ফিচার্ড সাহিত্য ও কবিতা

প্রকাশিত হল‌ সাহিত্যের তেরো পার্বণ

প্রকাশনা উৎসবে অতিথিরা

প্রকাশিত হল‌ সাহিত্যের তেরো পার্বণ

শুভঙ্কর সিংহ | সম্প্রতি কলকাতার কলেজ স্ট্রিট কফি হাউজের তিনতলার রেনেসাঁস হলে প্রকাশিত হল ঘনশ্যাম চৌধুরী এবং সিদ্ধার্থ সিংহ সম্পাদিত ৪৭ ফর্মার, ডবল ক্রাউন ১/৮ সাইজের বোর্ড বাঁধাই এক সুবিশাল পূজাবার্ষিকী— সাহিত্যের তেরো পার্বণ।

এই পূজাবার্ষিকীটিতে কে লেখেননি? গল্প লিখেছেন— রমাপদ চৌধুরী, সমরেশ মজুমদার, মতি নন্দী, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সঞ্জীব চট্টোপাধ্যায়, আবুল বাশার, সুচিত্রা ভট্টাচার্য, নলিনী বেরা, প্রচেত গুপ্ত, সিদ্ধার্থ সিংহ।

কবিতা লিখেছেন— শঙ্খ ঘোষ, সুনীল গঙ্গোপাধ্যায়, জয় গোস্বামী, নবনীতা দেব সেন, শ্রীজাত।

প্রবন্ধ লিখেছেন— নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, হাসান আজিজুল হক, রঞ্জন বন্দ্যোপাধ্যায়, সুমন গুপ্ত, পৃথ্বীরাজ সেন।

কলম ধরেছেন চলচ্চিত্র জগতের তরুণ মজুমদার, মাধবী মুখার্জি, জহর বিশ্বাস, সাবিত্রী চট্টোপাধ্যায়।

প্রচ্ছদ

বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক গৌতম ভট্টাচার্য বিশেষ সাক্ষাৎকার নিয়েছেন অভিনেত্রী এবং চিত্রপরিচালক অপর্ণা সেন, ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়, অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, চিত্রপরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় এবং অভিনেত্রী কোয়েল মল্লিকের।

কমিকসে রহস্য কাহিনি উপহার দিয়েছেন ‘বাটুল দি গ্রেট’ এবং ‘হাদাভোদা’-র জনক নারায়ণ দেবনাথ। এ ছাড়াও এমন অনেক তরুণ কবি-লেখকদের লেখা এই সংকলনের রয়েছে, যার মান এই সব লেখকদের চেয়ে কোনও অংশে কম নয়।

একসঙ্গে এত স্বনামধন্য কবি-সাহিত্যিক এবং প্রাবন্ধিক সম্ভবত আর কোনও পূজাবার্ষিকী বা শারদীয়া সংখ্যায় লেখেননি। অথচ দাম রাখা হয়েছে মাত্র ৪০০ টাকা। বংশপরম্পরায় চিরকাল সংগ্রহে রাখার মতো ‘নিউ ভারত সাহিত্য কুটির’ থেকে প্রকাশিত এই পূজাবার্ষিকীর বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে ভিড়ে ঠাসা প্রেক্ষাগৃহে উপস্থিত ছিলেন গায়ক সৈকত মিত্র, অভিনেত্রী পাপিয়া অধিকারী, এই সংকলনের দুই সম্পাদক ঘনশ্যাম চৌধুরী এবং সিদ্ধার্থ সিংহ ছাড়াও অজস্র কবি, গল্পকার, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, অনুবাদক, গায়ক, সুরকার, গীতিকার, প্রকাশক।

‘নিউ ভারত সাহিত্য কুটির’-এর কর্ণধার পঙ্কজকুমার বসাক এ দিনই ঘোষণা করেন, আজ আমাদের এই সংকলন দিয়ে পথচলা শুরু হলেও আমরা এখানেই থেমে থাকব না। প্রতি বছর এই ধরনের সংকলন অন্তত দুটি করে প্রকাশ করব। একটি পুজোর সময়, আর একটি পয়লা বৈশাখে। বইটি এখন পাওয়া যাচ্ছে রায় বুক স্টল, দে’জ, দে বুক স্টোর (দীপু) ও প্রকাশকের নিজস্য কাউন্টারে। এ ছাড়াও ঘরে বসে বই পাওয়া যাবে বইটই, বইহাট, ফ্লিপকার্ট-সহ বিভিন্ন অনলাইনের মাধ্যমে।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন