ফিচার্ড বিশ্ব

তৃতীয় বিশ্বযুদ্ধ ঠেকানোর প্রতিশ্রুতি দিলেন ইলন মাস্ক : কিন্তু কিভাবে?

রীতিমতো ঘোষণা দিয়ে তৃতীয় বিশ্বযুদ্ধ ঠেকানোর প্রতিশ্রুতি দিলেন ইলন মাস্ক। মার্কিন এ ধনকুবের জানিয়েছেন, স্টারলিংক স্যাটেলাইট ব্যবহার করে তিনি ইউক্রেনকে সামরিক কার্যক্রম চালাতে দেবেন না।

স্কট কেলি নামের সাবেক এক মহাকাশচারী মাস্কের কাছে অনুরোধ করেন স্টারলিংক যাতে ইউক্রেনকে সবধরনের স্যাটেলাইট সুবিধা দেয়। কিন্তু ইলন মাস্ক বলেন, তিনি তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর সুযোগ সৃষ্টি করতে পারেন না। এমনি খবর দিয়েছে ফক্স নিউজ।

ফক্স নিউজের খবরে বলা হয়, সম্প্রতি ইউক্রেনের সামরিক কার্যক্রমের জন্য স্টারলিংক স্যাটেলাইটের ব্যবহার সীমিত করেছেন ইলন মাস্ক। আর এরপরই মহাকাশচারী স্কট কেলি মাস্কের প্রতি আহ্বান জানিয়ে টুইটারে বলেন, ইউক্রেনের এখন আপনার সাহায্য প্রয়োজন। ইউক্রেনের সামরিক কার্যক্রম তাদের বেঁচে থাকার সংগ্রামের অংশ। নইলে বহু নিরীহ মানুষ জীবন হারাবে। আপনি চাইলেই তাদের সাহায্য করতে পারেন।

এর একদিন পর ওই টুইটের রিপ্লাই দেন মাস্ক। ইউক্রেনের অবস্থা নিয়ে কেলির এমন বিশ্বাসের জন্য গণমাধ্যমের প্রোপ্যাগান্ডাকে দায়ী করেন তিনি।

মাস্ক বলেন, গণমাধ্যমের এমন প্রোপ্যাগান্ডা গিলে খাওয়ার মতো বোকা আপনি নন। তাছাড়া স্টারলিংক এখন ইউক্রেনের যোগাযোগের মেরুদণ্ড। বিশেষ করে ফ্রন্টলাইনে সব ধরণের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। সেখানে শুধু স্টারলিংকই কার্যকর আছে। কিন্তু এর মানে এই না যে আমরা তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে পারে এমন একটি সংঘাতের সুযোগ দেব।

গত ৯ই ফেব্রুয়ারি স্পেসএক্স প্রেসিডেন্ট গুয়েন শটওয়েল ঘোষণা করেন, স্টারলিংক স্যাটেলাইট ব্যবহারের ক্ষেত্রে ইউক্রেনকে এখন নানা সীমাবদ্ধতার মধ্য দিয়ে যেতে হবে। তাদের এই হাইস্পিড ইন্টারনেট মোটেও সামরিক কার্যক্রম চালানোর জন্য তৈরি করা হয়নি। ইউক্রেন চাইলে স্টারলিংক ব্যবহার করে সাধারণ যোগাযোগ এবং মানবিক ত্রাণ কার্যক্রম পরিচালনা করতে পারে। পরিবারের সদস্যদের মধ্যে যোগাযোগ বা হাসপাতাল পরিচালনা ঠিক আছে।

এর আগে মাস্ক জানিয়েছিলেন, স্টারলিংক এমন ভাবে ডিজাইন করা হয়েছে যাতে এটি শুধু শান্তিপূর্ণ কার্যক্রমে ব্যবহার করা যায়। এটি কোনো সামরিক সেবা নয়। এর টার্মস এন্ড কন্ডিশনেও এই কথা উল্লেখ আছে। স্টারলিংকের এখন ২২০০ স্যাটেলাইট রয়েছে। যেখানে সাধারণ ইন্টারনেট কমিউনিকেশন সম্ভব না সেখানেও সেবা দিতে পারে স্টারলিংক।

সূত্রঃ মানবজমিন



সংবাদটি শেয়ার করুন