়নি।
মধ্যপ্রাচ্যে করোনার আগ্রাসন, ইরানে মৃত বেড়ে ৬৬: ইরানে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৬৬ জনে পৌঁছেছে। আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫০০’র বেশি। দেশটির উপ-স্বাস্থ্যমন্ত্রী আলি রেজা রাইসি সোমবার একথা জানিয়েছেন। মৃতদের মধ্যে ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলি খামেনির এক উপদেষ্টাও রয়েছেন। চীনের বাইরে ভাইরাসটিতে মৃত্যুর হার সবচেয়ে বেশি ইরানে। দেশটি থেকে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও এর বিস্তার ঘটেছে। ইরাক জানিয়েছে, সোমবার তারা ইরান থেকে সফররত দুই ব্যক্তির মধ্যে ভাইরাসটি শনাক্ত করেছে। এতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১ জনে। কুয়েত জানিয়েছে, সোমবার নতুন ১০ আক্রান্তের খোঁজ পেয়েছে তারা। এতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৫৬ জনে। সর্বশেষ প্রাপ্ত তথ্যানুসারে লেবানন, বাহরাইন, কাতারে আক্রান্ত হয়েছেন যথাক্রমে ১০, ৪৭ ও ৩ জন।

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ     
কানাডার সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

seventeen + eight =