বিশ্ব

চীনের সরকারী কর্মকর্তাদের ওপর পশ্চিমের দেশগুলোর নিষেধাজ্ঞা!

চীনের সরকারী কর্মকর্তাদের ওপর পশ্চিমের দেশগুলোর নিষেধাজ্ঞা!

বিদ্যুৎ ভৌমিক,  সিবিএনএ নিউজ ডেস্ক  ২৩ মার্চ। পশ্চিমা দেশগুলোর সমন্বয়ে গঠিত ইউরোপীয় ইউনিয়ন,যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার সমন্বিত প্রচেষ্টায় চীনে সংখ্যালঘু উইঘুর মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে চীনের চরম মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে চীনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। চীনের জিনজিয়াংয়ের উত্তর-পশ্চিম অঞ্চলের শিবিরগুলিতে চীন উইঘুর মুসলিমদের আটক করে রেখেছে -যেখানে তাদের উপর নির্যাতন, জোরপূর্বক শ্রম ও যৌন নির্যাতনের অভিযোগ উঠে এসেছে।

এখানে উল্লেখযোগ্য যে, দীর্ঘদিন ধরেই সাংবাদিকগণ এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্হার সমর্থকরা উইঘুর মুসলিমদের এনে চীনের “পুনঃশিক্ষা” শিবিরগুলিতে রাষ্ট্রীয় নজরদারি, গণধর্ষণ, জোরপূর্বক শ্রম, জোরপূর্বক বন্ধাকরণ  এবং নির্যাতনের ঘটনা প্রকাশ করে আসছে বলে রিপোর্টে প্রকাশিত হয়েছে। এর কয়েকদিন পূর্বে কানাডার পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা উইঘুর মুসলিম ও অন্যান্য সংখ্যালঘু ক্ষুদ্র জাতিসত্তার প্রতি চীনের আচরণকে গণহত্যা বা Genocide হিসেবে চিহ্নিত করেছিল এবং  চীন উইঘুরদের প্রতি গণহত্যা এভাবে চালিয়ে গেলে ২০২২ সালে চীনে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিক গেমস্ এর আয়োজন বেইজিংয়ে না করার জন্য ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটিকে আহ্বান জানানোর পক্ষে কানাডার হাউস অব কমন্সএর আইনপ্রণেতারা এ–সংক্রান্ত সংশোধনী পাস করার জন্যও ভোট দেন। এর আগে যুক্তরাষ্ট্রও উইঘুরদের প্রতি চীনের আচরণকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দেয়। যুক্তরাষ্ট্রের বর্তমান পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উইঘুর মুসলিম ও অন্যান্য সংখ্যালঘু ক্ষুদ্র জাতিসত্তার প্রতি চীনের আচরণকে গণহত্যা হিসেবে চিহ্নিত করেছিল।

এখানে উল্লেখ যোগ্য যে, একদলীয় কমিউনিষ্ট পার্টি দ্বারা শাসিত চীনে দীর্ঘদিন যাবতই ধর্মীয় স্বাধীনতা, গনতন্ত্র, মানবাধিকার, বাকস্বাধীনতা ,  সংবাদপএের স্বাধীনতা ও ধর্মীয় স্বাধীনতা বহু বছর যাবতই দুঃখজনকভাবে অনুপস্হিত আছে । বিচারের বিষয়ে চীনে ন্যায়বিচার নেই এবং চীনে বদ্ধ ঘরে বিচারে“স্বচ্ছতার খুবই অভাব” রয়েছে ।

সূত্র : International news


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন