ফিচার্ড বিশ্ব

তালেবান মেরে ফেললেও আফগানিস্তান ছাড়বেন না মন্দিরের পুরোহিত

তালেবান মেরে ফেললেও বাবা–দাদার মন্দির ছেড়ে যাবেন না পুরোহিত। ছবি: টুইটার

তালেবান মেরে ফেললেও আফগানিস্তান ছাড়বেন না মন্দিরের পুরোহিত

পুরো আফগানিস্তান এখন তালেবানের নিয়ন্ত্রণে। রাজধানী কাবুল ছাড়তে মরিয়া বিদেশি নাগরিক ও আশরাফ গনি সরকারের সমর্থকেরা। সরকার ঘনিষ্ঠরা নিজেদের ও পরিবারের নিরাপত্তা নিয়ে যারপরনাই উদ্বিগ্ন। ভয়াবহ উদ্বেগের মধ্যে দিন কাটছে সংখ্যালঘু সম্প্রদায় ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের।

এরই মধ্যে ভারত সরকার আফগানিস্তানে অবস্থানরত হিন্দু, বৌদ্ধ ও অন্যান্য সংখ্যালঘুদের নিরাপদে আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছে। বিশেষ উড়োজাহাজও পাঠিয়েছে।

কিন্তু এ পরিস্থিতির মধ্যেও বাপ–দাদার ভিটেমাটি ছাড়তে রাজি হননি এক হিন্দু পুরোহিত। তিনি থাকেন রাজধানী কাবুলে। সেখানে রতন নাথ মন্দিরের পুরোহিত তিনি। তাঁর এককথা, পূর্ব পুরুষদের এই মন্দির ছেড়ে তিনি কোথাও যাবেন না।

এই ঘটনা বেশ কয়েকজন টুইটারে শেয়ার করেছেন। পূর্ব–পুরুষ ও উত্তরাধিকারের প্রতি এই নিঃশর্ত অঙ্গীকার যেন বিরল দৃষ্টান্ত। প্রশংসায় ভাসছেন পণ্ডিত রাজেশ কুমার।

তিনি বলেছেন, এই মন্দির কয়েক শ বছর ধরে তাঁর পূর্ব পুরুষেরা দেখভাল করেন। রাজেশ কুমার বলেন, আমি এই মন্দির ছেড়ে যাব না। তালেবান যদি আমাকে হত্যা করে, তাহলে সেটি আমার সেবা বলেই ধরে নেব।’

তিনি আরও বলেন, এখানে অনেক হিন্দু এবং ভক্ত তাঁকে তাঁদের সঙ্গে চলে যেতে পীড়াপিড়ি করেছে। কিন্তু তিনি যেতে চান না।

উল্লেখ্য, ভারতীয় বিমান বাহিনির একটি উড়োজাহাজ আজ মঙ্গলবার সকালে কাবুলে গিয়ে পৌঁছায়। এই উড়োজাহাজে করে সেখানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনা হয়েছে।

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন