দেশের সংবাদ ফিচার্ড

আওয়ামী লীগ বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ শক্তির মহড়া ॥ রাজধানীতে দু’দলের আজ

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের কঠোর নিরাপত্তা

আওয়ামী লীগ বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ শক্তির মহড়া ॥ রাজধানীতে দু’দলের আজ

শরীফুল ইসলাম |||| অবশেষে এক কিলোমিটার দূরত্বে দুই বড় দলকে রাজনৈতিক কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়েছে। এ কারণে বিভিন্ন মহল থেকে সংঘাত সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। আজ শুক্রবার বেলা ২টায় বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আওয়ামী লীগ ‘তারুণ্যের জয়যাত্রা’ আর এক দফা দাবিতে বিএনপি নয়াপল্টনে মহাসমাবেশ করছে। দুই দলই রাজনীতির কেন্দ্রবিন্দু রাজধানীতে পাল্টাপাল্টি শোডাউন করে রাজনৈতিক শক্তি প্রদর্শনের মহড়া দিচ্ছে। এর মাধ্যমে রাজপথ দখলেরও চেষ্টা করছে। আজ আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করবে বিএনপি। এ নিয়ে রাজনীতিতে উত্তাপ বিরাজ করছে। এ ছাড়া জনমনে উদ্বেগ-উৎকণ্ঠা ও আতঙ্ক বিরাজ করছে। সবার মনে একই প্রশ্ন, কী হচ্ছে আজকের পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে? সংঘাত-সহিংসতার মতো কোনো ঘটনা ঘটবে না তো?
সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও খালেদা জিয়ার মুক্তিসহ এক দফা দাবিতে বৃহস্পতিবার নয়াপল্টনে মহাসমাবেশ করতে চেয়েছিল বিএনপি। আর বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আওয়ামী লীগ ‘তারুণ্যের জয়যাত্রা’ কর্মসূচি পালন করতে চায়। কিন্তু কাউকেই পছন্দের ভেন্যুতে কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়নি। বিএনপিকে বলা হয় গোলাপবাগ মাঠে আর আওয়ামী লীগকে বলা হয় শেরেবাংলা নগর পুরনো বাণিজ্য মেলা মাঠে কর্মসূচি পালন করতে। দুই দলের অনড় অবস্থানের কারণে বৃহস্পতিবার তাদের ২৩ শর্ত সাপেক্ষে নিজ নিজ পছন্দের ভেন্যুতেই কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়। এর পর দুই দলই দ্রুত মঞ্চ নির্মাণসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে।

এদিকে মহাসমাবেশ কর্মসূচি পালনের মধ্য দিয়েই সরকারের বিরুদ্ধে কঠোর অবস্থানে যেতে চায় বিএনপি। তবে এইদিন রাজধানীতে রাজপথের বিরোধী দল খ্যাত বিএনপি ও সরকারি দল আওয়ামী লীগের পাল্টাপাল্টি কর্মসূচি পালনকে কেন্দ্র করে চারদিকে টানটান উত্তেজনা বিরাজ করছে। বিএনপির মহাসমাবেশ ও আওয়ামী লীগের ‘তারুণ্যের জয়যাত্রা’ কর্মসূচিকে কেন্দ্র করে বিভিন্ন মহল থেকে সহিংসতার আশঙ্কা করা হচ্ছে। আগেই দেশের বড় দুটি রাজনৈতিক দল নিজ নিজ কর্মসূচি সফল করতে বিপুল সংখ্যক নেতাকর্মী নিয়ে উপস্থিত থাকতে বিভিন্ন ইউনিট কমিটিগুলোকে নির্দেশ দেয়।

