খেলা

করোনা সন্দেহে বাংলাদেশি নারী কলকাতার হাসপাতালে

করোনা সন্দেহে বাংলাদেশি নারী কলকাতার হাসপাতালে

এবার করোনায় প্রাণ কাড়ল ইরানের পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টার ।। করোনা সন্দেহে বাংলাদেশি নারী কলকাতার হাসপাতালে । করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ফরাসি এমপি

করোনা সন্দেহে বাংলাদেশি নারী কলকাতার হাসপাতালে ।। করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে কলকাতার বেলেঘাটা আইডিতে ভর্তি করা হয়েছে এক বাংলাদেশি নারীকে। জ্বর ও শ্বাসকষ্টসহ একাধিক উপসর্গ রয়েছে তার। চট্টগ্রাম থেকে রিজেন্ট এয়ারে কলকাতা এয়ারপোর্টে পৌঁছান ওই নারী। বিমানবন্দরে চেকআপে তার জ্বর ও শ্বাসকষ্ট ধরা পড়লে হাসপাতালে ভর্তি করা হয়।

অপরদিকে ভগবানপুরে ইন্দোনেশিয়া-ফেরত এক যুবককে ঘিরে তৈরি হয়েছে সন্দেহ। তার শরীরেও করোনা ভাইরাসের একাধিক উপসর্গ দেখা গেছে।

এরইমধ্যে ভারতে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। তবে করোনা ভাইরাস নিয়ে অযথা আতঙ্কিত না হতে আহ্বান জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। ভারত করোনা ভাইরাস মোকাবিলায় পুরোপুরিভাবে প্রস্তুত রয়েছে বলে সংসদে বিবৃতি দিয়ে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার সংসদে করোনা ভাইরাস নিয়ে বিবৃতি দিতে গিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানান, করোনা ভাইরাস নিয়ে অযথা ভারতীয়দের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

এবার করোনায় প্রাণ কাড়ল ইরানের পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টার

করোনাভাইরাসের কালো থাবা ইরান সরকারের শীর্ষ পর্যায়ে। এবার মারা গেলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের একজন উপদেষ্টা। ১৯৭৯ সালে তেহরানে মার্কিন দূতাবাস দখলে নেয়াকে কেন্দ্র করে সৃষ্ট কূটনৈতিক সংকটে নেতৃত্বের পর্যায়ে ছিলেন এই উপদেষ্টা।

শুক্রবার (০৬ মার্চ) ইরানের সরকারি সংবাদ সংস্থা আইআরএনএ’র বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে ওই উপদেষ্টার প্রাণহানির তথ্য নিশ্চিত করেছে।

আইআরএনএ বলছে, পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের উপদেষ্টা, দেশের প্রবীণ বিপ্লবী কূটনীতিক হোসেইন শেইখুল ইসলাম বৃহস্পতিবার মারা গেছেন।

করোনাভাইরাসের দ্রুত বিস্তার নিয়ন্ত্রণে ব্যাপক বেগ পোহাচ্ছে ইরান। দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫১৩ এবং প্রাণ হারিয়েছেন ১০৭ জন। করোনায় নিহতদের ছয়জনই দেশটির রাজনীতিক অথবা সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা।

মারা যাওয়ার আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন শেইখুল ইসলাম। সিরিয়ায় নিয়োজিত ইরানের সাবেক এই রাষ্ট্রদূত ১৯৮১ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭৯ সালে ইরানে মার্কিন দূতাবাসে যে জিম্মিদশা তৈরি হয়েছিল; সেই সময় শিক্ষার্থীদের নেতা হিসেবে প্রতিনিধিত্ব করেন তিনি। মার্কিন মদদপুষ্ট দেশটির ক্ষমতাসীন শাহকে ক্ষমতাচ্যুত করার মাত্র ৯ মাসের মধ্যে ইরানি শিক্ষার্থীরা তেহরানে নিযুক্ত মার্কিন দূতাবাস দখলে নেয়। সেই সময় ৫২ মার্কিন কর্মকর্তাকে জিম্মি করে ইরানের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

দূতাবাসে জিম্মিদশা তৈরির ঘটনা কেন্দ্র করে ১৯৮০ সালে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তাদের মুক্তি দেয়ার মাধ্যমে ৪৪৪ দিনের জিম্মিদশার অবসান ঘটে ১৯৮১ সালের জানুয়ারিতে।

নভেল করোনাভাইরাসে ইরানের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার প্রাণহানি ঘটেছে। করোনায় আক্রান্ত হয়ে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উপদেষ্টা পরিষদ এক্সপিডিয়েন্সি কাউন্সিলের সদস্য মোহাম্মদ মীর মোহাম্মদি গত সোমবার মারা গেছেন।

এছাড়া করোনার ভয়াল থাবায় বিপর্যস্ত দেশটির জিলান অঞ্চলের এমপি মোহাম্মদ আলী রমজানি দস্তক গত শুক্রবার এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

ইরানের সরকারি সংবাদ সংস্থা ইরানিয়ান স্টুডেন্ট নিউজ অ্যাজেন্সির (আইএসএনএ) বলছে, তেহরানের অপর এমপি ফাতেমাহ রাহবার করোনায় সংক্রমিত হওয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। শারীরিক অবস্থার অবনতি ঘটায় ইরানি এই এমপি বর্তমানে কোমায় রয়েছেন।

করোনায় বিপর্যস্ত ইরান ইতোমধ্যে এই ভাইরাসের প্রকোপ সামলাতে দেশটির স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। দেশটির বড় বড় সাংস্কৃতিক ও ক্রীড়া অনুষ্ঠান স্থগিত করেছে। করোনার বিস্তার ঠেকাতে দেশজুড়ে শ্রমিকদের কর্মঘণ্টা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে তেহরান। দেশটির ৩১ প্রদেশের সবগুলোতেই প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এই করোনাভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ৮৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের বিস্তারের ঘটনায় বৈশ্বিক স্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা জারি করে মহামারির শঙ্কা প্রকাশ করেছে।

চীনে এই ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ৩ হাজার ৪২ জন, সংক্রমিত হয়েছেন ৮০ হাজার ৫৫২ জন। চীনের বাইরে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ১৭ হাজার ৮৮১ জন।

সূত্র : এএফপি, সাউথ চায়না মর্নিং পোস্ট।

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ফরাসি এমপি

ফ্রান্সে করোনা ভাইরাসে (কভিড-১৯) আক্রান্তের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে। প্রাণ হারিয়েছেন সাত জন। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দেশটির একজন সাংসদ। তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে এমনটা জানিয়েছে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ। বিবৃতিতে সাংসদের নাম প্রকাশ করা হয়নি। এ খবর দিয়েছে ফ্রান্স টুয়েন্টি ফোর।
খবরে বলা হয়, ফ্রান্সে বৃহস্পতিবার করোনা আক্রান্ত হিসেবে নতুন ১৩৮ জনকে সনাক্ত করা হয়েছে। এতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪২৩ জন।

এছাড়া, মারা গেছেন আরো তিন জন। এতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে সাত জনে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভাইরাসে আক্রান্ত হয়ে গুরুতর অবস্থায় আছেন আরো ২৩ জন।
এমতাবস্থায় ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন এক বিবৃতিতে জনগণকে ভাইরাসটির মহামারীরুপ দেখার জন্য প্রস্তুত থাকতে বলেছেন। সতর্ক করে বলেছেন, করোনা ভাইরাস মহামারী অনিবার্য। তিনি বলেন, এমন একটা মুহূর্ত আছে যখন আমরা সবাই জানি যে, মহামারী অনিবার্য।
এদিকে, ফ্রান্সে করোনা ভাইরাসের বিস্তার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপিয়ান পার্লামেন্ট। আগামী সপ্তাহে দেশটিতে পার্লামেন্টটির একটি অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে উদ্বেগের মুখে সেখান থেকে সরিয়ে তা বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে নিয়ে যাওয়া হয়েছে।

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ     
কানাডার সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

20 + fifteen =