ফিচার্ড মত-মতান্তর

দিদিকে এখন আর ‘চটিপিসি’ বলাটা ঠিক হবেনা

বাংলাদেশের-ভবিষ্যৎ-কি

দিদিকে এখন আর ‘চটিপিসি’ বলাটা ঠিক হবেনা

।।শিতাংশু গুহ, ১৪ মে ২০২২, নিউইয়র্ক।। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার পর শুনেছি তিনি অবাক হয়েছিলেন। শুভ সংবাদ, পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী তাঁর কাব্যগ্রন্থ ‘কবিতাবিতান’ লিখে রাজ্যের ‘বাংলা একাডেমী’ পুরস্কার পেয়েছেন। তবে তিনি অবাক হয়েছেন কিনা জানা যায়নি। মুহম্মদ ইউনুস যখন শান্তিতে নোবেল পেয়েছিলেন, তখন বাঙ্গালীরা অবাক হয়েছিলো, তিনি হ’ননি, কারণ এজন্যে তাঁকে অনেক কাঠখড় পোড়াতে হয়েছিলো।

মমতা ব্যানার্জী সাহিত্যে পুরুস্কার পাওয়ায় সবাই খুশি! শুধু কাব্যগ্রন্থ নয়, তাঁর প্রতিটি ভাষণ কাব্যিক, সেগুলো সংরক্ষণ ও বই আকারে প্রকাশ করলে এবং ইংরেজী অনুবাদ হলে এমনকি সাহিত্যে নোবেল পুরস্কার পেয়ে যেতে পারেন। অবশ্য অনুবাদটি করতে হবে ‘আর এক রতন’ সুমন কবিরকে। কারণ ‘রতনে রতন চেনে’। রবীন্দ্রনাথের পর ‘মমতাময়ী’ মমতা ব্যানার্জী ‘নোবেল’ পেলে প্রতিটি বাঙ্গালী গর্বিত হবার কথা।

বাঙালিরা আশায় উজ্জ্বীবিত যে, এরপর ‘রানু মন্ডল’ সংগীত জগতে বিরাট কোন পুরস্কার-টুরস্কার পেয়ে যাবেন। বাংলাদেশের সঙ্গীত ভুবনে ‘হিরো আলম’ এক বিস্ময়কর প্রতিভা, তিনি এখনো কোন পুরস্কার পাননি বটে, পেতে কতক্ষন, বিশেষত: মমতা পাবার পর। কিছু মানুষ ঈশ্বর প্রদত্ত বিস্ময়কর প্রতিভা নিয়ে জন্মে, মমতা ব্যানার্জী এদের অন্যতম। তিনি একাধারে রাজনৈতিক, সাহিত্যিক এবং এক্ষণে ‘দুধেল গাই’র’ ভরসায় দিল্লী যাবার স্বপ্ন দেখছেন!

পশ্চিমবঙ্গের বাঙ্গালীরা মমতা ব্যানার্জীকে নিয়ে গর্ব করতে পারেন। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে পুরুস্কার-টুরুস্কারের মান-মর্যাদা অনেক কমেছে। স্তাবকদের হাতে থাকলে তাই হয়। যে মঞ্চ থেকে বাংলা একাডেমী পদক ঘোষণা করা হয়েছে, সেই মঞ্চে শীর্ষেন্দু মুখোপাধ্যায় উপস্থিত ছিলেন, তিনি মেনে নিয়েছেন, প্রতিবাদ করেননি। ভীষ্মদেব, দ্রোণাচার্যরাও কিন্তু দ্রৌপদী’র বস্ত্রহরণ মেনে নিয়েছিলেন, ফলাফল হয়েছিলো ভয়াবহ।

‘কবিতাবিতান’-র মূল্য দেখলাম ১১৩০ রুপি, রবীন্দ্রনাথের সম্পূর্ণ গীতবিতান-র দাম মাত্র ৭২৯ রুপি। কোন লেখক পুরুস্কার পেলে তাঁর বই’র দাম বেড়ে যায়, মমতা ব্যানার্জী’র বই’র দাম বাড়বে নিশ্চয়। যেহেতু মমতা ব্যানার্জী’র বই’র দাম কবিগুরু’র বই’র চেয়ে বেশি, তাই নিশ্চয় তিনি বড় কবি! দুর্ভাগ্য, এতবড় কবির কোন লেখা আমার পড়া হয়নি, তবে সামাজিক মাধ্যমে ‘হাম্বা হাম্বা রাম্বা রাম্বা–’ দেখেছি, সব কবিতা বোঝার মত বোদ্ধা আমি নই, সুতরাং-।

এরআগে পশ্চিমবঙ্গের কোন মুখ্যমন্ত্রী সাহিত্যে পুরস্কার পেয়েছেন কিনা জানিনা, সেদিক থেকে তাঁকে বুদ্ধিজীবী সাহিত্যিক মুখ্যমন্ত্রী বলা যায়। অনুগ্রহ করে কেউ তাঁকে আর ‘চটি পিসী’ বলবেন না, শুনতে ভালো লাগে না, প্রমান করতে হবে, বাংলা গুণী লোকের সন্মান করতে জানে। আমি বাংলাদেশের মানুষ, আমাদের রাষ্ট্রপতি এরশাদ হঠাৎ একদিন বড় কবি হয়ে যান, দু:খ হয়, তিনি সাহিত্যে কোন পুরস্কার পাননি। তিনিও যথেষ্ট বেহায়া ছিলেন, কিন্তু পিসি’র মত স্মার্ট নন! #  [email protected];

 


এসএস/সিএ

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন