বিশ্ব

চীনের জন্য কি পৃথিবীর ওজোন স্তরে ফাটল, আশঙ্কা গবেষকদের!

ওজোন স্তরে ফাটল
প্রতিকী ছবি

চীনের জন্য কি পৃথিবীর ওজোন স্তরে ফাটল ওজোন স্তরে ফাটল, আশঙ্কা গবেষকদের!

করোনার পরে আবারও বিশ্বের সামনে ভয়াবহ হয়ে দাঁড়াচ্ছে চীন। অন্তত পরিবেশবিজ্ঞানীদের সেটাই মত। পৃথিবীর বায়ুমণ্ডলের ওজোন স্তরে ফাটল ধরার আশঙ্কা দেখা দিয়েছে। যেসব রাসায়নিকের কারণে এই ধরনের ফাটল দেখা দিয়েছে, আন্তর্জাতিক বিধিনিষেধ অগ্রাহ্য করে চীনে সেই ধরনের রাসায়নিক পদার্থের উৎপাদন চলেছে।

চীনে ক্লোরোফ্লুরোকার্বন গ্রুপের (সিএফসি) নানা ধরনের রাসায়নিকের উৎপাদন নিয়ে রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছে বিজ্ঞানীরা। জানা গেছে, জাপান ও দক্ষিণ কোরিয়ায় বসানো দু’টি এয়ার মনিটরিং স্টেশনের দেওয়া তথ্যের ভিত্তিতেই গবেষণাপত্রে এ কথা জানানো হয়েছে। গত শতাব্দীর আটের দশক থেকেই মানুষ জানেন বায়ুমণ্ডলের ওজোনোস্ফিয়ারে ফাটল ধরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ক্লোরোফ্লুরোকার্বন গ্রুপের রাসায়নিকগুলো। ওজোন স্তরে ফাটল ধরলে সূর্যের অতিবেগুনি রশ্মি সেই ফাঁক দিয়ে ঢুকে পড়ে পৃথিবীতে। তাতে মানুষসহ প্রায় সব প্রাণী ও উদ্ভিদেরই ক্ষতি হয়। ত্বকের ক্যানসার হয়।

তবে গবেষকেরা বলেছেন, আগে থেকে এটা জানতে পারায় নানা ধরনের ব্যবস্থা নেওয়া সম্ভব হবে। পূর্ব চীনে যাতে এই ধরনের রাসায়নিকের উৎপাদন বন্ধ করা যায়, সেটা দেখবে জাতিসংঘ এবং জলবায়ু রক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থাগুলি। তা থেকে আগামী দিনে ভাল কিছু আশা করাই যেতে পারে।

সূত্রঃ দৈনিক বাংলাদেশ প্রতিদিন

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন