La Belle Province

কানাডা, ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার

গ্রীসে বঙ্গবন্ধু নারী উদ্যোক্তা সম্মাননা – ২০২০ প্রদান

দূতাবাস প্রেরীত সংবাদ | ২৮ জুলাই ২০২০, মঙ্গলবার, ৬:১১


গ্রীসে বঙ্গবন্ধু নারী উদ্যোক্তা সম্মাননা২০২০ প্রদান

গ্রিসে বসবাসরত বাংলাদেশী প্রবাসী নারী উদ্যোক্তাদের বঙ্গবন্ধু নারী উদ্যোক্তা সম্মাননা ২০২০ প্রদান করলো বাংলাদেশ দূতাবাস। ২৫ জুলাই এথেন্সে বাংলাদেশ দূতাবাসে এ সম্মাননা দেয়া হয়। বঙ্গবন্ধু নারী উদ্যোক্তা সম্মাননা- ২০২০ পালিত হলো। প্রবাসী নারী উদ্যোক্তাদের  হাতে সম্মাননা তুলে দেন গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন এবং রাষ্ট্রদূতের সহধর্মিণী মিসেস শায়লা পারভীন।

সম্মাননাপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে রাষ্ট্রদূত বলেন, প্রবাসী নারীরা আমাদের গর্ব। দেশের অর্থনীতিতে তাঁদের অবদানের জন্য এই স্বীকৃতি প্রদান করতে পেরে বাংলাদেশ দূতাবাস অত্যন্ত গর্বিত।  রাষ্ট্রদূত আশা ব্যক্ত করেন যে, এ সম্মাননা ভবিষ্যতে প্রবাসী নারীদের ব্যবসার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে ও বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে আরও উৎসাহিত করবে। প্রধানমন্ত্রীর রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নে প্রবাসী নারীদের অনস্বীকার্য ভূমিকার কথা উল্লেখ করে এই ভূমিকা অব্যাহত রাখার আহবান জানান তিনি।  রাষ্ট্রদূত বাংলাদেশের অর্থনীতিতে সগৌরবে প্রবাসী বাংলাদেশি নারীদের উল্লেখযোগ্য ভূমিকা ও দূতাবাস কর্তৃক গৃহীত অন্যান্য সফল কার্যক্রমের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত জনপ্রশাসন পদক ২০১৮ প্রাপ্তির কথা উল্লেখ করে পূর্বের ন্যায় ভাল কাজের সাথে সর্বদা সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করেন। অনুষ্ঠানে নারী উদ্যেক্তাদের বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন দূতাবাসের কাউন্সিলর ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী। এ ছাড়া, অনুষ্ঠানে উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গও এ সম্মাননার  উপর এবং তাদের প্রত্যাশার বিষয়ে গুরুত্বপূর্ন বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সিলর সুজন দেবনাথ ও ফারজানা ইসলাম।

সমবেত জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে বিশ্বব্যাপী করোনা মহামারী সংকট থেকে বাংলাদেশ ও বিশ্বের উত্তরণ এবং সকল বাংলাদেশী ও প্রবাসী ভাইবোনদের মংগল কামনায় বিশেষ দোয়া করা হয়।  গ্রীসে অবস্থিত বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ী ও সংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এরপর গ্রীসে বসবাসরত নারী উদ্যোক্তাদের মধ্যে থেকে ৪৫ জন নারী উদ্যোক্তা তাদের জীবনের গল্প পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন স্লাইডের মাধ্যমে উপস্থিত সকলের সামনে পরিবেশন করেন। আলোচনায় তারা বাংলাদেশী হিসেবে গ্রীসে ব্যবসা করার নানান অভিজ্ঞতা ও সফলতার পেছনের গল্প তুলে ধরেন। গ্রীসের মাটিতে তাদের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও তারা আলোকপাত করেন। দীর্ঘ আলোচনায় তাঁরা বাংলাদেশের উন্নয়নের বিভিন্ন বিষয় তুলে ধরেন। তারা ভবিষ্যতে দক্ষতা এবং আন্তরিকতার সাথে ব্যবসায় যুক্ত হয়ে উত্তরোত্তর উন্নয়নের মাধ্যমে ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যাওয়ার ক্ষেত্রে স্ব স্ব জায়গা থেকে অবদান রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

এ ছাড়া, বিশ্বব্যাপী অভিবাসীদের চ্যালেঞ্জ এবং সে প্রেক্ষিতে গ্রীসের সমাজে নতুন প্রজন্মের খাপ খাইয়ে নেয়ার বিষয়গুলোও নারী উদ্যোক্তারা তুলে ধরেন। প্রবাসী নারী উদ্যোক্তা ও সকল স্তরের জনগণ  বিপুল উৎসাহের সাথে এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং বাংলাদেশ দূতাবাসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

cbna

cbna24 5th anniversary small

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!