প্রবাসের সংবাদ

করোনা পরীক্ষায় ধীরগতি নতুন বিড়ম্বনায় সৌদি প্রবাসীরা

দিনভর কান্না-আকুতি আকামার মেয়াদ বাড়লো ২৪ দিন

করোনা পরীক্ষায় ধীরগতি নতুন বিড়ম্বনায় সৌদি প্রবাসীরা

আল-আমিন

নানামুখী সংকট পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের। এবার করোনা টেস্ট নিয়ে নতুন করে বিড়ম্বনার শিকার হচ্ছেন তারা। যারা সৌদি আরবে ফিরতে চান তাদের বাধ্যতামূলক করোনা টেস্ট করতে হবে। পর্যাপ্ত ফ্লাইট না থাকায় অনেকে টিকিটের জন্য বিপাকে আছেন। যারা টিকিট পাচ্ছেন তাদের আবার নতুন করে করোনা পরীক্ষা নিয়ে জটিলতায় পড়েছেন। অনেক যাত্রী সকালে বিমানের টিকিট হাতে পেয়ে ছুটে গেছেন করোনা পরীক্ষাকেন্দ্রে। কর্তৃপক্ষ বিদেশগামীদের করোনা পরীক্ষার জন্য ঢাকার মহাখালীর ডিএনসিসির করোনা আইসোলেশন সেন্টার টেস্টের জন্য নির্ধারণ করেছে। ওই সেন্টারের ৬ এবং ৮ নম্বর বুথে সৌদি আরবে যাওয়া ইচ্ছুক যাত্রীদের করোনা পরীক্ষা করা হচ্ছে।সেখানে বুথের সংখ্যা কম এবং করোনার প্রতিবেদন সময়মতো পাওয়া না পাওয়া নিয়ে নতুনভাবে শঙ্কায় পড়েছেন প্রবাসীরা। গতকাল সেখানে বিকাল পর্যন্ত ১ হাজার ৫৪৩ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে যে, আজ রোববার ২টার মধ্যে করোনা রিপোর্ট দেয়া হবে। কেউ ইচ্ছা করলে অনলাইন থেকেও নিতে পারেন।
কিন্তু, কারও কারও ফ্লাইট পরের দিন দুপুরের আগে। এমন যাত্রীরা সনদ পাওয়া না পাওয়া নিয়ে বিপাকে পড়েছেন। এ ধরনের যাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থায় সনদ দেয়ার চিন্তা করছে কর্তৃপক্ষ। করোনা পরীক্ষা করতে আসা যাত্রীরা অভিযোগ করেছেন যে, পরীক্ষাকেন্দ্রে বুথ ও টেকনোলজিস্টের সংখ্যা কম।

এদিকে, গতকাল বিকাল পর্যন্ত সৌদি যেতে ইচ্ছুক অনেক যাত্রী ঢাকার সোনারগাঁও হোটেলের পাশে সৌদি এয়ারলাইন্সের অফিসে গিয়ে দিনভর টিকিট পাননি। তারা অভিযোগ করেছেন, টিকিটতো দুরের কথা সারাদিন রোদ-বৃষ্টিতে দাঁড়িয়ে থেকে তারা টিকিট দেয়ার যে টোকেন সেটিই পাননি। তাদের ভিড়ের কারণে মূল সড়কে গাড়ি চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়। এতে ওই এলাকায় যানযট দেখা দেয়। বিশৃংখলা এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ বিষয়ে ঢাকার সিভিল সার্জন মনিরুল আহসান  জানান, প্রবাসীদের প্রয়োজন বিবেচনায় ২৪ ঘণ্টার মধ্যেই করোনা পরীক্ষার রিপোর্ট দিচ্ছি। সৌদি প্রবাসীদের জন্য আলাদা বুথ করা হয়েছে। কিন্তু, কেউ কেউ ১২ ঘণ্টা সময় হাতে নিয়ে আসছেন। তাদের নিয়ে আমরা সমস্যায় পড়েছি। মহাখালীর ডিএনসিসির করোনা পরীক্ষার টেকনোলজিস্ট সোহান জানান, সকাল থেকে প্রচণ্ড ভিড় ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কমে এসেছে। আমরা দ্রুত সেবা দেয়ার চেষ্টা করছি। শনিবার যারা নমুনা দিয়েছেন তারা রোববার ২টার মধ্যে সরাসরি এবং অনলাইনে করোনার রিপোর্ট পেয়ে যাবে।

