জীবন ও স্বাস্থ্য ফিচার্ড

ঢাকার বাতাস কতটা অস্বাস্থ্যকর জানেন?

ঢাকার-বাতাস-কতটা-অস্বাস্থ্যকর-জানেন

ঢাকার বাতাস কতটা অস্বাস্থ্যকর!

বিশ্বের মধ্যে সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান দ্বিতীয়। আজ রবিবার সকাল সাড়ে ১০ টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ২৩৩ রেকর্ড করা হয়েছে, যা বাতাসের মানকে ‘ খুবই অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

পাকিস্তানের লাহোর ৩৬০ একিউআই স্কোর নিয়ে শীর্ষস্থান এবং ভারতের রাজধানী দিল্লি ১৯২ স্কোর নিয়ে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। গত কয়েকদিন ঢাকার দূষণ কিছুটা কম থাকলেও আজ অন্য কয়েকদিনের তুলনায় অনেক বেশি রয়েছে।

সাধারণত ৫০ থেকে ১০০-এর মধ্যে একিউআই স্কোর ‘স্বাভাবিক অবস্থা’ বলা হয়। তবে কিছু মানুষের জন্য তা ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বিশেষ করে যারা বায়ু দূষণের প্রতি অস্বাভাবিকভাবে সংবেদনশীল। এই সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে কর হয়।

বিশেষজ্ঞরা বলছেন, ঢাকার এই দূষণের মাত্রা আরও বাড়তে পারে। শুষ্ক মৌসুম এলেই বেড়ে যায় এই শহরের দূষণের মাত্রা। সরকারি নানা উদ্যোগের কথা বলা হলেও বাস্তবে দিনের পর দিন বেড়েই চলেছে এই মাত্রার পরিমাণ।

বিশ্বের দ্বিতীয় দূষিত শহর ঢাকা!

এর আগে দেশব্যাপী বায়ুমান পরীক্ষা করে গাজীপুর জেলায় সবচেয়ে বেশি বায়ু দূষণের প্রমাণ পাওয়ার কথা জানিয়েছিল স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র-ক্যাপস। গাজীপুরের পর ঢাকা দ্বিতীয় এবং নারায়ণগঞ্জ তৃতীয় অবস্থানে রয়েছে বলে উঠে এসেছে তাদের গবেষণায়।

ক্যাপসের পরিচালক ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আহমদ কামরুজ্জামান মজুমদার এক সংবাদ সম্মেলনে তাদের গবেষণার তথ্য তুলে ধরেছিলেন।
বিশেষজ্ঞরা জানান, সাধারণত ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে দূষণের মাত্রা বেড়ে যায়। এর মধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ পিএম ২.৫-কে ঢাকায় দূষণের জন্য বেশি দায়ী করা হয়।

সুত্রঃ মানবজমিন

সংবাদটি শেয়ার করুন