দেশের সংবাদ ফিচার্ড

কয়লা পৌঁছে গেছে, শীঘ্রয় উৎপাদন শুরু করবে পায়রা বিদ্যুৎকেন্দ্র

কয়লা-পৌঁছে-গেছে

আবারও শীঘ্রয় চালু হচ্ছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র। ইন্দোনেশিয়া থেকে ছাড়ার ১০ দিন পরে কয়লা নিয়ে বাংলাদেশের পায়রা সমুদ্র বন্দরে পৌঁছেছে ইন্দোনেশিয়ান জাহাজ এম ভি আথেনা।

প্রায় এক মাস বন্ধ থাকার পর আগামী শনিবার দিবাগত রাতে পুনঃরায় চালু হবে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র পায়রা। কয়লা না থাকায় চলতি মাসের শুরুতে পুরোপুরি বন্ধ হয়ে যায় ১ হাজার ৩২০ মেগাওয়াটের এই তাপ বিদ্যুৎকেন্দ্রটি।

বৃহস্পতিবার দিবাগত রাত তিনটায় ইন্দোনেশিয়ান জাহাজ এম ভি আথেনা ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে পায়রা বন্দরের ইনার চ্যানেলে অবস্থান করেছে। জাহাজ থেকে কয়লা খালাস করে কেন্দ্রে পৌঁছানো ও বিদ্যুৎ উৎপাদন শুরু করতে সর্বোচ্চ ৭২ ঘণ্টা সময় লাগতে পারে বলে জানা গেছে।

সে হিসেবে আগামী শনিবার দিবাগত রাত থেকেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। তবে প্রথমে চালানো হবে একটি ইউনিট। পরবর্তীতে দ্বিতীয় ইউনিটও উৎপাদনে যাবে বলে জানিয়েছেন পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব।

ডলার সংকটে যথাসময়ে কয়লা আমদানি ব্যাহত হওয়ায় গত ২৫ মে বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। ৫ জুন বন্ধ হয় দ্বিতীয় ইউনিট। ফলে লোডশেডিং বৃদ্ধি পায়। তখন সরকার জানিয়েছিল, দুই সপ্তাহের মধ্যে বিদ্যুৎকেন্দ্রটি ফের চালু হবে।

পূর্ণ ক্ষমতায় এটি চালাতে ১১ থেকে ১২ হাজার টন কয়লা লাগে। বিদ্যুৎকেন্দ্রটি থেকে ১ হাজার ২৪৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যায়, যা দেশের গড় উৎপাদনের প্রায় ১০ শতাংশ সূত্রঃ মানবজমিন

CBNA24 অনলাইন ডেস্ক (এফএইচ/বিডি)

আমাদের ফেসবুক পেজে যেতে ক্লিক করুন
আমাদের ইউটিউব চ্যানেলে যেতে ক্লিক করুন

সংবাদটি শেয়ার করুন