আজকের মহাসমাবেশে সারাদেশ থেকে সর্বোচ্চ সংখ্যক নেতাকর্মী জড়ো করে বড় ধরনের শোডাউনের কথা জানিয়েছেন বিএনপির আয়োজকরা। তাদের দাবি, মহাসমাবেশে সারাদেশ থেকে কয়েক লাখ মানুষের সমাগম ঘটবে। মহাসমাবেশ থেকে তারা আন্দোলনের আরও কঠোর কর্মসূচি ঘোষণা করবে।  অন্যদিকে রাজধানীতে বড় ধরনের শোডাউন করছে আওয়ামী লীগের তিন সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনও। বিএনপির মহাসমাবেশের দিনে তাদের শান্তি সমাবেশে লাখ লাখ নেতাকর্মীর সমাগম ঘটিয়ে রীতিমতো জনসমুদ্রে পরিণত করার কথা জানিয়েছে আয়োজকরা। শুধু শান্তি সমাবেশই নয়, শুক্রবার  মহানগরীর প্রতিটি থানা, ওয়ার্ড, পাড়া-মহল্লায় দলের নেতাকর্মীদের সতর্ক ও শান্তি অবস্থানে থাকারও নির্দেশনা দেওয়া হয়েছে দলের পক্ষ থেকে।
আজ শুক্রবার ছুটির দিন হলেও সারাদেশে একযোগে প্রকাশিত হচ্ছে এসএসসি ও সমপর্যায়ের পরীক্ষার ফল। ফল জানতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভিড় করবেন অভিভাবক ও শিক্ষার্থীরা। শিক্ষকরাও নিজ নিজ প্রতিষ্ঠানে অবস্থান করবেন। তাই বড় দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি থাকায় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে বলে বিভিন্ন সূত্রে জানা যায়।
মহাসমাবেশের আগেই দলের সর্বোচ্চ ফোরাম ও যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দলগুলোর সঙ্গে আলোচনা করে আন্দোলনের কৌশল চূড়ান্ত করে বিএনপি। এরই অংশ হিসেবে জাতীয় নির্বাচনের আগে এক দফা দাবি আদায়ে সরকারকে চাপে ফেলতে রাজধানীতে মহাসমাবেশ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়। আজ প্রথম মহাসমাবেশ পালন শেষে সরকারকে আল্টিমেটাম ও নতুন কর্মসূচি দেবে। দ্বিতীয় মহাসমাবেশ করবে সেপ্টেম্বরে এবং নির্বাচনের আগে আরও অন্তত একটি মহাসমাবেশ করবে। এতে সারাদেশের সর্বস্তরের নেতাকর্মীদের জড়ো করে রাজধানীতে বড় ধরনের শোডাউন করে রাজপথ দখলে নিতে চায় দলটি। তবে মাঠ ছাড়বে না আওয়ামী লীগও।

তাই ধারাবাহিক পাল্টা কর্মসূচি দিয়ে রাজপথ দখলে রাখার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। আজ  বিএনপির মহাসমাবেশের বিপরীতে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ ‘তারুণ্যের জয়যাত্রা’ সমাবেশ করবে। বড় দুই দলের মাঠ দখলের কর্মসূচিকে কেন্দ্র করে নির্বাচন পর্যন্ত দেশের রাজনীতিতে উত্তাপ থাকবে বলে অভিজ্ঞ মহল মনে করছেন।
গত বছর ১০ ডিসেম্বর আন্দোলনের ১০ দফা কর্মসূচি ঘোষণার পর প্রথম দফায় ২৪ ডিসেম্বর ঢাকা ছাড়া সকল মহানগর ও জেলা সদরে গণমিছিল কর্মসূচি পালন করে বিএনপি ও তাদের সমমনা দলগুলো। তবে ওইদিন রাজধানীতে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন থাকায় ৩০ ডিসেম্বর ঢাকায় পালন করা হয় গণমিছিল কর্মসূচি। এর পর থেকে বিএনপি এককভাবে এবং সমমনা দলগুলোকে নিয়ে ধাপে ধাপে সমাবেশ, মানববন্ধন, পদযাত্রা ও গণমিছিলসহ বিভিন্ন কর্মসূচি পালনের পর গত ১২ জুলাই পল্টনের সমাবেশ থেকে ঘোষণা করা হয় আন্দোলনের এক দফা কর্মসূচি। একইদিন আওয়ামী লীগও বিশাল সমাবেশ করে রাজনৈতিকভাবে বিএনপিকে মোকাবিলা করে।
আজকের মহাসমাবেশ সফল করতে রাজপথের বিরোধী দল খ্যাত বিএনপি ও এবং সরকারি দল আওয়ামী লীগ রাজধানীতে নিজ নিজ কর্মসূচি পালনকে কেন্দ্র করে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি জোরদার করছে আগেই। দেশের বড় দুটি রাজনৈতিক দল নিজ নিজ দলের কর্মসূচি সফল করতে বিভিন্ন স্তরের নেতাদের নিয়ে অনেক প্রস্তুতি সভা করেছে। বিপুল সংখ্যক নেতাকর্মী নিয়ে উপস্থিত থাকতে বিভিন্ন ইউনিট কমিটিগুলোকে আগেই নির্দেশ দেয়। আওয়ামী লীগ সূত্র জানায়, বিএনপির মহাসমাবেশে যত নেতাকর্মীর উপস্থিতি ঘটবে তারচেয়ে অনেক বেশি নেতাকর্মী ‘তারুণ্যের জয়যাত্রা’ সমাবেশে উপস্থিত হচ্ছে।
বিএনপির এই মহাসমাবেশের টার্গেট আগামী নির্বাচনকে সামনে রেখে সরকারকে চাপে ফেলে দাবি আদায় করা। অন্যদিকে আওয়ামী লীগের টার্গেট অতীতের মতো রাজপথেই বিএনপিকে মোকাবিলা। বিএনপি আজকের মহাসমাবেশ থেকে আরও কঠোর কর্মসূচি দেওয়ার প্রস্তুতি নিয়েছে আগেই। বিপরীতে আগামী নির্বাচন পর্যন্ত নানা কর্মসূচির মাধ্যমে রাজপথ নিজেদের দখলে রাখার পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে আওয়ামী লীগ। দুই পক্ষের এমন অনড় অবস্থানের কারণে জনমনে শঙ্কাও বাড়ছে। তবে আওয়ামী লীগ ও বিএনপির কর্মসূচিকে ঘিরে যাতে কোনো ধরনের সহিংসতা কিংবা অপ্রীতিকর কোনো ঘটনা না ঘটে সেজন্য ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে জানানো হয়।
আওয়ামী লীগের ‘তারুণ্যের জয়যাত্রা’ কর্মসূচি ॥ আজ শুক্রবার বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে ‘তারুণ্যের জয়যাত্রা’ নামে শান্তি সমাবেশ করবে ক্ষমতাসীন দলের তিন সংগঠন যুবলীগ, স্বেছাসেবক লীগ ও ছাত্রলীগ। রাজধানীতে এই শান্তি সমাবেশকে কেন্দ্র করে জনসমুদ্রে পরিণত করার টার্গেট করা হয়েছে। এর মাধ্যমে বড় ধরনের সাংগঠনিক শক্তি দেখানোর প্রস্তুতি নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। লাখো নেতাকর্মীকে নিয়ে শান্তি সমাবেশের ব্যানারে দলটির তিন সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠন আওয়ামী যুবলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ও বাংলাদেশ ছাত্রলীগ রাজপথে তাদের সর্বোচ্চ সাংগঠনিক শক্তি প্রদর্শন করেছে। পাশাপাশি বিএনপির সম্ভাব্য নৈরাজ্য ও সন্ত্রাস প্রতিহত করতে আজ ঢাকা মহানগরের প্রতিটি পাড়া-মহল্লায় সতর্ক অবস্থানে থাকবে দলটির সর্বস্তরের নেতাকর্মীরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আগ বাড়িয়ে বিএনপির সঙ্গে সংঘাতে না জড়িয়ে যতটা সম্ভব ধৈর্যধারণ করে রাজপথে সজাগ ও সতর্ক অবস্থায় থাকতে দলের নেতাকর্মীদের ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। তবে মহাসমাবেশের নামে বিএনপি কোথাও রাজপথে বসে পড়ে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে তাদের প্রশাসনের সহায়তা নিয়ে পরিস্থিতি মোকাবিলার কথাও বলা হয়েছে। তবে বিএনপির মহাসমাবেশের কর্মসূচিকে ঘিরে রাজপথে বিশৃঙ্খলা, সহিংসতার অপচেষ্টা হতে পারে বলে আশঙ্কা করছে আওয়ামী লীগ। তারা মনে করছে, মহাসমাবেশের নামে রাজধানীতে অবস্থান নিয়ে দেশকে অস্থিতিশীল করতে এবং আগামী নির্বাচনকে ভ-ুল করতে বিএনপি-জামায়াতসহ তাদের মিত্ররা নানা চক্রান্ত করতে পারে।

