La Belle Province

কানাডা, ২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার

বাংলাদেশের টেক্সটাইলে ইনোভেটিভ অ্যান্টি-করোনাভাইরাস ট্রিটড ফ্যাব্রিক্স

আব্দুর রহিম | ২৬ মে ২০২০, মঙ্গলবার, ৩:১২

বাংলাদেশের টেক্সটাইলে ইনোভেটিভ অ্যান্টি-করোনাভাইরাস ট্রিটড ফ্যাব্রিক্স উৎপাদন করছে এবং বিশ্বব্যাপি তার চাহিদা রয়েছে । ২০২০ সালে মহামারীর ইতিহাসে নেমে যাওয়া ২য় বিশ্বযুদ্ধের পর থেকে নার্ভ ব্রেকিং, মারাত্মক ও চ্যালেঞ্জিং দিনগুলির একটি। COVID-19 মহামারীর কারণে প্রাণহানি ও অর্থনৈতিক ক্ষতি নজিরবিহীন। টেক্সটাইল এবং পোশাক শিল্প সমগ্র বিশ্ব অর্থনীতিতে অন্যতম প্রভাবিত খাত। ম্যানুয়াল রিসোর্স এবং আন্তর্জাতিক বাণিজ্যের উপর নির্ভরশীলতার কারণে দেশ তথা সারা বিশ্বব্যাপী  লকডাউন পর্যবেক্ষণ করায় খাতটি প্রায় অচল হয়ে পড়েছে।

পিপিই এবং এন 95 মাস্কগুলির চাহিদা প্রতিটি দেশের স্বাস্থ্যসেবা এবং ডাক্তার, নার্স এবং স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আমি শুনেছি মার্কের / এল’কুইপিউর এবং কানাডিয়ান টায়ারের সাথে তাদের অংশীদারিত্ব সম্মুখ ভাগের কর্মীদের চাকরিতে সুরক্ষিত রাখতে এবং সহায়তা করার জন্য প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম সরবরাহ করেছে । কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য এটি অত্যন্ত উদ্যোগী পদক্ষেপ।

বাংলাদেশের অন্যতম সেরা সুপরিচিত জাবের এবং জুবায়ের টেক্সটাইল মিল এবং তাদের সুইস প্রযুক্তির অংশীদার হাইকিউয়ের সাথে যৌথভাবে। ইনোভেটিভ অ্যান্টি-করোনার ভাইরাস ট্রিটড ফ্যাব্রিক্স ইতিমধ্যে উৎপাদন করেছে।

এটি নতুন বিশ্বের  বিকাশকৃত অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ভাইরাল চিকিত্সা কাপড় প্রোগ্রামের জন্য নতুন বিশ্বায়কর।

 তাদের অ্যান্টিভাইরাল ফ্যাব্রিকের প্রযুক্তি হিকের পেটেন্ট-গবেষণা মুলক  প্রযুক্তি। এটি উন্নত রৌপ্য এবং চর্বিযুক্ত গোলাকার ভ্যাসিকাল প্রযুক্তির একটি সফল অনন্য সমন্বয়। রৌপ্য, Anti-Charged ভাইরাসগুলিকে আকর্ষণ করে এবং স্থায়ীভাবে তাদের সালফার গ্রুপগুলিতে আবদ্ধ করে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল প্রভাব সরবরাহ করে, ভ্যাসিকাল এমন একটি বুস্টার হিসাবে কাজ করে যা ভাইরাল ঝিল্লিকে সেকেন্ডের মধ্যে হ্রাস করতে সহায়তা করে, যার ফলে ভাইরাসটি ধ্বংস হয়।
 এই প্রযুক্তিটি ভাইরাসগুলির একটি বিস্তৃত সেটগুলির বিরুদ্ধে অ্যান্টিভাইরাল কার্যকারিতা সম্পর্কে বিস্তৃত ভাল ল্যাবরেটরি গবেষনায়  (জিএলপি) সতর্ক মূলকভাবে পরীক্ষার মধ্য দিয়ে শেষ করেছে। মানব করোনভাইরাস 229E সহ পরীক্ষাগুলি অনুমোদিত মাইক্রোবায়োটেস্ট (মাইক্রোব্যাক ল্যাবরেটরিগুলির একটি বিভাগ) দ্বারা সম্পাদিত হয়েছে, 105 বি কার্পেন্টার ড্রাইভ, স্টার্লিং ভিএ 20164, মার্কিন যুক্তরাষ্ট্র। https://www.microbac.com/।
ইউএস সিডিসি অনুসারে সাত ধরণের মানব করোনভাইরাস রয়েছে, 229E এবং সারস-কোভি -2 তাদের মধ্যে দুটি। নতুন প্রযুক্তির মাক্স পরীক্ষায় করোনভাইরাস 229 ই এর বিরুদ্ধে পরীক্ষা করা হয়েছে এবংভাইরাস গুলিকে হ্রাস  করতে সক্ষম হয়েছে। 99.9% ভষাগত* অনুসারে, সমস্ত করোনভাইরাসগুলির ঝিল্লি (পেরিক্যাপসিস) খুব একই রকম এবং একই পদক্ষেপের ক্রিয়া দ্বারা ধ্বংস হয়েছে। * (ইয়ান্নি লি ইত্যাদি। (২০২০) “COVID-19 এবং সম্পর্কিত ভাইরাসগুলির মিল এবং বিবর্তনমূলক সম্পর্ক”))।
জাবের এন্ড জুবায়ের কোন্পানি ইতিমধ্যে বিকশিত কাপড়গুলি তৃতীয় পক্ষের ল্যাব @ সুইজারল্যান্ডে প্রেরণ করেছে এবং জুনের প্রথম সপ্তাহের মধ্যে প্রতিবেদন প্রকাশিত হবে বলে তারা আশা করছেন। ইতিমধ্যে অনেক কর্পোরেট গ্রাহক / ব্র্যান্ড আগ্রহ দেখিয়েছে
এবং স্থানীয়ভাবে উত্সাহিত করা হচ্ছে।
 যদি সব কিছু ঠিক থাকে, আমার অনুরোধ থাকবে মার্ক / এল’কিউইপো এবং তাদের অংশীদারিত্ব কানাডিয়ান টায়ারসহ  সকলকেই COVID-19 এর জন্য মাক্স ,পিপিই, গার্মেন্টস এবং এই উপকরণগুলির কাপড় ব্যবহার করে আউটওয়্যারগুলির তৈরি করলে করোনা থেকে  প্রতিরক্ষা পাওয়া যাবে বলে আশা করতে পারি।
আব্দুর রহিম (সাবেক ছাত্রনেতা, পরিসংখ্যান)  রাজশাহী বিশ্ববিদ্যালয় , Concordia University
সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

চতুর্থ বর্ষপূর্তি

CBNA24 4th Anniversary Book

Voyage

voyege fly on travel

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!