দেশের সংবাদ

শমসেরনগরে দিনব্যাপী বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

শমসেরনগরে দিনব্যাপী বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

আন্তর্জাতিক মাতৃভাষা  ও মহান শহীদ দিবসে

কমলগঞ্জের শমসেরনগরে দিনব্যাপী বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

শমসেরনগরে দিনব্যাপী বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  আন্তর্জাতিক ভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরে দিনব্যাপী বইমেলা, মোড়ক উম্মোচন, কবিতা আবৃত্তি ও সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শমশেরনগর সাহিত্যাঙ্গনের উদ্যোগে পোষ্ট অফিস সংলগ্ন স্থানীয় শহীদ মিনারে শুক্রবার সকাল ১০ টা থেকে সন্ধ্যা পর্যন্ত এসব আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।
শমশেরনগর সাহিত্যাঙ্গনের ৬ষ্ঠ বারের মতো বই মেলার উৎসর্গ করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সকালে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মুক্তিযুদ্ধের গবেষক লেখক তাজুল মোহাম্মদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বনামধন্য কবি শহীদ সাগ্নিক, লেখক, গবেষক অধ্যক্ষ রসময় মোহান্ত, কবি অধ্যক্ষ বাবুল মোর্শেদ, কবি ইউসুফ সাই, লেখক শেখর গোস্বামী, প্রভাষক মঞ্জুশ্রী রায়, লেখক অনুবাদক শাহজাহান মানিক, গিতি কবি শওকত জুয়েল, কবি রূপক মোহিন প্রমুখ।
শমসেরনগরে দিনব্যাপী বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে  লেখক, গবেষক রসময় মোহান্তের সিলেট অঞ্চলের লোকসাহিত্য পরিক্রমা বইয়ের মোড়ক উম্মোচন করা হয়। এছাড়া লেখক অম্মেষণ ২০২০ প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। বইমেলা উপলক্ষে নোঙর নামে ক্রোড়পত্র বের করা হয়। মেলায় বাঁধন নামের সংগঠন কর্তৃক ব্লাড গ্রুপ নির্ধারণ ক্যাম্পেইন করে। সবশেষে উদিচি, মৌলভীবাজার এর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

কমলগঞ্জে ভাষা সৈনিক মোহাম্মদ ইলিয়াস ও মফিজ আলীকে মরনোত্তর সম্মাননা প্রদান

কমলগঞ্জে ভাষা সৈনিক মোহাম্মদ ইলিয়াস ও মফিজ আলীকে মরনোত্তর সম্মাননা প্রদান
মৌলভীবাজারের কমলগঞ্জে প্রয়াত ভাষা সৈনিক প্রাক্তন সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াস ও চা শ্রমিক নেতা ভাষা সৈনিক মফিজ আলীকে মরনোত্তর সম্মাননা প্রদান করা হয়েছে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবসের আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে এই মরনোত্তর সম্মাননা প্রদান করা হয়।
কমলগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে ভোরে প্রভাত ফেরীর মাধ্যমে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল নয়টায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহন করে।
উপজেলা পরিষদ মিলনায়তনে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাসরিন চৌধুরীর সভাপতিত্বে ও শিক্ষক মোশাহিদ আলীর পরিচালনায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুল আলম, উপজেলা শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম তালুকদার, মৌলভীবাজার জেলার পরিষদের সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দীন, অ্যাড. মো. সানোয়ার হোসেন ও সাংবাদিক মো: মুজিবুর রহমান। আলোচনা সভার প্রারম্ভে ভাষা সৈনিক মফিজ আলী ও মোহাম্মদ ইলিয়াছ এর বর্ণাঢ্য জীবনী পাঠ করেন সাংবাদিক মোস্তাফিজুর রহমান ও শাহিন আহমদ।
মরনোত্তর সম্মাননা প্রাপ্ত ভাষা সৈনিক কমরেড মফিজ আলী উপজেলার পতনউষার ইউনিয়নের শ্রীসূর্য ধোপাটিলা গ্রামের ও কুশালপুর গ্রামের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াছ এর উপর বিস্তারিত জীবনী পাঠ করে শুনানো হয়। ভাষা সৈনিক কমরেড মফিজ আলীর পক্ষে সম্মাননা ক্রেষ্ট গ্রহন করেন তার কনিষ্ট পুত্র সাংবাদিক নুরুল মোহাইমিন ও মোহাম্মদ ইলিয়াছের পক্ষে সম্মাননা ক্রেষ্ট গ্রহন করেন তার ভাগ্নে সাংবাদিক সাব্বির এলাহী। পরে বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরুস্কার প্রদান করা হয়।
cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

2 × one =