দেশের সংবাদ

করোনা শনাক্ত আরো ৪১ জনের, ৫ জনের মৃত্যু

করোনাভাইরাস , কানাডায় করোনায় আক্রান্ত , করোনা শনাক্ত

 

দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪১ জন করোনা শনাক্ত হয়েছেন। এই সময়ে এই করোনা ভাইরাসের আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৫ জন।

আজ মঙ্গলবার দুপুরে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এই তথ্য জানান।

এই নিয়ে দেশে ১৬৪ জন রোগী করোনা শনাক্ত হলো। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ জন।

ব্রিফিংয়ে জানানো হয়, এক দিনে ৭৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

মীরজাদী সেব্রিনা জানান, নতুন শনাক্ত ৪১ জনের মধ্যে ২৮ জন পুরুষ, বাকিরা নারী। ২০ জন ঢাকার, ১৫ জন নারায়ণগঞ্জের। মৃত পাঁচজনের মধ্যে দুজনের বয়স ৬০ বছরের ওপরে, দুজনের ৫০ বছরের ওপরে, একজনের বয়স ৪০ বছরের ওপরে।

ব্রিফিংয়ে জানানো হয়, এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩৩ জন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। এক মাসের মধ্যে রোগীর সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা তুলনা করলে করোনার প্রকোপ বেশি এমন দেশগুলোর কাছাকাছি (মৃত্যুর হার) চলে গেছে বাংলাদেশ।

প্রতিদিনের তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, পরীক্ষার সংখ্যা বাড়ানোর পর দেশে তিন-চার দিন ধরে অনেকটা জ্যামিতিক হারে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা।

 

ফরিদপুরে ১৬টি ভেন্টিলেটরই নষ্ট

medical-ventilator

ফরিদপুরে ১৬টি ভেন্টিলেটরই নষ্ট। এগুলো ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের ১৬ শয্যাবিশিষ্ট আইসিইউতে (ইনটেনসিভ কেয়ার ইউনিট) রয়েছে।

জীবনরক্ষাকারী ভেন্টিলেটর বা কৃত্রিম পদ্ধতিতে শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখার ওই যন্ত্র জেলার আর কোনো সরকারি কিংবা বেসরকারি হাসপাতালে নেই।

ফরিদপুর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল চিকিৎসক গণেশ কুমার আগরওয়ালা বলেন, ১১৫ শয্যার এ হাসপাতালে ভেন্টিলেটরের সুবিধা নেই।

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক মো. সাইফুর রহমান জানান, পাঁচ বছর আগে এ হাসপাতালে ১৬ শয্যার আইসিইউর জন্য ১৬টি ভেন্টিলেটর আনা হয়। জনবলের অভাবে ইউনিটও চালু হয়নি। সম্প্রতি করোনাভাইরাসসংক্রান্ত জটিলতা সৃষ্টি হওয়ার পর ভেন্টিলেটরগুলো পরীক্ষা করে দেখা যায় একটিও কাজ করে না।

ফরিদপুর বিএমএ সভাপতি আ স ম জাহাঙ্গীর চৌধুরী বলেন, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের ওই ১৬টি ভেন্টিলেটর ছাড়া জেলায় সরকারি কিংবা বেসরকারি পর্যায়ের কোনো হাসপাতালে ভেন্টিলেটর নেই।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ফরিদপুরের সিভিল সার্জন ছিদ্দীকুর রহমান বলেন, গতকাল সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা করোনা কমিটির সভা হয়। সেখানে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের ভেন্টিলেটরগুলো ঠিক করে পুনরায় চালু করার বিষয়ে আলোচনা হয়। কিন্তু ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ইউনিটের যন্ত্রপাতি কেনার অনিয়ম নিয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) মামলা চলমান রয়েছে। এ অবস্থায় ওই ভেন্টিলেটরগুলো ঠিক করার উদ্যোগ নেওয়া কতটা আইনসম্মত হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁরা।

এ বিষয়ে জানতে চাইলে ফরিদপুরের দুদকের উপপরিচালক আবুল কালাম আজাদ প্রথম আলোকে বলেন, মেডিকেলে পরস্পর যোগসাজশে যন্ত্রপাতি ক্রয়ের মাধ্যমে সরকারের ১০ কোটি টাকা আত্মসাতের চেষ্টার অভিযোগে মামলাটি হয়েছে। আত্মসাৎ হয়েছে এমনটা নয়। যেহেতু দেশে এখন একটি সংকট চলছে, তাই মেডিকেল কর্তৃপক্ষ যন্ত্রগুলো সচল করার উদ্যেগ নিলে সেটা আইনগতভাবে দোষনীয় হওয়ার কথা নয়, জাতীর বৃহত্তর স্বার্থে জরুরি ভিত্তিতে অনেক কিুছই করা যায়।

 

নারায়ণগঞ্জ থেকে মঠবাড়িয়ায় গেছেন, তাই লকডাউনে

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার একটি বাড়ি আজ মঙ্গলবার দুপুরে লকডাউন করা হয়েছে। ওই বাড়ির ছয় সদস্যকে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন। চার দিন আগে ওই বাড়ির ছয়জন সদস্য নারায়ণগঞ্জ থেকে মঠবাড়িয়ার একটি গ্রামে যান।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ওই পরিবার নারায়ণগঞ্জে থাকে। চার দিন আগে আরও কয়েকটি পরিবারের সঙ্গে তাঁরা মঠবাড়িয়ায় গ্রামের বাড়িতে আসেন। আজ দুপুরে খবর পেয়ে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রিপন বিশ্বাস ওই বাড়িতে গিয়ে বাড়িটি লকডাউন করেন। পরিবারের ছয় সদস্যকে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেন।

সূত্রঃ প্রথম আলো

 

বাঅ/এফএইচ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন


 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − six =