জীবন ও স্বাস্থ্য

পুরুষেরও স্তন ক্যানসার হয়; লক্ষণ ও চিকিৎসা

পুরুষেরও স্তন ক্যানসার হয়; লক্ষণ ও চিকিৎসা

পুরুষেরও স্তন ক্যানসার হয়; লক্ষণ ও চিকিৎসা ।। স্তন ক্যানসারের প্রবণতা কম পুরুষদের। তবে বর্তমানে এর প্রকোপ দিন দিন বাড়ছে। ২০১০ সালে পৃথিবী জুড়ে পুরুষদের মধ্যে মোট এক হাজার ৯৭০টি স্তন ক্যানসারের ঘটনা প্রকাশ্যে আসে। তার মধ্যে তিনশ ৯০ জন এই ক্যানসারে প্রাণ হারান।

পুরুষদের এ সম্পর্কে সচেতনতার অভাবে বহুক্ষেত্রে এই ক্যানসার প্রাণঘাতী হয়ে ওঠছে। পুরুষদের বুকের দেওয়ালে স্তনবৃন্তের ঠিক নিচে অল্প পরিমাণ অকার্যকরী কিছু স্তন কোষ থাকে। এই কোষগুলোর অনিয়ন্ত্রিত বৃদ্ধির ফলে পুরুষদের মধ্যে স্তন ক্যানসার দেখা দেয়।

পুরুষদের স্তন ক্যান্সারের লক্ষণ

১. একটি ব্যাথাহীন পিণ্ড তৈরি হয় স্তনকলার মধ্যে।

২. যে চামড়া স্তনকে ঢেকে রাখে তার পরিবর্তন দেখা যায়। চামড়া লাল হয়ে যায়, কুঁচকে যায়, তাতে ভাঁজ সৃষ্টি হয়।

৩. স্তনবৃন্তের রঙের পরিবর্তন হয়। লালচে হয়ে যায় বা ভিতরের দিকে ঢুকে যায়।

৪. স্তনবৃন্ত থেকে রস ক্ষরণ হয়।

রোগ নির্ণয় করবেন কিভাবে?

আল্ট্রাসাউন্ড ও ম্যামোগ্রাফির মাধ্যমে স্তন ক্যানসারের নির্ণয় করা হয়। বায়োপসির সঙ্গেই করা হয় ইস্ট্রোজেন ও প্রজেস্টেরোন হরমোনের পরীক্ষা। করা হয় প্রোটিন পরীক্ষাও।

চিকিৎসা

শল্যচিকিৎসাই পুরুষদের স্তন ক্যানসারের মূল চিকিৎসা। এর মাধ্যমে অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের মাধ্যমে যে পিণ্ড (টিউমার) তৈরি হয় তাকে বাদ দেওয়া হয়। এছাড়াও রেডিয়েশন থেরাপি চলে। এর মাধ্যমে এক্স-রে জাতীয় উচ্চ শক্তির রশ্মি দিয়ে ক্যানসার কোষগুলো মেরে ফেলা হয়। চলে কেমোথেরাপি, যার দ্বারা ইঞ্জেকশনের মাধ্যমে নির্দিষ্ট ওষুধ দিয়ে ক্যানসার কোষগুলো মেরে ফেলা হয়। এছাড়াও পুরুষদের স্তন ক্যানসার নিরাময়ের জন্য ব্যাপকভাবে চলে হরমোন থেরাপি।

 

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ                                 

কানাডার সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

eleven + 8 =