বিশ্ব

সৌদি আরবে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব

সৌদি আরবে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব
ছবি: সৌদি গেজেট

সৌদি আরবে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব ।।  সৌদি আরবের পোল্ট্রি ফার্মে উচ্চমাত্রায় রোগ বিস্তারক এইচ৫এন৮ বার্ড ফ্লু ভাইরাসের মহামারী দেখা দিয়েছে। দেশটির পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে সৌদি গেজেট এমন খবর দিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. আবদুল্লাহ আবল খাইল বলেন, যেখান থেকে ভাইরাসটির বিস্তার ঘটছিল, সেখানে জরুরি পদক্ষেপ নেয়া হয়েছে। এই প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে পাঠানো জরুরি টিম সক্ষম হয়েছে।

মধ্য রিয়াদের সুদায়ের এলাকায় প্রথম এই প্রাদুর্ভাব হয়েছে। এতে ২২ হাজার সাতশ পাখির মৃত্যু হয়েছে। মঙ্গলবার বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থা এমন খবর দিয়েছে।

এছাড়াও ভাইরাস সংক্রমিত হওয়ার পর তিন লাখ ৮৫ হাজার ৩০০ পাখিকে হত্যা করা হয়েছে। ২০১৮ সালের জুলাই থেকে সৌদি আরবে এইচ৫এন৮ ভাইরাসের সংক্রমণ ঘটছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাতে ডা. আবল খাইল বলেন, সৌদি আরবে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব  এ ধরনের ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হয় না। কাজেই তা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিছু না।

কাজেই নতুন কোনো পাখি যাতে এতে আক্রান্ত না হয়, তা নিশ্চিত করতে পোল্ট্রি ফার্মগুলোতে সর্বোচ্চ যত্ন ও নজরদারি করতে আহ্বান জানিয়েছেন তিনি।

 

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ                                 

কানাডার সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

16 − four =