ফিচার্ড বিশ্ব

তালিবান সরকার অবৈধ!‌ সমান্তরাল সরকার ঘোষণা করছে রেসিসট্যান্স ফ্রন্ট

Afghanistan: তালিবান সরকার অবৈধ!‌ সমান্তরাল সরকার ঘোষণা করছে রেসিসট্যান্স ফ্রন্ট
কাবুলের ক্ষমতা দখলের তিন সপ্তাহ পর সরকার ঘোষণা করেছে তালিবান। জানিয়েছে, এই সরকার স্থায়ী নয়। ‘‌অন্তর্বর্তীকালীন’‌। কিন্তু উত্তরে পঞ্জশিরের রেসিসট্যান্স ফোর্স এই সরকারকে মান্যতা দিতে নারাজ।

স্পষ্ট জানিয়ে দিল, খুব শিগগিরই নতুন সমান্তরাল সরকার ঘোষণা করবে তারা। এখন রাজনীতিকদের সঙ্গে এই নিয়ে আলোচনা চলছে।

তালিবান দাবি করেছে, আফগানিস্তানের উত্তরে পঞ্জশির দখল করে ফেলেছে তারা। সেখানে ন্যাশনাল রেসিসট্যান্স ফোর্সের পরাজয় হয়েছে। আহমাদ মাসুদের নেতৃত্বাধীন বাহিনী অবশ্য সেসব স্বীকার করেনি। এবার তারা বেশ কড়া সুরেই নতুন গঠিত তালিবান সরকারকে অস্বীকার করল।
খামা নিউজ রেসিসট্যান্স ফোর্সের বিবৃতি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, ‘‌রেসিসট্যান্স ফোর্স সিদ্ধান্ত নিয়েছে যে তারা গণতান্ত্রিক এবং বৈধ সরকার গঠন করবে, যা জনগণের ভোটের ভিত্তিতে তৈরি হবে। এই সরকারকে স্বীকৃতি দেবে আন্তর্জাতিক মহলও।’‌ বুধবার প্রকাশিত বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‌তালিবানের এই নতুন সরকার একটা কথাই প্রমাণ করে, যে এই গোষ্ঠীর সঙ্গে সাধারণ আফগানের শত্রুতা রয়েছে। আফগানিস্তান, এই অঞ্চল সহ গোটা দুনিয়ার নিরাপত্তা এবং স্থিতিকে বিপাকে ফেলেছে এই সরকার।’‌
এই ফোর্স রাষ্ট্রসঙ্ঘ, রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদ, ইউরোপীয় ইউনিয়ন, সার্ক সহ সমস্ত আন্তর্জাতিক সংগঠনের কাছে আর্জি জানিয়েছে, তারা যেন তালিবান সরকারকে সমর্থন না করে। এর আগে রেসিসট্যান্স ফোর্সের নেতা মাসুদ আফগানদের তালিবান সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আর্জি জানিয়েছেন অডিও ক্লিপে।

-আজকাল

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন