বিশ্ব

স্বর্ণখনির খোঁজ মিলল উত্তরপ্রদেশে! শিগগিরই উত্তোলন শুরু

স্বর্ণখনির খোঁজ মিলল উত্তরপ্রদেশে! শিগগিরই উত্তোলন শুরু

ফের একটি স্বর্ণের খনির সন্ধান পাওয়া গেছে ভারতের উত্তরপ্রদেশে! বেশ কিছুদিন ধরেই স্বর্ণের সন্ধানে খনন কার্য চালানো হচ্ছিল উত্তরপ্রদেশের সোনভদ্র জেলার বিভিন্ন এলাকায়। সম্প্রতি সেখানকার দুটি জায়গার মাটির তলায় টন টন স্বর্ণের সন্ধান পাওয়া পেয়েছে স্থানীয় প্রশাসন।

জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া ও উত্তরপ্রদেশ সরকারের ভূতত্ত্ব ও খনি দফতরের যৌথ উদ্যোগে মিলেছে এই সাফল্য।

সূত্রের খবর, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার টিম ২০০৫ সাল থেকেই এই এলাকায় স্বর্ণ খোঁজার কাজ করছে। দীর্ঘ অনুসন্ধান ও গভীর গবেষণার পরে ২০১২ সালে সোনার উপস্থিতি প্রমাণ হয়েছিল ওই এলাকায়।

জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার টিম জানায়, সোনভদ্রের পাহাড়েই স্বর্ণ আছে। সব মিলিয়ে কয়েক হাজার টন স্বর্ণের ভাণ্ডার সেখানে রয়েছে বলে জানিয়েছিল তারা।

বৃহস্পতিবার সোনভদ্র জেলার খনি সংক্রান্ত বিভাগের কর্মকর্তা কেকে রাই জানান, সোনভদ্র জেলার সোনাপাহাড়ি এবং হারদি এলাকায় দুটি স্বর্ণের খনির সন্ধান পাওয়া গেছে। ইউরেনিয়ামের ভাণ্ডার থাকার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছেন তিনি। সেই খোঁজও শুরু হবে শিগগিরই।

প্রশাসনিক সূত্রের খবর, স্বর্ণের খনির উপস্থিতি নিশ্চিত হওয়ার পরে সরকারের পক্ষ থেকে ওই স্বর্ণের খনি দু’টি মাইনিংয়ের জন্য লিজে দেয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সাত বিশেষজ্ঞ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে এই বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য। গোটা এলাকার পরিদর্শন করে আগামীকালই খনিজ সম্পদ দপ্তরকে রিপোর্ট দেবে এই কমিটি।

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ                                 

কানাডার সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

ten − six =