ফিচার্ড লেখালেখি

বিশ্ব মা দিবস  স্মরণে || বিদ্যুৎ ভৌমিক

বিশ্ব মা দিবস  স্মরণে || বিদ্যুৎ ভৌমিক

এ বছর  ৯ মে রোববার বিশ্ব মা দিবস পালিত হচ্ছে সর্বত্র। প্রতি বছরই মে মাসের দ্বিতীয় রোববার বিশ্বব্যাপী শ্রদ্ধা ও ভালোবাসার সাথে পালিত হয় বিশ্ব মা দিবস।  মা হল শাশ্বত ও চিরন্তন একটি আশ্রয়ের নাম। অকৃত্রিম স্নেহ-মমতা আর গভীর ভালোবাসার আশ্রয়স্থল মা। ধর্ম-বর্ণ-গোষ্ঠী কিংবা সমাজে /রাষ্ট্রে মাতৃস্নেহের কোনও ভেদাভেদ নেই। কোথাও মায়ের কোনো বিকল্প হয় না। কারও সঙ্গে মায়ের ভালোবাসার তুলনা হয়না। মা, মাম্মী, আম্মা আমরা যে নামেই আমাদের মাকে ডাকিনা কেন- মা নাম্নী হুদয়স্পশী্ শব্দটির সাথে শ্রদ্ধা ও ভালবাসাভরে আমরা হৃদয় ও নাড়ির ষ্পন্দন বা অকৃত্রিম টান সব সময় অনুভব করি। মা শব্দটি পৃথিবীর একটি অতি প্রিয়তম শব্দ।

মাতৃ স্নেহ অপার ও অতুলনীয়। দশ মাস দশ দিন গর্ভে ধারণ করা সন্তানের জন্য কত যে ত্যাগ স্বীকার করতে হয় একজন মাকে! প্রত্যেক মা-ই তার সন্তানকে প্রাণ দিয়ে ভালবাসে। সন্তানকে মানুষ করতে একজন মা যেন তার জীবনের পুরোটাই দিয়ে যান স্নেহ, ভালোবাসা ও আত্মত্যাগের গৌরবউজ্জল আদর্শ ও মহিমায়। শত দুঃখ, যন্ত্রণা ও বেদনা সহ্য করেও সন্তানের সামনে মলিন হয় না মা জননীর স্নেহমাখা মুখখানি। মায়ের স্নেহমাখা মুখখানি সবসময় আমাদের প্রেরণা যোগায় ও আবেগ তাড়িত করে। সুখে-দুঃখে সর্বদাই একজন মা তার সন্তানের মঙ্গল, কল্যাণ ও উন্নতি কামনা করে থাকেন। মায়ের মতন এমন পবিত্র জিনিস আমরা কোথাও খূঁজে পাবোনা । পবিএ হিন্দুধর্মে মার অবদান ও গুরুত্ব সম্পর্কে বলা হয়েছে, ‘জননী জন্মভূমিচ্চ স্বর্গাদপি গরিয়সী।’ অর্থাৎ মা এবং মাতৃভূমি স্বর্গ থেকেও শ্রেষ্ঠ। পবিত্র ইসলাম ধর্মে মার অবদান ও গুরুত্ব সম্পর্কে বলা হয়েছে, ‘মায়ের পদতলে সন্তানের বেহেশত বিরাজিত ।’ মায়ের যেমন বিকল্প হয় না, ঠিক তেমনি মায়ের কোন তুলনাও হয় না । যুগে যুগে কবি-সাহিত্যিকরা তুলে ধরেছেন মায়ের ভালোবাসার এ অনিন্দসুন্দর ও শ্বাশত রূপ।

এতএব আমাদের মনে রাখা উচিত মার প্রতি আমরা যাতে কোনও অবহেলা না করি। গত বছরের মত এবছরও বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে যদিও এ বিশেষ দিনটি অর্থাৎ বিশেষভাবে উদযাপনের তেমন কোন সুযোগই নেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে মাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়েছেন বহু মানুষ। মায়েদের নিয়ে সন্তানেরা তাদের স্বপ্নের কথা বলবেন আশা করি । এটা অবশ্যই আমাদের সর্বদা স্মরণ রাখা উচিৎ হবে, মায়ের আশীর্ববাদ ও শুভ কামনা  আমাদের সকল কাজে ও চলার পথেই উৎসাহব্যঞ্জক ও আশীর্ববাদ স্বরুপ। শুধু বিশ্ব মা দিবসেই নয় সারা বছরেই যেন আমরা মাকে স্মরণ করি,  মার দেখভাল / খোজ খবর রাখি ও মাকে শ্রদ্ধা করি। প্রতিটি দিনই যেন মা দিবস মনে করে মাকে ভালোবাসি, স্মরণ করি এবং মাতাপিতার সুখে-দুঃখে সহায়তার হস্ত প্রসারিত করি। মাতাপিতা বটবৃক্ষের মতই সুশীতল ছায়া, বাতাস,  ও ভালোবাসা দিয়ে সন্তানদের আগলিয়ে রাখে। মাতৃ স্নেহ অপার, সীমাহীন ও অতুলনীয় ।

যাঁর অনুপম জীবনদর্শণ ও স্নেহ আমার চেতনায় ও মননে লালিত হয়ে থাকবে চিরায়ত কাল ধরে—তিনি আমার অতি পবিতর মা, আমার পরম শ্রদ্ধেয়া মহীয়সী স্নেহময়ী মা জননী।  বি্শ্ব মা দিবসের এ পবিত্র দিনে সকল মায়েদের প্রীতি ও শুভেচ্ছা.  শ্রদ্ধা ও অভিনন্দন জানাচ্ছি ।

বিদ্যুৎ ভৌমিক, লেখক, কলামিষ্ট ও CBNAএর উপদেষ্টা । মন্ট্রিয়ল, ক্যানাডা,  ৮ মে, ২০২১ খ্রীঃ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

আপনার মতামত দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *