ফিচার্ড মত-মতান্তর

পরীমনি নাটক আরো কিছুদিন চলবে!

বাংলাদেশের-ভবিষ্যৎ-কি

পরীমনি নাটক আরো কিছুদিন চলবে!

শিতাংশু গুহ, নিউইয়র্ক।। আবদুল গাফফার চৌধুরী হায়েনাদের হাত থেকে পরীমনিকে বাঁচানোর জন্যে প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানিয়েছেন। তসলিমা নাসরিন বেশ জোরের সাথে পরীমনির পক্ষে দাঁড়িয়েছেন। এঁরা স্রোতের বিপরীতে কথা বলেছেন। স্রোতের অনুকূলে লেখার মানুষের অভাব নেই? বাংলাদেশের একজন বিশিষ্ট কলামিষ্ট লিখেছেন, ‘উচ্চাভিলাষী নষ্ট নারীতে সমাজ আজ কলুষিত’। অবাক হবার কিছু নেই, এটাই এখনকার ষ্ট্যান্ডার্ড। কলামটি পড়ার ইচ্ছে হয়নি, তবে একজন কলামিষ্টের মানসিক দৈন্যতার কথা ভেবে কষ্ট পেয়েছি; একজন নারীর প্রতি তাঁর দৃষ্টিভঙ্গি দেখে লজ্জিত হয়েছি। একটি অখ্যাত টিভি প্রতিবেদনে বলা হয়েছে, ‘নষ্টা নারীর পক্ষে আর এক নষ্টা নারী’। টিভি রিপোর্টিংয়ের মান কোথায় নেমেছে তা বলার অপেক্ষা রাখেন। টিভি রিপোর্টার রাখঢাক না রেখেই বলেছেন, নষ্টা পরীমনির সমর্থনে নষ্টা তাসলিমা নাসরিন কথা বলবেন সেটাই স্বাভাবিক! স্পর্ধা দেখে অবাক হতে হয়, তসলিমার নখের যোগ্যতা নেই, কিন্তু গলা বাড়িয়ে মন্তব্য করতে লজ্জা হয়না!

আমি নিশ্চিত গাফফার চৌধুরী বা তসলিমা নাসরিন নায়িকা পরীমনিকে চেনেন না, আমিও চিনিনা। তাঁর কোন ছবি দেখিনি। দেখার ইচ্ছেও নেই! পরীমনিকে নিয়ে লেখারও  কোন ইচ্ছে ছিলোনা, কি লিখবো? পরীমনি নায়িকা, শিল্পী কি? ঢাকার সিনেমা জগতে নায়ক-নায়িকা আছেন, শিল্পী আদৌ আছেন কিনা জানিনা। বাংলাদেশের ভদ্রলোকেরা অনেকদিন আগেই ঢাকার ম্যুভি দেখা ছেড়ে দিয়েছে, এরচেয়ে নাটক ঢের ভালো। পরীমনি ‘এঞ্জেল’ নন, বিনোদন জগতের পিচ্ছিল সিঁড়ি বেয়েই তাঁকে ওপরে উঠতে হয়েছে। তিনি ‘সতী-সাবিত্রী’ এ দাবী কখনো করেছেন বলে শুনিনি। অথচ তাঁর বিরুদ্ধে প্রচরণায় মনে হয় এতো ‘নষ্টা’ মেয়ে বাংলাদেশে আর নাই, কখনো ছিলোনা! যাঁরা প্রচার করছেন, প্রতিরাতে পরীমনির ৮/১০ পুরুষ লাগতো, তাঁরা সবাই কি এরশাদের মত চরিত্রবান? ‘আঙ্গুর ফল টক’ তাই কি এসব প্রচারণা? একটি মেয়েকে নীচে টেনে নামাতে এসব নির্বোধদের আহা কি আনন্দ।

প্রবাদ আছে, ‘সংসার সুখের হয় রমণীর গুনে’, আমাদের প্রিন্সিপাল শফিনাজ বেগম সাথে জুড়ে দিতেন, ‘সেইমত পতি যদি থাকে তাঁর সনে-’। কথাটা সত্য, অর্থাৎ স্বামী-স্ত্রী মিলেই সংসার সুখের হয়। একইভাবে স্মৃতিরা ‘নষ্টা’ পরিমনি হয় নষ্ট পুরুষের হাত ধরে! পরিমনিরা ধরা খেলে সেইসব মহান পুরুষরা ধরাছোঁয়ার বাইরে থেকে যান। প্রশাসন, সরকার সর্বদা পুরুষের পক্ষে, কারণ পরীমনি মুখ খুললে অনেকের   তথাকথিত ‘ইজ্জ্বত’ চলে যাবে। মান্না দে’র সেই বিখ্যাত গান, ‘ওরাই রাতের ভ্রমর হয়ে নিশিপদ্মের মধু যে খায়’? পরীমনি কি অন্যায় করেছেন আমি জানিনা, কিন্তু তাঁর অপরাধের দীর্ঘ ফর্দ দেখে মনে হয়েছে যে, এমন অপরাধ ওপর তলার ক্ষমতাধর প্রায় সকল পুরুষই করে থাকেন। এঁরা কি গ্রেফতার হবেন? না, না, তা সম্ভব নয়। সমস্যা হলো, পরীমনি হয়তো এমন অনেকের ‘গোপন তথ্য’ জানেন যা প্রকাশ হলে ধরণী রসাতলে যাবে। সুতরাং পরীমনির হাজতবাস। জেল থেকে যখন তিনি বের হবেন, তখন তাঁর স্মৃতিশক্তি লোপ পাবে, তিনি অতীত ভুলে যাবেন, যেতে হবে, এটাই নিয়ম।

পরীমনিকে গ্রেফতারের যৌক্তিকতা খুঁজে পাইনি, তাও আবার ৱ্যাব গ্রেফতার করেছে। চয়নিকা চৌধুরীকে ৱ্যাব গ্রেফতার করেনি, রাস্তা থেকে উঠিয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে, পরে ছেড়ে দিয়েছে, তবে বলেছে, প্রয়োজনে গ্রেফতার করতে পারেন। ভেবে পাইনা, ৱ্যাব কেন গ্রেফতার করলো, পুলিশ কেন করলো না? পরীমনি কি সন্ত্রাসী? পরীমনির জন্যে কি আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভেঙ্গে পড়ছিলো? নাকি পুলিশের অফিসার তদন্ত করতে গিয়ে প্রেমে মশগুল হয়েছেন বলে ৱ্যাবকে পাঠানো, যাতে তেমন কিছু না ঘটে? মিডিয়া আসলে ‘রসালো’ ঘটনা প্রকাশে সর্বদা উৎসাহী, আর সুন্দরী নারী হলে তো কথাই নাই, তাই পরীমনি আরো কিছুদিন ‘লাইমলাইটে’ থাকবেন। নারী কেলেঙ্কারির অভিযোগে নিউইয়র্কের গভর্নর এন্ড্রু ক্যুমো’র চাকুরী যায় যায়, তিনি তেমন কিছু করেননি, ক’জন মেয়ে অভিযোগ করেছেন, তাঁদের গায়ে ‘অযাচিত’ হাত দিয়েছেন! ক্যুমো মার্কিন প্রেসিডেন্ট পদে লড়বেন বলে জল্পনা ছিলো, তাঁর সেই স্বপ্ন ধূলিস্যাৎ হয়ে গেছে। পরীমনির সাথে যেসব পুরুষ ‘লটরপটর’ করেছেন, তাঁরা কিন্তু সবসময় আইনের ঊর্ধেই থেকে যাবেন? [email protected];

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

আপনার মতামত দিন
সংবাদটি শেয়ার করুন