গতকাল দুপুরে মহাখালীর ডিএনসিসির করোনা আইসোলেশসন সেন্টারে গিয়ে দেখা যায়, করোনা টেস্ট করার জন্য বিদেশগামীদের লম্বা ভিড়।

নরসিংদীর রায়পুরা থেকে আসা দুলাল মিয়া জানান, করোনার সময় পারিবারিক প্রয়োজনে দেশে আসি। এরমধ্যে ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ার কারণে আর যেতে পারিনি। জমাকৃত টাকা শেষ হয়ে গেছে। ঋণ করে চলতে হয়েছে। তিনি আরো জানান, ফেরা আর না ফেরা নিয়ে শঙ্কায় আছি।

কয়েকদিন ধরে ফ্লাইটের টিকিটের জন্য যুদ্ধ করতে হয়েছে। টিকিট পেলেও এখন কর্তৃপক্ষ জানিয়েছে যে, করোনা পরীক্ষা ছাড়া সৌদিতে ফেরা সম্ভব নয়।

একই এলাকার বাসিন্দা লোকমান মিয়া জানান, করোনার সময় সৌদি আরব থেকে এসে আর ফিরে যেতে পারেননি। অনেক ঝামেলার পর বেশি দামে ফ্লাইটের টিকিট পাওয়া গেছে। ১ ঘণ্টা ধরে লাইনে দাঁড়ানো আছি। কিন্তু, এখনো করোনা পরীক্ষা হয়নি। আমার ফ্লাইটের সময় দুপুরের আগে। কিন্তু, এখানে বলা হচ্ছে যে, নমুনা দেয়ার ২৪ ঘণ্টা পর ফলাফল দেয়া হবে। ফ্লাইটের শিডিউল নিয়ে বড় শঙ্কায় আছি।

ময়মনসিংহ গফরগাঁও থেকে আসা সুমন কান্নাজড়িত কণ্ঠে জানান, কয়েকদিন ধরে ভিড়ের মধ্যে ছিলাম। করোনা ছোঁয়াচে রোগ। এখন আমার নিজের করোনা হয়েছে কিনা সন্দিহান। যদি করোনা পজেটিভ হয় তাহলে যেতে দেয়া হবে না। যেতে না পারলে ভিসার মেয়াদ শেষ হবে। পরিবারকে নিয়ে পথে বসতে হবে। গাজীপুর থেকে আসা শহিদুল ইসলাম জানান, করোনায় দেশে এসে এ পরিস্থিতিতে পড়বো যদি জানতাম তাহলে আর আসতাম না।

দুই পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

ফ্লাইট বাড়াতে সৌদির প্রতি অনুরোধ ঢাকার

করোনা মহামারির কারণে আটকে পড়া সৌদি প্রবাসী বাংলাদেশিদের দেশটিতে ফেরার সুবিধার্থে প্রয়োজনীয় সংখ্যক ফ্লাইট বাড়াতে সৌদি কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। গতকাল বিকালে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে টেলিফোনে আলাপকালে তিনি এ অনুরোধ করেন। ঢাকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, টেলিফোন আলাপকালে  ড. মোমেন আকামার মেয়াদ বৃদ্ধি ও ভিসা প্রদানে সৌদি আরবের সিদ্ধান্তকে স্বাগত জানান। বিমান বাংলাদেশ ফ্লাইট চলাচলে অনুমতি দেয়ায় সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে তিনি ধন্যবাদ জানান। একই সঙ্গে দাম্মাম রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট চলাচলের অনুমতি প্রদানের জন্য সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। বর্তমানে রিয়াদ, মদিনা ও জেদ্দায় বাংলাদেশ বিমান চলাচলের অনুমতি পেয়েছে।
-সূত্রঃ মানবজমিন

 

⇒এসএস/সিএ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন