ফিচার্ড বিশ্ব

নোবেল জয়ের ফোন পেয়ে বিজয়ী বললেন- ‘আমি ব্যস্ত, ক্লাস নিচ্ছি’

আমি-ব্যস্ত-ক্লাস-নিচ্ছি

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী পিয়ের আগোস্তিনি, হাঙ্গেরির বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ ও ফ্রান্সের বিজ্ঞানী অ্যান লিয়ের এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন।

এদিকে নোবেল জয়ের খবর দেয়ার জন্য যখন অ্যান লিয়েরকে নোবেল কমিটি থেকে ফোন করা হয়, তখন তিনি ক্লাসে ব্যস্ত। একাধিকবার ফোন দিয়েও তাকে পাচ্ছিল না নোবেল কমিটি। অ্যান লিয়ের সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির অধ্যাপক।

ক্লাস চলাকালে ফোন ধরেননি তিনি। বিরতিতে আবার ফোন আসে। এবার তিনি ফোন ধরেন। নোবেল কমিটি থেকে কথা বলার জন্য অ্যান লিয়েরের কাছে সময় চাওয়া হয়। অ্যান বলেন, ‘আমি একটু ব্যস্ত, ক্লাস নিচ্ছি।’ তখন অ্যানের কাছ থেকে দু–তিন মিনিট সময় চেয়ে নেন নোবেল কমিটি থেকে ফোন করা সেই ব্যক্তি।

ক্লাসে লেকচার দেয়ায় ব্যস্ত থাকার কথা শুনে ফোন দেয়া ব্যক্তি জানতে চান, এ সুখবর শিক্ষার্থীদের দেবেন কি না? উত্তরে অ্যান বলেন, ‘তাদের অবশ্যই জানাবো। তারা জানলে আশা করি অনেক খুশি হবে। অবশ্যই তাদের জন্য অনেক আনন্দের বিষয় এটা। তবে আমাকে আমার ক্লাসের লেকচারে ফিরে যেতে হবে।’

এই অধ্যাপককে ফোন করার বিষয়টি নোবেল কমিটি তাদের এক্সে পোস্ট করেছে।

দ্য নোবেল প্রাইজ নামে ভেরিফায়েড পেজে অ্যান লিয়েরকে ফোনে কথা বলার একটি ছবি পোস্ট দিয়ে লেখা হয়েছে- একজন নিবেদিতপ্রাণ শিক্ষকের গল্প!

২০২৩ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া অ্যানকে তার শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা করা যায়নি। আমাদের নতুন বিজয়ী ক্লাস পড়াতে ব্যস্ত ছিলেন। ক্লাসের নির্ধারিত বিরতির সময় তিনি খবরটি শুনেছেন। ফোনকলের পরে তিনি ছাত্রদের কাছে ফিরে যান।’ এক্সে পোস্ট করা এই ছবিটি বুধবার দুপুর ২ টা পর্যন্ত ১৬ লাখ ভিউ হয়েছে।

সূত্রঃ মানবজমিন

অনলাইন ডেস্ক (এফএইচ/বিডি)
সংবাদটি শেয়ার করুন