দেশের সংবাদ

কমলগঞ্জে তিনদিনব্যপী মণিপুরি নাট্যোৎসব

ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটারের নিজস্ব নটমণ্ডপে

 

২৫ থেকে ২৭ ডিসেম্বর টানা তিন দিনব্যাপী নাট্য উৎসবের আয়োজন করেছে মণিপুরি থিয়েটার। মৌলভীবাজার জেলার কমলগঞ্জে উপজেলার ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটারের নিজস্ব নটমণ্ডপে শুরু হবে মণিপুরি নাট্যোৎসব ।

এবারের উৎসবে মণিপুরি থিয়েটারের নতুন প্রযোজনা ‘ও মনপাহিয়া’ নাটকের প্রতিদিন দু’টো করে মোট ছ’টি প্রদর্শনী হবে। আফ্রিকান গল্পকার মিআ কোউতো’র ‘দ্য বার্ড অব গড’ নামের একটি ছোট গল্প থেকে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

নাট্যকার বলেন, ‘মনপাহিয়া মানে মনপাখি। আমাদের ভেতরকার যে পাখিটাকে আমরা প্রতিদিন গলা টিপে ধরছি, তারই বেদনার্ত মুক্তির গান। মানুষেরই দাম নেই দুনিয়ায়, অথচ এখানে একটা পাখির জন্য অবিরল অশ্রু আর রক্তক্ষরণ। মানুষকে ভাবাতে পারে নতুন করে।

আরও পড়ুনঃ অটোয়ায় ১৭ মার্চকে বঙ্গবন্ধু দিবস ঘোষণা

মণিপুরি থিয়েটারের সাধারণ সম্পাদক ও এই নাটকের অভিনয় শিল্পী জ্যোতি সিনহা বলেন, ‘ভ্রমণপিপাসু মনটাকে নিয়ে চলে আসুন পর্যটনের জেলা চা কন্যা মৌলভীবাজারের সবুজ ভুবনে। দেশের যে-কোনো প্রান্ত থেকে অনায়াসে বাসে বা ট্রেনে করে আসতে পারেন শ্রীমঙ্গল উপজেলায়, তারপর সিএনজি বা বাসে করে কমলগঞ্জ উপজেলায়। খুব সস্তায় থাকতে পারেন হোটেল বা বাংলোতে, দিনভর চা বাগান, লেক, মণিপুরি জীবনাচার দেখতে দেখতে বিকেলে বা সন্ধ্যায় চলে আসবেন মণিপুরি থিয়েটারের নাটক দেখতে নটমণ্ডপে।’

‘ও মন পাহিয়া’ নাটকটির সময়সীমা ৭০ মিনিট। ২৫ ডিসেম্বর বিকেল সাড়ে ৪টা ও সন্ধ্যা ৬ টা, ২৬ ডিসেম্বর বিকেল সাড়ে ৪টা ও সন্ধ্যা সাড়ে ৬টায় এবং ২৭ ডিসেম্বর বিকেল সাড়ে ৪টা ও সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকটির প্রদর্শনী হবে।

মণিপুরি নাট্যোৎসব নাটকটিতে জ্যোতি সিনহা, স্বর্ণালী সিনহা, উজ্জ্বল সিংহ, অরুণা সিনহা, শ্যামলী সিনহা, সমরজিৎ সিংহের পাশাপাশি নির্মল সিংহ, বরুণ সিংহ, আশা সিনহা, শুক্লা সিনহা, লিটু সিংহ, নিরঞ্জন সিংহ, বিজন সিংহ, এম আর কলিমসহ একঝাক নতুন থিয়টার কর্মীকে দেখা যাবে। নেপথ্যে সংগীতে রয়েছেন শর্মিলা সিনহা, সহযোগী : অঞ্জনা সিনহা ও মিতু সিনহা, বাদ্য :  বিধান চন্দ্র সিংহ, বাবুচান সিংহ ও জালাল নূরী।
নেপথ্য সৃজনীদল- আলো : আসলাম অরণ্য সহযোগী : মোঃ শাহজাহান, আহসান হাবিব দীপু দৃশ্যসজ্জা : সজলকান্তি সিংহ ও আরিফ শাকিল সহযোগী :  শাহনাজ জাহান, হাসান আলী ও বিধান সিংহ
পোশাক : জ্যোতি সিনহা সহযোগী : স্বর্ণালী সিনহা প্রকাশনা :  সুমন দাশ (বিশেষ কৃতজ্ঞতা : পাখির পোশাক পরিকল্পনায় আইরিন পারভীন লোপা, পাখির একটি কোরিওগ্রাফিতে  শাহরিন ও লাঠিখেলা/মার্শাল আর্টে রণ সিংহ) নির্দেশনা সহযোগী : জ্যোতি সিনহা রচনা, সুর-সংযোজনা, সঙ্গীত-দৃশ্য-পরিকল্পনা ও নির্দেশনা: শুভাশিস সিনহা।

টিকিটমূল্য : ৫০/১০০/২০০/৩০০ টাকা। শো’র আগে কাউন্টারে পাওয়া যাবে টিকিট। এ ছাড়া ০১৭৩৭৭৮৮৫১৫, ০১৭৪২৯৭২৬২৭ এই নম্বরে ফোন করে আগাম বুকিং দেওয়া যাবে।

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

four × 1 =