ফিচার্ড বিশ্ব

জেলেনস্কির প্রতি বিরক্তি প্রকাশ করলেন জো বাইডেন। কিন্তু কেন?

জেলেনস্কির-প্রতি-বিরক্তি-প্রকাশ-করলেন-জো-বাইডেন

জেলেনস্কির প্রতি বিরক্তি প্রকাশ জো বাইডেনের!

সামরিক সহযোগিতা নিয়ে প্রায়ই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপ হয় ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির। এমনই একটি ফোনালাপের সময় জেলেনস্কির প্রতি ক্ষুব্ধ হয়ে ওঠেন বাইডেন। মার্কিন গণমাধ্যম এনবিসির এক রিপোর্টে তা দাবি করা হয়েছে।

রিপোর্টে  বলা হয়েছে, গত জুন মাসে এক ফোনালাপের সময় জেলেনস্কি বাইডেনের থেকে আরও সাহায্য চান। তখনই জেলেনস্কির প্রতি বিরক্তি প্রকাশ করে বসেন জো বাইডেন। বাইডেন গলা চড়িয়ে জেলেনস্কিকে বলেন, আপনার উচিৎ আরও একটু কৃতজ্ঞতা দেখানো।

চারটি সূত্রের বরাত দিয়ে এনিবিসি জানিয়েছে, সেদিন ফোনালাপে বাইডেন জেলেনস্কিকে এক বিলিয়ন ডলার সহায়তার কথা জানান। কিন্তু জেলেনস্কি সঙ্গে সঙ্গে তার আরও কি কি লাগবে তার লিস্ট দিতে শুরু করে বাইডেনের কাছে। আর এতেই ক্ষুব্ধ হয়ে ওঠেন বাইডেন।

তিনি বলেন, “যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সাহায্য করার জন্য কাজ করে যাচ্ছে, আপনার উচিৎ আরও কৃতজ্ঞ হওয়া।”

বাইডেনের বিরক্তি মেটাতে সেদিন জেলেনস্কি এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান। এতে তিনি বলেছিলেন, প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে আমার গুরুত্বপূর্ণ কথোপকথন হয়েছে।

আমি তার সমর্থনের জন্য কৃতজ্ঞ। প্রতিরক্ষার জন্য এই সাহায্য আমাদের কাছে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। সূত্রগুলো জানিয়েছে, দুই নেতার মধ্যে এখন সম্পর্ক স্বাভাবিক আছে। এ নিয়ে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের এক মুখপাত্রের কাছে প্রশ্ন করা হলে তিনি কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান। জেলেনস্কির মুখপাত্রও কোনো প্রতিক্রিয়া জানাননি।

সম্প্রতি ইউক্রেনের জন্য নতুন করে ২৭৫ মিলিয়ন ডলারের প্যাকেজের ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। সেই প্যাকেজ ঘোষণার দুই দিন পরই এই রিপোর্ট প্রকাশ্যে এল। এখনও পর্যন্ত কিয়েভকে ১৮.২ বিলিয়ন ডলার মূল্যের সামরিক সাহায্য করেছে ওয়াশিংটন।

সুত্রঃ মানবজমিন

সংবাদটি শেয়ার করুন