ফিচার্ড বিশ্ব

পাকিস্তান দখল করবে তালেবান! টুইটারে আশঙ্কা প্রকাশ তসলিমার

ছবি: সংগৃহীত

পাকিস্তান দখল করবে তালেবান! টুইটারে আশঙ্কা প্রকাশ তসলিমার

আফগানিস্তানে চলছে তালেবানদের রাজত্ব। আর এবার পাকিস্তানও দখল করতে পারে তালেবান। এতে অবাক হবেন না বাংলাদেশি নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। শনিবার নিজের টুইটার হ্যান্ডল থেকে করা টুইটে এই আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। সেখানেই তিনি লিখেছেন, পাকিস্তানের নিয়ন্ত্রণ কোনও দিন তালেবানের হাতে গেলে তিনি অবাক হবেন না।

শুক্রবার (১৭ ফেব্রয়ারি) পাকিস্তানের সিন্ধ প্রদেশের রাজধানী করাচির পুলিশ সদর দপ্তরে হামলা চালায় তালেবানের এক দল সশস্ত্র জঙ্গি। সেই হামলায় অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে এবং ১০ জন আহত হয়েছেন। তেহরিক-ই-তালেবান (পাকিস্তান) এই হামলার দায়ও স্বীকার করেছে।

ঘটনার ঠিক একদিন পরে এই টুইট করলেন তসলিমা। বাংলাদেশ থেকে বিতারিত এই লেখিকা। তাঁর লেখা বই নিয়ে এক সময় বিতর্ক চরমে উঠেছিল। ইসলামের মৌলবাদ নিয়ে প্রায়শই সরব হতে দেখা যায় এই লেখিকাকে।

করাচিতে পাকিস্তান পুলিশের শীর্ষকর্তার দফতরে শুক্রবার সন্ধ্যায় ঢুকে পড়ে পাক তালিবান গোষ্ঠীর বেশ কয়েক জন জঙ্গি। তার পর পুলিশের সঙ্গে তাদের গুলির লড়াই শুরু হয়। এতে পাক তালিবানের পাঁচ সদস্যের মৃত্যুও হয়েছে। এ বছরই পাকিস্তানে একাধিক আত্মঘাতী হামলা চালায় পাক তালিবান। জানুয়ারিতে মসজিদে বিস্ফোরণে মৃত্যু হয়েছিল প্রায় ১০০-র কাছাকাছি মানুষের।

পাকিস্তান ইস্যুতে তসলিমা নাসরিনের টুইট । ছবি: টুইটার

আর্থিক দৈনতায় বিধ্বস্ত পাকিস্তানে মৌলবাদী গোষ্ঠীর এই বাড়বাড়ন্ত নিয়েই চিন্তিত এই লেখিকা। করাচিত হামলার পরই তাই নিজের মত জানিয়েছেন তিনি। সেই টুইটে তসলিমা লিখেছেন, ‘আইসিস-কে দরকার নেই। পাকিস্তানে সন্ত্রাস চালাতে তালিবান যথেষ্ট দক্ষ। আমি অবাক হব যদি কোনও দিন পাকিস্তানের দখল তালেবানের হাতে চলে যায়।’

উল্লেখ্য, নিজের বইয়ে ইসলাম বিরোধী বক্তব্যের জন্য মুসলিম মৌলবাদীরা খুনের হুমকি দিয়েছিলেন তসলিমাকে। ১৯৯৪ সালে এই হুমকির পর থেকেই দেশ ছাড়েন তিনি। বাংলাদেশ থেকে পালিয়ে বেশ কিছু দিন ভারতেও ছিলেন তিনি। এ বার পাকিস্তানের পরিস্থিতি নিয়ে সরব হলেন তিনি। ব্যঙ্গাত্মক টুইটে জানালেন নিজের মনের কথা।

বাংলাদেশ জার্নাল

 


সংবাদটি শেয়ার করুন