অবিশ্বাস্য হলেও সত্য দেশের সংবাদ

কুলাউড়ায় হরিজন শিশু হওয়ায় স্কুল থেকে বিতাড়িত

কুলাউড়ায় হরিজন শিশু হওয়ায় স্কুল থেকে বিতাড়িত
হরিজন সম্প্রদায়ের স্কুল ছাত্র বিরাট বাসপর

হরিজন, তাই স্কুলের অন্য বাচ্চাদের ‘সমস্যা’ হবে, এই অভিযোগে ওই সম্প্রদায়ের এক ছাত্রকে স্কুলে আসতে নিষেধ করে দেয়ার অভিযোগ উঠেছে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার অগ্রদূত চাইল্ড কেয়ার হোমস্‌ কর্তৃপক্ষের বিরুদ্ধে। কুলাউড়ায় হরিজন শিশু হওয়ায় স্কুল থেকে বিতাড়িত!

জানা গেছে, পৌর শহরের পরিনগর এলাকার হরিজন সম্প্রদায়ের মনা বাসপর। তার বড় ছেলে বিরাট বাসপর এ বছরে ছয় বছরে পা দিয়েছে। ছেলেকে পড়াশুনা করিয়ে প্রতিষ্ঠিত করার স্বপ্ন মনা ও তার স্ত্রীর, যাতে তাদের মতো সমাজে তিরস্কার ও অবহেলা সইতে না হয়।

এজন্য বিরাটকে স্থানীয় একটি কিন্ডার গার্টেন স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি করেছেন। বিদ্যালয়ের শর্তানুযায়ী, কিনে দিয়েছেন ড্রেস, বই ও ব্যাগ । কিন্তু বাধ সাধেন কয়েক শিক্ষার্থীর অভিভাবকরা। তারা বিরাটকে স্কুলে নিতে নিষেধ করেন। হুমকি দেন, বিরাটকে নেওয়া হলে তারা তাদের সন্তানদের নিয়ে অন্য স্কুলে ভর্তি করাবেন।

এই ঘটনায় প্রতিকার চেয়ে বৃহস্পতিবার মনা বাসপর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত আবেদন করেছেন। পরে স্কুল কর্তৃপক্ষকে নিজ কার্যালয়ে ডেকে এনে ওই স্কুলছাত্রকে ক্লাসে ফিরিয়ে নিতে নির্দেশ দেন ইউএনও।

রোববার ওই শিশুশিক্ষার্থীর বাবা মিনা বাসপরের সঙ্গে এই প্রতিবেদকের কথা হয়। তিনি জানান, গত ১৩ জানুয়ারি কুলাউড়া ভূমি অফিস রোডে শিবির এলাকায় অবস্থিত অগ্রদূত চাইল্ড কেয়ার হোমস্ নামের একটি স্কুলে যথাযথ নিয়ম মেনে ছেলেকে ভর্তি করার তিনি। কিন্তু কিছু অভিভাবকদের বাঁধার কারণে ভর্তির পরদিন বিদ্যালয় কর্তৃপক্ষ তাকে ফোন করে ছেলেকে স্কুলে পাঠাতে নিষেধ করেন।

মিনা বাসপর বলেন, বিষয়টি নিয়ে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বললে তারা জানায়, আমরা হরিজন সম্প্রদায় বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুলেও আমার সন্তান বৈষম্যের শিকার। আমরা তো পরিশ্রম করে আয় করি। সামাজিকভাবে কেন এমন বৈষম্যের শিকার হবো?

এ বিষয়ে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিখিল বর্ধন বলেন, আমরা ওই শিশুর ভর্তি নিয়েছিলাম। কিন্তু তার সহপাঠীদের অভিভাবকেরা তাকে নেওয়ার বিরোধিতা করেছেন । না হলে তারা তাদের সন্তাদের আমাদের বিদ্যালয় থেকে অন্যত্র সরিয়ে নেবেন বলেও জানিয়েছেন। তাই প্রতিষ্ঠানের স্বার্থ চিন্তা করে আমাদের এমন সিদ্ধান্ত নিতে হয়েছিল।

এ সময় বিরোধিতাকারী অভিভাবকদের নাম জানতে চাইলে তিনি তা জানাতে অপারগতা প্রকাশ করেন।

 

আরও পড়ুনঃ ৭৭ বার চেষ্টা করেও স্ত্রীকে গর্ভবতী করতে ব্যর্থ হওয়ায় বন্ধুর বিরুদ্ধে মামলা!

আরও পড়ুনঃ এন্ড্রু কিশোরের চিকিৎসায় পূর্ণ সহায়তা দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

আরও পড়ুনঃ পেছাল সিটি নির্বাচন

আরও পড়ুনঃ কানাডায় স্থায়ী অভিবাসন ।। কেউ ভাগ্যান্বেষণে, কেউ যাচ্ছেন লুট করে

আরও পড়ুনঃ কানাডায় বাসা ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ লাপাত্তা বেলায়েত!

আরও পড়ুনঃ “তুই রাজাকার- তুই চোর “

আরও পড়ুনঃ ১৬ দিনে সৌদি থেকে খালি হাতে ফিরলেন দেড় হাজার প্রবাসী

আরও পড়ুনঃ পর্নো সাইটে চাকরির প্রস্তাব পেলেন রাজপরিবারের বধূ মেগান!

আরও পড়ুনঃ প্রবাসী ড. শাহ আসাদুজ্জামান আর নেই

আরও পড়ুনঃ আফগান অ্যাথলেটিক ফেডারেশনের প্রধান হলেন এক নারী

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

1 × one =