জীবন ও স্বাস্থ্য ফিচার্ড

“ থ্যালাসেমিয়াঃ নিজে জানি, যত্নবান হই এবং অপরকে সচেতন করি”

৮মে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস

থ্যালাসেমিয়াঃ নিজে জানি, যত্নবান হই এবং অপরকে সচেতন করি

জনস্বাস্থ্য প্রেক্ষাপটে বাংলাদেশের জন্য থ্যালাসিমিয়া একটি গুরুতর সমস্যা।এটি মূলত জীনগত ও জন্মগত একটি রক্তশূন্যতাজনিত রোগ। আক্রান্ত রোগীদের সারাজীবন চিকিৎসার উপর নির্ভরশীল থাকতে হয়। যেমন বারবার রক্ত পরিসঞ্চালন করা, আয়রন কমানোর ঔষধ সেবন ইত্যাদি। সামষ্টিক চিকিৎসা ব্যায় অনেক বেশি। যেহেতু বংশগত রোগ তাই পিতা ও মাতা উভয়েই যদি থ্যালাসিমিয়ার বাহক হন তবে অনাগত সন্তানের থ্যালাসিমিয়া রোগ হতে পারে। উল্লেখ্য যে বাহকের নিজের তেমন কোন শারিরীক সমস্যা থাকে না। তাই বাহক নির্ণয়ের ক্ষেত্রে বেশির ভাগ সময়েই সচেতনতা ও জ্ঞানের অভাব থাকে। অথচ রক্তের হিমোগ্লোবিন ইলেকট্রফরেসিস পরীক্ষার মাধ্যমে সহজেই নির্ণয় করা যায়।

দেশে শতকরা ১০-১২ ভাগ মানুষ থ্যালাসেমিয়া এবং হিমোগ্লোবিন-ই বাহক অর্থাৎ মোট জনসংখ্যার ১.৫ কোটি মানুষ থ্যালাসেমিয়া রোগের জীন বহন করে। থ্যালাসেমিয়া একটি রক্তস্বল্পতা জনিত মারাত্মক বংশগত রোগ। বাবা এবং মা উভয়ই এই রোগের জীন বহন করলে সন্তানেরা এই রোগ নিয়ে জন্ম গ্রহণের সম্ভাবনা থাকে। বাংলাদেশে এখন এই সঠিক কোন তথ্য উপাত্ত নেই তবে বিভিন্ন গবেষণা হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বলা হয় দেশে প্রতি বছর ৮০০০-১৫০০০ শিশু থ্যালাসেমিয়া রোগ নিয়ে জন্ম গ্রহণ করেন। আর এর সংখ্যা দিন দিন বেড়েই চলছে।

থ্যালাসেমিয়া রোগ এই দেশ হতে নির্মূল করতে হলে সচেতনতা ছাড়া আর অন্য কোন বিকল্প নাই। সারা বিশ্বে থ্যালাসেমিয়া সম্পর্কে মানুষ কে সচেতন করে তোলার লক্ষে প্রতি বছর আন্তর্জাতিক থ্যালাসেমিয়া ফেডারেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৮ মে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস পালন করে আসছে। বিশ্বের অন্য সকল দেশের মত বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতিও ১৯৮৯ সালে যাত্রা শুরুর পর হতে প্রতি বছর বিশ্ব থ্যালাসেমিয়া দিবস যথাযোগ্য ভাবে পালন করে আসছে। প্রতিবছরের ন্যায়ে এই বছর বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি ও হাসপাতাল, হেমাটোকেয়ার যৌথ উদোগ্য মাস ব্যাপী বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। সাধারণ মানুষকে সচেতন করে তোলার লক্ষে বিশেষ করে তরুণদের জন্য ঢাকা, চট্টগ্রাম এবং দিনাজপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সেমিনার ও ফ্রি থ্যালাসেমিয়া বাহক নির্ণয় কর্মসূচী, ঢাকায় বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি হাসপাতালে স্থিরচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, স্বেচ্ছায় রক্ত দান কর্মসূচী ও জনপ্রচার অভিযান কার্যক্রমের আয়োজন করা হচ্ছে। থ্যালাসেমিয়া দিবসের কার্যক্রমকে আরো বেগবান করতে বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি সাথে ইয়ুথ ক্লাব অব বাংলাদেশের তরুণরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। এছাড়াও আজ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি ও হাসপাতালে সকল রোগীদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়ার আয়োজন করা হয়েছে।

থ্যালাসেমিয়াকে আমাদের দেশে হতে নির্মূল করতে হলে সচেতনতার কোন বিকল্প নেই। বিবাহরে আগে প্রত্যেক তরুণ তরুণীর রক্তের একটি পরীক্ষা ( হিমোগ্লোবিন ইলেক্ট্রোফরসিস) করে জনে নিতে হবে সে থ্যালাসেমিয়া রোগের বাহক কিনা? বাহক নির্ণয়ের পাশাপাশি থ্যালাসেমিয়া রোগীদের জন্য দেশে পর্যাপ্ত ও উন্নত মানের চিকিৎসা ব্যবস্থার ব্যবস্থা করে হবে এবং মানুষ কে আরো সচেতন করতে হবে যাতে তারা তাদের বাহক নির্নয় পরীক্ষা করে এবং বাহকে বাহকে বিবাহ বন্ধ করে। মানুষকে সচেতন এবং থ্যালাসেমিয়া রোগীদের যথাপুযুক্ত চিকিৎসা ব্যবস্থা যাতে নিশ্চিত করা হয় এই লক্ষ্যে এই বছরের প্রতিপাদ্য – “ থ্যালাসেমিয়াঃ নিজে জানি, যত্নবান হই এবং অপরকে সচেতন করি।

এখনি সময় এই রোগ নিয়ে সকল মহলের যথাপুযুক্ত উদোগ্য গ্রহণ করতে হবে এবং আমাদের সকলকে মিয়ে থ্যালাসেমিয়া মুক্ত বাংলাদেশ গড় তোলতে হবে।


এসএস/সিএ

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন