জানা অজানা ফিচার্ড

ঘুমের মধ্যে যৌন স্বপ্ন দেখেন? জানুন কিসের ইঙ্গিত

যৌন স্বপ্নগুলির মধ্যে মানুষ সবচেয়ে বেশি দেখে সঙ্গমের স্বপ্ন। ছবি: সংগৃহীত

ঘুমের মধ্যে যৌন স্বপ্ন দেখেন? জানুন কিসের ইঙ্গিত

ঘুমের মধ্যে স্বপ্ন কে না দেখে? কিন্তু যৌন স্বপ্ন? অনেকেই মুখে বলতে লজ্জা বোধ করলেও বিজ্ঞানীরা কিন্তু বলছেন, মানুষ যত স্বপ্ন দেখে তার মধ্যে ৮ শতাংশই যৌন স্বপ্ন। আমেরিকান অ্যাকাডেমি অব স্লিপ মেডিসিন-এর একটি গবেষণা বলছে, যৌন স্বপ্নগুলির মধ্যে মানুষ সবচেয়ে বেশি দেখে সঙ্গমের স্বপ্ন। এ ছাড়া বিভিন্ন যৌন ভঙ্গিমা, চুম্বন, স্বমেহনের স্বপ্নও দেখেন অনেকে। নারী পুরুষ উভয়েরই চার শতাংশ ক্ষেত্রে স্বপ্ন দেখার সময় রতিতৃপ্তি হয় বলেও দাবি বিজ্ঞানীদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


অনেকেই প্রাক্তন প্রেমিক কিংবা প্রেমিকাকে এই ধরনের স্বপ্নে দেখে থাকেন। বিশেষজ্ঞরা বলছেন, স্বপ্নে দৃষ্ট বস্তু বা ব্যক্তির পিছনে স্থগিত থাকে অন্য কিছু। ফলে বর্তমান সম্পর্কে টানাপড়েন চললে স্বপ্নে অনেক ক্ষেত্রেই বর্তমান সঙ্গীকে প্রতিস্থাপিত করে প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার চেহারা।
অনেক ক্ষেত্রেই মানুষ নিজের যৌন অপ্রাপ্তিগুলিকে পূরণ হতে দেখে স্বপ্নে। যে যে কামনাগুলি বাস্তবে পূরণ হচ্ছে না সেগুলিকে পূরণ হতে দেখেন অনেকে। বেশির ভাগ সময়েই সেই সব অপ্রাপ্তি প্রতীকের রূপে উঠে আসে। কিন্তু যৌন স্বপ্নে প্রতীক কম, প্রত্যক্ষ-দর্শন বেশি। আবার অনেকেই স্বপ্নে যৌনসঙ্গী হিসেবে এমন কোনও মানুষকে দেখে থাকেন, যিনি তাঁর কাছে অপ্রত্যাশিত। এটি যেমন সংশ্লিষ্ট ব্যক্তির প্রতি গোপন আকর্ষণ থেকে হতে পারে, তেমনই এমনও হতে পারে যে ওই ব্যক্তির কিছু গুণ আপনি নিজের মধ্যে চাইছেন বা তাঁকে অন্য কারওর পরিবর্ত হিসেবে দেখছেন। সচেতন মন যা অস্বীকার করে, অবচেতন তাকেই স্বপ্নে দেখায়।

অনেকেই আবার এমন কাউকে স্বপ্নে দেখেন যাঁদের সঙ্গে যৌন সম্পর্কের কথা বাস্তবে তিনি সে ভাবে ভাবেননি। কিন্তু বিজ্ঞানীদের দাবি, এ ক্ষেত্রে আসে নিষিদ্ধ আকর্ষণের ধারণা। অর্থাৎ কোনও নিষিদ্ধ সম্পর্কের মধ্যে স্বপ্নদ্রষ্টার মন প্রবেশ করতে চাইছে।
তবে বলা বাহুল্য, প্রত্যেক মানুষ আলাদা। তাঁদের অবচেতন এবং স্বপ্নের বিভিন্ন দিকও আলাদা। কাজেই কোনও নির্দিষ্ট ছকে তা ব্যাখা করা কঠিন। যৌন স্বপ্নের পিছনে যে সমাজ-সংস্কৃতি-ঐতিহ্য বা দ্রষ্টার ব্যক্তিগত অবস্থান প্রধান ভূমিকা নেয়, তা স্বীকার করেন মনোবিদরা।

– আনন্দবাজার





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন