দেশের সংবাদ

কমলগঞ্জে ঘোড় দৌড় প্রতিযোগিতা

ছবি: মো: বুরহান উদ্দিন নিহান।
কমলগঞ্জে গ্রামবাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা । ছবি: মো: বুরহান উদ্দিন নিহান।

কমলগঞ্জে ঘোড় দৌড় প্রতিযোগিতা।। মৌলভীবাজারের কমলগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম-বাংলার ঐতিহ্যকে ধারণ করতে হযরত শাহ্ ইয়াছিন (রহঃ) এর বার্ষিক ওরস মোবারক উপলক্ষে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

২৮ জানুয়ারী মঙ্গলবার বিকাল ৪টায় কমলগঞ্জ পৌরসভার কুমড়াকাপন গ্রামের হযরত আদমশাহ (র:) মাজার সংলগ্ন মাঠে এই ঘোড়া দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এসময় আশপাশের গ্রামের হাজার হাজার নারী-পুরুষ ও উৎসুক শিশুরা প্রতিযোগিতাস্থলে উপস্থিত হয়ে এ প্রতিযোগিতা উপভোগ করেন। ঘোড় দৌড় প্রতিযোগিতায় কমলগঞ্জ উপজেলাসহ বিভিন্ন জেলা-উপজেলা থেকে ১৫ জন খেলোয়াড় তাদের নিজ নিজ ঘোড়া নিয়ে ঘোড় দৌড় প্রতিযোগীতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতা শেষে ১ম,২য় ও ৩য় স্থান অধিকারির মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কমলগঞ্জ পৌর কাউন্সিলর মো: আনোয়ার হোসেন এর সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক, কমলগঞ্জ পৌর মেয়র মো: জুয়েল আহমেদ, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আছলম ইকবাল মিলন, সাধারণ সস্পাদক এ এস এম আজাদুর রহমান, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ হেলাল উদ্দিন, কমলগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান মো: আব্দুল হান্নান প্রমুখ।
স্থানীয় বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, এডভোকেট মো: সানোয়ার হোসেন জানান, ঘোড়দৌড় প্রতিযোগিতা একটি প্রাচীন ঐতিহ্য। মৌলভীবাজার জেলার বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার দর্শক ঘোড় দৌড় দেখতে আসেন। আবহমান গ্রাম বাংলার এই প্রতিযোগিতাকালে পুরো এলাকা জুড়ে উৎসবে রূপ নেয়। আধুনিক সভ্য যুগের টেলিভিশন, ফেসবুক ইন্টারনেটের এ যুগে কিছুটা সময়ের জন্য মানুষ নির্মল আনন্দ উপভোগ করেছেন। গ্রাম-বাংলার এই ঐতিহ্যকে ধরে রাখতে আমাদের এলাকায় কয়েক বছর যাবত এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ভবিষ্যতেও এ ধরনের আয়োজন করার দাবি জানাচ্ছি।

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

seventeen − eleven =