La Belle Province

কানাডা, ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার

শিরোনাম

করোনায় মৃতের সংখ্যায় চীনকে ছাড়ালো বাংলাদেশ

সিবিএনএ অনলাইন ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ৭:১০


করোনায় মৃতের সংখ্যায় চীনকে ছাড়ালো বাংলাদেশ

করোনা আক্রান্ত হয়ে প্রাণহানির তালিকায় চীনকে টপকে গেল বাংলাদেশ। দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরো ২৬ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৭৫৯ জনে। চীনে এ পর্যন্ত ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে করোনায়। দেশে ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৮১২ জন এবং এখন পর্যন্ত মোট ৩ লাখ ৩৯ হাজার ৩৩২ জন শনাক্ত হয়েছেন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে আরো জানানো হয়, ২৪ ঘণ্টায় ২ হাজার ৫১২ জন এবং এখন পর্যন্ত মোট ২ লাখ ৪৩ হাজার ১৫৫ জন সুস্থ হয়েছেন। বর্তমানে ৯৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৮৪৭টি নমুনা সংগ্রহ এবং ১৪ হাজার ২১৬টি নমুনা পরীক্ষা হয়েছে।

এখন পর্যন্ত ১৭ লাখ ৪২ হাজার ৬৯৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২ দশমিক ৭৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭১ দশমিক ৬৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ২২ জন এবং ৪ জন নারী। এখন পর্যন্ত মোট ৩ হাজার ৭০৮ জন পুরুষ এবং ১ হাজার ৫১ জন নারী মারা গেছেন। মৃত্যুর শতকরা হিসাবে পুরুষ ৭৭ দশমিক ৯২ শতাংশ এবং নারী ২২ দশমিক শূন্য ৮ শতাংশ। একদিনে হাসপাতালে ২৫ এবং বাসায় ১ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিবেচনায় ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন, ৫১ পথকে ৬০ বছরের মধ্যে ১১ জন এবং ৬০ বছরের উপরে ১০ জন রয়েছেন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ৪ জন, রাজশাহী বিভাগে ২ জন এবং ময়মনসিংহ বিভাগে ১ জন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ১ হাজার ৫২৩ জন এবং ছাড় পেয়েছেন ১ হাজার ৭০১ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫ লাখ ১৬ হাজার ৪৪১ জন এবং ছাড় পেয়েছেন ৪ লাখ ৬৭ হাজার ৯৪ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪৯ হাজার ৩৪৭ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৪৩০ জন আর ছাড় পেয়েছেন ৭১৮ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৭৭ হাজার ২০৯ জন এবং ছাড় পেয়েছেন ৫৯ হাজার ৩৬২ জন। এখন আইসোলেশনে আছেন ১৭ হাজার ৮৪৭ জন। ২৪ ঘণ্টায় করোনা সংক্রান্ত ফোনকল এসেছে ৫১ হাজার ৫৭৪টি এবং এ পর্যন্ত  ফোনকল ২ কোটি ৪৬ লাখ ৪ হাজার ৯০৮টি।
প্রসঙ্গত, গত বছরের ৩১শে ডিসেম্বরে চীনের উহান থেকে করোনাভাইরাসের উৎপত্তি হয়। এরপর ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলে এই ভাইরাস ছড়িয়ে পড়ে এবং মহামারি রূপ নেয়। বাংলাদেশে করোনার নমুনা পরীক্ষা শুরু হয় ২১শে জানুয়ারি। গত ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানিয়েছে।

আর করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় তার ১০ দিন পর ১৮ই মার্চ।

-সূত্রঃ মানবজমিন

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

 

 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

চতুর্থ বর্ষপূর্তি

CBNA24 4th Anniversary Book

Voyage

voyege fly on travel

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!