বিরল রোগে
অবিশ্বাস্য হলেও সত্য ফিচার্ড

জিহ্বা ২ ইঞ্চি কেটেও হয়নি সমাধান, বিরল রোগে আক্রান্ত শিশু

এক বিরল রোগে ভুগছে তিন বছরের শিশু ওভন থমাস। রোগের নাম ‘বেকউইথ উইডিমান সিন্ড্রোম’। এই রোগের ফলে আক্রান্ত ব্যক্তির শরীরের কিছু অংশ হঠাৎ করেই লম্বা হতে শুরু করে। চিকিৎসকেরা বলছেন, ১৫ হাজারের মধ্যে একজন শিশুর এই রোগ হয়।

ওভনের ক্ষেত্রে এই রোগ দেখা দিয়েছে জিহ্বাতে। তার জিহ্বা স্বাভবিকের তুলনায় চারগুণ বড়। যে কারণে মহা সমস্যায় পড়েছেন তার বাবা-মা। যখন ওভনের জন্ম হয় তখন এই ব্যাপারটা চিকিৎসকরাও বুঝতে পারেননি। তারা জানিয়েছিলেন, খুব সম্ভবত, জিহ্বা ফুলে যাওয়ায় এমনটা হয়েছে। কিন্তু তেমন যে মোটেই হয়নি, তা বেশ কিছুদিন পর পরিষ্কার হয়ে যায়। পরীক্ষা করার পর দেখা যায় ওভন ‘বেকউইথ উইডিমান সিন্ড্রোম’ রোগে আক্রান্ত।

২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি জন্ম হয়েছিল ওভনের। জন্মের সময় থেকেই তার জিহ্বা আর পাঁচটা শিশুর চেয়ে অনেক বড় ছিল। এমনকি, অনেক সময় ওভনের শ্বাস নিতেও অসুবিধা হতো। তার ছেলে যে অন্যদের থেকে আলাদা এটা বুঝতে পেরে ওভনের মা অক্সিজেন চেক করার জন্য অক্সিজেন মিটার বাড়িতে এনে রেখেছেন। তার মা জানিয়েছেন, এটি বেশ কয়েকবার ওভনের জীবন বাঁচাতে সাহায্য করেছে। প্রতি ৩ মাসে ওভনের রক্তে অক্সিজেনের মাত্রা চেক করা হয়।
ওভনের মায়ের দাবি, তার ছেলের এখন শারীরিক অবস্থা এমন, যা ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলেছে। এমন পরিস্থিতে তার রক্ত প্রতি তিন মাস পর চেক করা হয়। ওভনের জিহ্বার আকার কমাতে একটি অপারেশনও করা হয়। এতে দুই ইঞ্চি জিহ্বা কেটে বাদ দেওয়া হয়েছিল। এই অপারেশনের পর থেকে অবশ্য ওভনের নিঃশ্বাসের তেমন সমস্যা হয় না। তবে চিকিৎসকরা জানিয়েছেন, এখনও ওভনের জিহ্বা বেড়েই চলেছে। তারা এ সমস্যার স্থায়ী সমাধানের উপায় খুঁজছেন।

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আপনার মন্তব্য লিখুন