তাই ফাঁকা মাঠে বিএনপি যাতে কোনোভাবেই গোল দিতে না পারে সেজন্য তিন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের ব্যানারে লক্ষাধিক নেতাকর্মীকে নিয়ে রাজপথে থাকবে আওয়ামী লীগ। অহিংস শান্তিপূর্ণ সমাবেশ করবে তারা, কিন্তু বিএনপিসহ তাদের মিত্ররা অতীতের মতো অগ্নিসন্ত্রাস কিংবা নৈরাজ্যের পথে হাঁটলে জনগণকে সঙ্গে নিয়ে তাদের প্রতিহত করবে।
তিন সহযোগী সংগঠনের আজকের শান্তি সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সমাবেশ সফল করতে ইতোমধ্যে এই তিন সংগঠনের গুরুত্বপূর্ণ নেতারা দফায় দফায় বৈঠক করেছেন। এসব বৈঠক থেকে ঢাকা মহানগরসহ ঢাকার আশেপাশের জেলা থেকেও তিন সংগঠনের ব্যানারে লক্ষাধিক নেতাকর্মীর সমাগম ঘটিয়ে শান্তি সমাবেশকে রীতিমতো মহাসমাবেশে রূপ দেওয়ার পরিকল্পনা রয়েছে। এই তিন সংগঠনের শীর্ষ নেতারা জনকণ্ঠকে জানান, তিন সংগঠনই ঢাকা ছাড়াও আশেপাশের জেলা থেকে সর্বোচ্চ সংখ্যক নেতাকর্মীকে নিয়ে শান্তি সমাবেশে যোগদানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। লক্ষাধিক লোকের জমায়েতের টার্গেট নেওয়া হয়েছে। বেলা ১১টা থেকেই সমাবেশস্থলে উপস্থিত হবেন নেতাকর্মীরা। সেখানে চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকেল তিনটায় শুরু হবে সমাবেশের আনুষ্ঠানিক কার্যক্রম। দলের কেন্দ্রীয় নেতারাও সমাবেশে উপস্থিত হয়ে দেবেন পরবর্তী নির্দেশনা।
যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। রাজনৈতিক দল হিসেবে সহাবস্থানে থেকে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করব। সমাবেশ সফল করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
বিএনপির মহাসমাবেশ ॥ অবশেষে নয়াপল্টনেই মহাসমাবেশ করার অনুমতি পেল বিএনপি। সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও খালেদা জিয়ার মুক্তিসহ এক দফা দাবিতে আজ শুক্রবার বেলা ২টায় এই মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনীতির কেন্দ্রবিন্দু রাজধানীতে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিয়েছে বিএনপি। এর মাধ্যমে দলটি রাজনৈতিক শক্তি প্রদর্শনের মহড়া দেবে। -জনকন্ঠ

সংবাদটি শেয়ার করুন