ফিচার্ড বিশ্ব

মৌলভীবাজার হয়ে জ্বালানি যাচ্ছে ভারতের ত্রিপুরায়

জ্বালানি-যাচ্ছে-ভারতের-ত্রিপুরায়

সিলেটের মৌলভীবাজার হয়ে জ্বালানি যাচ্ছে ভারতের ত্রিপুরায়!

বাংলাদেশের মৌলভীবাজার ও সিলেটের সড়ক ব্যবহার করে ভারতের আসাম থেকে মেঘালয় হয়ে ত্রিপুরা রাজ্যে জ্বালানি তেল ও তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) যাওয়া শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে সিলেটের তামাবিল স্থলবন্দর দিয়ে ১০টি পেট্রোলিয়ামবাহী গাড়ি একত্রে একটি কনভয় হিসেবে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের কান্ট্রি ম্যানেজার মো: মাজহার আলমের উপস্থিতিতে বাংলাদেশে প্রবেশ করে রাত সাড়ে ৯ টার দিকে কুলাউড়া চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে পৌঁছায়।

এরপর সেখানে শুল্ক সংশ্লিষ্ট কাজ শেষে রাত প্রায় সাড়ে এগারোটার দিকে গন্তব্যে রওনা দেয়। জানা যায়, ১০ ট্যাংকারের মধ্যে ৭টিতে তরল জ্বালানি এবং আর ৩টিতে ছিলো এলপিজি। ৩টিতে ২১ দশমিক ১৯ মেট্রিক টন এলপিজি এবং অন্য ৭টিতে ছিলো ৮৩ মেট্রিক টন তরল জ্বালানি। সব মিলিয়ে ১০৪ দশমিক ১৯ মেট্রিক টন জ্বালানি ছিলো ওই ১০টি ট্যাংকারে।

তামাবিল স্থল শুল্ক বন্দর থেকে জ্বালানি তেলের বহর সিলগালা করে কড়া পুলিশি নিরাপত্তায় চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে নিয়ে যাওয়া হয়েছে বলে নিশ্চিত করেন সিএনএফ বকশি এন্টারপ্রাইজের সত্বাধিকারী বকশি ইকবাল আহমদ। জানা যায়, চলতি বছর ভারী বর্ষণের ফলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সড়কের অবকাঠামোগত ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ কারণে আসামের মধ্য দিয়ে পেট্রোলিয়াম পণ্য সরবরাহে ব্যাঘাত ঘটায় ভারতের উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরা, দক্ষিণ আসাম এবং মিজোরামে পেট্রোলিয়াম পণ্য সরবরাহ অব্যাহত রাখার জন্য একটি জরুরি বিকল্প পথের প্রয়োজন হয়। ৩ আগস্ট এ বিষয়ে বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সঙ্গে ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেডের (আইওসিএল) একটি সমঝোতা স্মারক সই হয়।

এরই অংশ হিসেবে বৃহস্পতিবার দুপুরে ১০টি পেট্রোলিয়ামবাহী গাড়ি একত্রে একটি কনভয় হিসেবে বাংলাদেশের সিলেট তামাবিল-ফেঞ্চুগঞ্জ-রাজনগর-মৌলভীবাজার-শমসেরনগর পথ দিয়ে কুলাউড়া চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে ভারতের ত্রিপুরার কৈলাশহরে রওনা হয়। চাতলাপুর স্থল শুল্ক স্টেশন কর্তৃপক্ষ জানায়, পেট্রোলিয়াম বা তরলিকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বহনকারী ট্যাংকার গাড়িগুলো বাংলাদেশের ভূখন্ড ব্যবহারের জন্য ভারতীয় কর্তৃপক্ষ আইওসিএল প্রশাসনিক মাশুল, চার্জ, স্থানীয় টোল এবং স্থানীয় ভূখন্ড ও সড়ক ব্যবহারের ফিসহ অন্যান্য খরচ বহন করেই বাংলাদেশের সড়ক ব্যবহার করেছে। চাতলাপুর স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা রেজাউল কবির কাজল গণমাধ্যমকে জানান ‘ভারত-বাংলাদেশের সমঝোতা চুক্তির মাধ্যমে তামাবিল স্থলবন্দর হয়ে বাংলাদেশ হয়ে ভারতের উত্তর ত্রিপুরার কৈলাশহরে বৃহস্পতিবার রাতেই এ জ্বালানি পণ্য প্রবেশ করে।

-সূত্রঃ মানবজমিন

 

এফএইচ/বিডি

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন