ফিচার্ড বিশ্ব

টেক্সাসে পরিত্যক্ত লরি থেকে ৪৬ মরদেহ উদ্ধার

টেক্সাসে-পরিত্যক্ত-লরি

টেক্সাসে পরিত্যক্ত লরির থেকে ৪৬ মরদেহ উদ্ধার

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের সান আন্তোনিও শহরের উপকণ্ঠের একটি পরিত্যক্ত লরির ভেতর থেকে অন্তত ৪৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। একজন দমকল কর্মকর্তা জানান, এ ঘটনায় চার শিশুসহ ১৬ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মৃতদের সবাই অভিবাসী বলে ধারণা করা হচ্ছে। মঙ্গলবার (২৮ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মৃতদেহ উদ্ধার করা ওই লরির চালক পলাতক রয়েছেন এবং সান আন্তোনিও পুলিশ বিভাগের কর্মকর্তারা নিখোঁজ গাড়িচালককে খুঁজছেন। ট্রাকটিতে ৪৬ জন অভিবাসন প্রত্যাশীর লাশ পাওয়া গেছে তাতে কোনো পানি ছিল না এবং তা শীতাতপ নিয়ন্ত্রিতও ছিল না বলে জানিয়েছেন সান অ্যান্টোনিও শহরের দমকল প্রধান চার্লস হুড। তিনি জানিয়েছেন, ওই ট্রাকটি রেফ্রিজারেটর ট্রেইলার হলেও তাতে ‘কাজ করছে এমন দৃশ্যমান কোনো’ কুলিং ইউনিট ছিল না। আমরা একটা ট্রাক খুলে গাদা গাদা মৃতদেহ দেখতে পাবো তা ধারণাও করিনি, এখানে যারা কাজ করতে এসেছেন তাদের কেউ এমনটি কল্পনাও করতে পারেনি।

তিনি আরও জানান, জীবিত ১৬ জনের মধ্যে ১২ জন পূর্ণবয়স্ক এবং চার শিশু আছে এবং হাসপাতালে নেওয়ার সময় তারা সবাই সজাগ ছিল বলে জানিয়েছেন তিনি। এদের সবার শরীর ‘তখনও গরম ছিল’ এবং তারা তাপের কারণে ক্লান্তি ও অবসাদে ভূগছিলেন আর কেউ কেউ হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। তাদের কাছে যা ছিল তাই দিয়ে ঘটনাস্থলেই অসুস্থদের সেবা করেছেন তারা। সেখানে ৬০ জন অগ্নিনির্বাপণ কর্মী, ২০টি ফায়ার ইঞ্জিন ও ২০টি চিকিৎসা ইউনিট নিয়ে ‘খুব সহজে দ্রুত’ কাজ করা হয় এবং জীবিত ১৬ জনের সবাইকে প্রায় এক ঘণ্টার মধ্যে হাসপাতালে নেওয়া হয় বলে জানান তিনি।

এদিকে বিপুল সংখ্যক এ মানুষের মৃত্যুর জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে দায়ী করেছেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট। তিনি অভিযোগ করেন, তার (বাইডেনের) মারাত্মক উন্মুক্ত সীমান্ত নীতির ফলাফল হিসেবেই এ মৃত্যুর ঘটনা ঘটেছে। মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইব্রার্ড বলেছেন, লরিটি খুঁজে পাওয়া স্থানে মেক্সিকান দূত যাচ্ছেন। লরি থেকে উদ্ধারকৃতদের নাগরিকত্ব বা জাতীয়তা এখনো জানা যায়নি। বিবিসি জানিয়েছে, কীভাবে এসব মানুষ মারা গেল তা তাত্ক্ষণিকভাবে স্পষ্ট নয় এবং স্থানীয় পুলিশ এখনও এ বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি। এছাড়া সান আন্তোনিও শহরের জলবায়ু গ্রীষ্মের মাসগুলোয় বেশ গরম থাকে এবং সোমবার এ শহরটিতে তাপমাত্রা পৌঁছায় ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াসে (১০৩ ফারেনহাইট)। মেক্সিকো সীমান্ত দিয়ে অভিবাসীদের ঢুকে পড়া যুক্তরাষ্ট্রের বহু দিনের আলোচিত একটি বিষয়। গত বছর ওই সীমান্ত দিয়ে রেকর্ড সংখ্যক অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে ঢুকেছিল। এদের অনেকে ঢুকেছিল মারাত্মক ঝুঁকি নিয়ে প্রাণ বাজি রেখে।

এফআই/সিএ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন