প্রবাসের সংবাদ

ফ্লোরিডায় নির্মিত হচ্ছে স্থায়ী শহীদ মিনার

ফ্লোরিডায় নির্মিত হচ্ছে স্থায়ী শহীদ মিনার
ফ্লোরিডায় নির্মিত হচ্ছে স্থায়ী শহীদ মিনার

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্টেট ফ্লোরিডায় নির্মিত হতে যাচ্ছে একটি স্থায়ী শহীদ মিনার। স্টেটের বয়নটন বিচ শহরে নির্মিত হবে এই শহীদ মিনার। একই সাথে প্রতিবছর ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করবে শহরটি।

গত ১৮ ফেব্রুয়ারি বয়নটন বিচ সিটি অফিসে আয়োজিত একটি সভায় এই সিদ্ধান্ত হয়েছে। এর আগে আমেরিকা বাংলাদেশ পাবলিক এ্যাফেয়ার্স কমিটি নামে সংগঠনের উদ্যোগে এই স্থায়ী শহীদ মিনারের উদ্যোগ নেয়ার জন্য আবেদন জানায়।

সংগঠনের নেতা ইমন করিম জানান, এই সংগঠনের তিনিটি দাবি রয়েছে। বাংলাদেশের শহীদদের স্মরণে একটি শহীদ মিনার প্রতিষ্ঠা, আমেরিকার সব নির্বাচনের ব্যালট পেপারে বাংলা ভাষা যুক্ত করা এবং স্থানীয় নির্বাচনে অংশগ্রহণকে গুরুত্ব দিয়ে বাঙ্গালি ভোটারদের আমেরিকার রাজনীতিতে সংযুক্ত হওয়া।

সিইও ইমন করিম ছাড়াও সিওও টিটন মালিক, সভাপতি আব্দুল কাদের সরকার, সম্পাদক রফিক আহমেদ, সি এফ ও আবদুল্লাহ রিপন ও সহ-সভাপতি মাহি হোসেন সিটি মেয়র স্টিভেন গ্যান্ট এর কাছে একটি স্মারকলিপি জমা দেন। বয়নটন বীচ সিটি অফিস ওই স্মারকলিপিকে পরবর্তী মাসের মাসিক সভায় কার্যকরী পরিষদে উত্থাপন করে।

সভায় ইমন করিম ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষার উপর বক্তব্য পেশ করেন। পরে বয়নটন সিটির কাউন্সিলর ও ডেলিগেটদের ৫-৩ ভোটে শহীদ মিনার স্থাপনের প্রস্তাবটি পাশ হয়।

পরে ইমন করিম জানান, এটি বাংলাদেশিদের জন্য একটি ঐতিহাসিক দিন। বয়নটন বীচ পার্কেই শহীদ মিনার স্থাপন করা হবে। এরপর ফ্লোরিডা বাংলা টিভি তাৎক্ষণিকভাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে ও মেয়র নিজে এতে অংশগ্রহণ করেন।

এদিকে গত ২৩ ফেব্রুয়ারি শহীদ দিবসের অনুষ্ঠানে অস্থায়ী বেদি নির্মাণ করে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ নেন রুবি আওলাদ ফুয়াদ জালাল, সোমা মালিক, হাসি করিম, রোমানা সরকার, লাকী রিপন, শিমুল মাহী, হ্যাপি রফিক, আর্শিয়ান আওলাদ প্রমুখ। এসময় পাঁচটি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ     
কানাডার সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

19 + 3 =