দেশের সংবাদ ফিচার্ড

এসবিএ’র ব্যান্ড ফেস্টিভ্যাল-১০ অনুষ্ঠিত

এসবিএ’র ব্যান্ড ফেস্টিভ্যাল-১০ অনুষ্ঠিত
প্রতিবছর শ্রীমঙ্গল ব্যান্ড এসোসিয়েশনের আয়োজনে ব্যান্ড ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হলেও ব্যান্ড ফেস্টিভ্যাল ভলিউম -৯ অনুষ্ঠিত হওয়ার পর করোনা মহামারী থেকে শুরু করে দেশের বিভিন্ন পরিস্থিতি ও সমস্যার কারণে এ ব্যান্ড ফেস্টিভ্যালে একটা বিরতি হয়ে যায়।  ভলিউম-৯ এ ৬ টি ব্যান্ডদল অংশগ্রহণ করে। আর মাঝখানে কয়েক বছর বিরতির পর  ২০ এপ্রিল (শনিবার) অনুষ্ঠিত হয় ব্যান্ড ফেস্টিভ্যাল ভলিউম-১০। যেখানে ১৪ টি ব্যান্ডের অংশগ্রহণে বিশাল এ আয়োজন মিলনমেলায় পরিণত হয়। সংগঠনের ১২ বছর পূর্তি উপলক্ষ্যে জেলা পরিষদ অডিটোরিয়াম শ্রীমঙ্গলে এই অনুষ্ঠানের আয়োজন করে  শ্রীমঙ্গল ব্যান্ড এসোসিয়েশন (এসবিএ)। 
‘Sodium’ ব্যান্ড দিয়ে বিকেল ৩ টায় শুরু হওয়া এ অনুষ্ঠানে একে একে গান পরিবেশন করেন- Sodium, Betel Leaf, Aloron, Bohipir, Agnibina, Shimahin, Prohor, Sector 3, Avro, Wee, Unity ব্যান্ড। সংগীত পরিচালক আরমান খান অতিথি হিসেবে উপস্থিত থেকে ব্যান্ডগুলোর পরিবেশনা উপভোগ করেন। উপজেলার সিন্দুরখান ইউনিয়নের আলিয়া  পুঞ্জির খাসিয়া সম্প্রদায়ের Unity ব্যান্ডের পরিবেশনার মধ্য দিয়ে সমাপ্ত ঘোষণা করা হয় এবারের ব্যান্ড ফেস্টিভ্যাল। নিজেদের কয়েকজন সদস্য উপস্থিত হতে না পারায় ৩ টি ব্যান্ড তাদের পরিবেশনা পরিবেশন করতে পারেনি।
যথা সময়ে এসবিএ’র রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে না পারায় আরো ২ টি নতুন ব্যান্ড এ আয়োজনে অংশগ্রহণ করতে পারেনি।
উল্লেখ্য, মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার ২০১২ সালে ৬ টি ব্যান্ড নিয়ে শ্রীমঙ্গল ব্যান্ড এসোসিয়েশন পথচলা শুরু। ওই বছরের ১৪ ফেব্রুয়ারী শ্রীমঙ্গল বিজিবি সীমান্ত স্পন্দন প্রাঙ্গনে এসবিএ’র প্রথম ব্যান্ড ফেস্টিভ্যাল ভলিউম- ১ অনুষ্ঠিত হয়। স্বদেশ, অনুরণ, থ্রিল, হেইলস্ট্রম, মুখোশ, রক্তিম এই ৬ টি ব্যান্ড নিয়ে শ্রীমঙ্গল ব্যান্ড এসোসিয়েশন (এসবিএ)- এর শুভ সূচনা হয়।
শ্রীমঙ্গল ব্যান্ড এসোসিয়েশন (এসবিএ) সভাপতি সুমিত পাল জানান – ‘আমরা যদিও বলে থাকি যে আজকের সন্তান আগামী দিনের ভবিষ্যৎ। কিন্তু তা বাস্তবায়ন করতে হলে সেই সন্তানকে সেই আঙ্গিকে গড়ে তুলতে হয়। যে দ্বায়িত্ব পালন করে থাকেন আমাদের অভিবাবকরা।
তদ্রুপ, শ্রীমঙ্গলের ব্যান্ড জগতের অভিবাবক হচ্ছে শ্রীমঙ্গল ব্যান্ড এসোসিয়েশন (এসবিএ)। এই এসোসিয়েশন হচ্ছে নতুনদের আবাসন, নতুনদের ভবিষ্যৎ।
তিনি জানান, মাঝখানে বিরতি হয়ে যাওয়ায় বলতে পারি নতুন উদ্যমে এসবিএ’র কার্যক্রম শুরু হয়েছে। নতুনদের উৎসাহদান ও পথ প্রদর্শক হিসেবে কাজ করতেই ভলিয়ম-১০ এর এই আয়োজন করা হয়। ‘
সংবাদটি শেয়ার করুন