অবিশ্বাস্য হলেও সত্য ফিচার্ড

অপরাধের শাস্তি নেই যেখানে

ছবিঃ সংগৃহিত

অপরাধের শাস্তি নেই যেখানে

অপরাধ করলে শাস্তি হয়- এটাই সব দেশের নিয়ম। কিন্তু বিশ্বে এমন জায়গাও রয়েছে, যেখানে খুন করলেও কোনো শাস্তির বিধান নেই। ওই এলাকার নাম ‘জোন অব ডেথ’। আমেরিকার ইয়েলোস্টোন জাতীয় অরণ্যের ৫০ বর্গমিটার এলাকা ইদাহো জেলার অধীন, এ এলাকাটিই ‘জোন অব ডেথ’। আমেরিকার সংবিধানে

আইনের এমন ফাঁক থেকে গিয়েছে যে, এই ৫০ বর্গমিটার এলাকায় কেউ খুন করলেও তার সাজা হবে না। সংবিধান অনুযায়ী, কোনো অপরাধমূলক অভিযোগের বিচার করার জন্য নির্বাচিত জুরিদের ওই রাজ্য এবং ওই জেলার নাগরিক হতে হবে। এখানেই বিচারব্যবস্থাকে ফাঁকি দেওয়ার কৌশল লুকিয়ে রয়েছে। পার্কের ওই ৫০ বর্গমিটার অঞ্চল যা ইদাহোর অধীন, সেখানে কোনো মানুষের বসতিই নেই। এটি ‘নো ম্যান্স ল্যান্ড’।

এই অঞ্চলের বিচারব্যবস্থার ফাঁক প্রথম চোখে পড়ে মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষক ব্রায়ান সি কাল্টের। প্রশাসনের নজর কাড়ার জন্য এই অঞ্চলকে নিয়ে একটি উপন্যাস লিখতে শুরু করেন কাল্ট। উপন্যাসের নাম দেন ‘দ্য পারফেক্ট ক্রাইম’। ২০০৫ সালে সেটি প্রকাশিত হয়। ওই উপন্যাস প্রকাশিত হওয়ার পর কাল্ট ভেবেছিলেন প্রশাসন নড়েচড়ে বসবে। কিন্তু বাস্তবে তার কিছুই হয়নি।তবে এই ফাঁক কাজে লাগিয়ে নিরন্তর অপরাধের কথা সামনে আসে না।


সর্বশেষ সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন
আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান
আপনার মতামত দিন