দেশের সংবাদ

কমলগঞ্জে অপরিকল্পিত বাঁধে বোরো চাষের ব্যাঘাত

কমলগঞ্জে অপরিকল্পিত বাঁধে বোরো চাষের ব্যাঘাত

কমলগঞ্জে অপরিকল্পিত বাঁধে বোরো চাষের ব্যাঘাত । মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের লংগুরপার ছড়ার অপরিকল্পিত বাঁধের কারণে কয়েক হাজার একর জমিতে বোরো ধান চাষে ব্যাঘাত ঘটছে। লংগুর পার ছড়ার উপর অপরিকল্পিত ভাবে গত ২০০৫/৬ অর্থ বছরে প্রায় ৮৫ লক্ষ টাকা ব্যয়ে ২টি গেইট সংযুক্ত বাঁধ নির্মাণ করা হয়। ছড়ার আয়তনের চেয়ে ২ গেইটযুক্ত ছোট বাঁধ নির্মানের কারনে প্রতিবছর বন্যায় ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি গেইট দিয়ে প্রভাহিত হতে পারেনা। অতিরিক্ত পানির স্রোত বাঁধের উপর ও ২ পাশ দিয়ে যাওয়ার কারনে বাঁধের পাড় সহ পাশে থাকা লংগুরপার সামাজিক কবরস্থানে ভেঙ্গে যায়। বাঁধ নির্মানের পর থেকে বাঁধের পাশ ভরাট ও সংস্কার না করার ফলে কৃষকরা বোরো ধান চাষ করতে পারছেননা। লংগুরপার ছড়ার পানি দিয়ে, বাল্লারপাড়, উজিরপুর, রাজারগাঁও, বালিগাঁও, রামপাশা, কান্দিগাঁও, লংগুরপাড় গ্রাামের বরগাচাষী সহ প্রায় ৭০০ জন কৃষক কয়েক হাজার একর জমিতে বোরোধান চাষ করেন। কিন্তু লংগুরপার ছড়ার বাঁধ সংস্কার না করার কারনে তারা বোরো চাষ করতে পারছেন না। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক বিশেষ করে বর্গা চাষীরা মহাজনের(জমির মালিক) ধান পরিশোধ করতে পারছেন না। ঋণগ্রস্ত কৃষকরা দিশেহারা হয়ে দ্রুত বাঁধটি সংস্কারের জন্য জোর দাবি জানাচ্ছেন।
লংগুরপার গ্রামের পানি উন্নয়ন বোর্ডের সাধারণ সম্পাদক মছব্বির আলী বলেন, সরকার সাধারন মানুষের উপকারের জন্য এই সুইস গেইট নির্মান করেছে। কিন্তু এই প্রকল্পের কর্মকর্তারা অপরিকল্পিত ভাবে বাদ নির্মানের জন্য সাধারন মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। যার কারণে সদর ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের মানুষ বোরো চাষসহ নানা ধরনের সমস্যায় জর্জরিত।
এ বিষয়ে কমলগঞ্জ উপজেলার এলজিআরডির প্রকৌশলী জাহিদুল ইসলাম বলেন, এবিষয়টি সর্ম্পকে প্রকল্পের পরিচালক অবগত আছেন। এছাড়াও আমরা বাঁধটি পুনরায় বড় করে নির্মাণের জন্য সংশ্লিষ্ট র্কতৃপক্ষের কাছে প্রস্তাব পাঠিয়েছি। প্রস্তাবটি পাশ হয়ে আসলেই আমরা কাজ শুরু করবো।

আরও পড়ুনঃ ইরানে বিমান বিধ্বস্তে জাস্টিন ট্রুডোর সমবেদনা

আরও পড়ুনঃ ভবঘুরে মজনুর বিকৃত জীবন

আরও পড়ুনঃ ইরানে বিমান বিধ্বস্তে জাস্টিন ট্রুডোর সমবেদনা

আরও পড়ুনঃ মুজিববর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে জাস্টিন ট্রুডো

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

2 × two =