লেখালেখি

প্রসঙ্গঃ বৈশ্বিক মহামারী করোনাভাইরাস নিয়ে কানাডার সর্বশেষ খবর


প্রসঙ্গঃ বৈশ্বিক মহামারী করোনাভাইরাস নিয়ে কানাডার সর্বশেষ খবর

বৈশ্বিক মহামারী করুনা ভাইরাস  সাড়া বিশ্বজুড়ে বর্তমানে একটি বহুল আলোচিত আশংকা , উৎকন্ঠা ও  আতংক। অসহায় ও আতংকিত মানুষ অধীর আগ্রহে এখনও তাকিয়ে আছে যত তাড়াতাড়ি সম্ভব মেডিকেল সায়েন্সের সাফল্যজনকভাবে নুতন উদ্ভাবনের দিকে-কবে বৈশ্বিক মহামারী করুনা ভাইরাস  এর দ্রূত প্রতিরোধে এর সাফল্যজনক ভ্যাকসিন ও এর নিরাময়ের ঔষধ বের হবে এবং বৈশ্বিক মহামারীর মহাপ্রাদুর্ভাব থেকে মানুষ কত তাড়াতাড়ি মুক্ত হতে পারবে । ৫ অক্টোবর  এ রিপোর্ট  লেখা পর্যন্ত  ২১৩ দেশ ও অঞ্চলে দ্রূত ছড়িয়ে পড়া করোনাভাইরাসে  বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা  ৩ কোটি ৫৬ লক্ষ ছাড়িয়েছে এবং মৃতের সংখ্যা বেড়ে ১০ লক্ষ ৪৫ হাজার ৪৮৩ জনে পৌঁছেছে। পাশাপাশি সুখবর হল এই যে, বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ২  কোটি ৬৪ লাখের অধিক মানুষ। ।

৫ অক্টোবর  বিশ্বের ১৬তম আক্রান্তের দেশ বাংলাদেশে এ পর্যনত আক্রান্ত হয়েছে  ৩ লক্ষ ৭০ হাজার ১৩২ জন,  বাংলাদেশে এ  এ পর্যন্ত মারা গেছেন  ৫ হাজার ৩৭৫ জন এবং বাংলাদেশে সুস্থ হয়েছেন  ২ লক্ষ ৮৩ হাজার ১৮২ জন মানুষ।   যেভাবে বিভিন্ন দেশে সনাক্তের সংখ্যা বেড়ে চলেছে আবারও লক ডাউন আসতে পারে বলে অনেক বিশেষজ্ঞরা মনে করছেন । বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা প্রতি মিনিট ও ঘন্টায় বেড়েই চলেছে । অনেক বিশেষজ্ঞরা আশংকা করছেন এ Fall season এ Second wave আসবে যা আরও মারাত্তক হতে পারে । ৫ অক্টোবর এ রিপোর্ট লেখা পর্যন্ত  কানাডায় এ পর্যন্ত  আক্রানত রোগীর সংখ্যা  বেড়ে ১ লক্ষ ৬৯হাজার ছাড়িয়েছে ।  ক্যানাডায় এ পর্যন্ত  মৃতের সংখ্যা দাড়িয়েছে ৯ হাজার ৫০২ জন  এবং এ পর্যন্ত ক্যানাডায় সুস্থ হয়েছেন ১ লক্ষ ৪১ হাজারের অধিক মানুষ ।

পৃথিবীর ২য় বৃহওম দেশ কানাডায় রয়েছে ১০ টি প্রদেশ ও তিনটি টেরিটরী । কানাডায় করোনাভাইরাসে এ পর্যন্ত  আক্রানত রোগীর মধ্যে সনাক্ত ও মৃতের মধ্যে ৯৫% রোগীই উল্লেখিত এ ৪টি বড় প্রদেশের  ক্যুইবেক,  অন্টারিও বৃটিশ কলম্বিয়ায় ও আলবার্টা । শুরু থেকেই অর্থাৎ গত ৬ মাস যাবৎ ক্যানাডার মধ্যে ক্যুইবেক  প্রদেশেই  হয়ে আছে করোনাভাইরাসের হট স্পট এবং ক্যুইবেক প্রদেশেই এখনও পর্যন্ত সনাক্তের সংখ্যা ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশী । ৫ অক্টোবর আজ সোমবারের খবরে  ক্যুইবেকে সনাক্তের সংখ্যা দাড়িয়েছে ৭৯হাজার ৬৫০ জন যা ক্যানাডার প্রায় ৪৫% এবং ক্যুইবেকে  এ পর্যন্ত মারা গেছেন  ৫ হাজার ৮৮৪ জন যা ক্যানাডার প্রায় ৫৫% এর অধিক । ক্যুইবেক প্রদেশে আজ সোমবারের খবরে একদিনেই আক্রান্ত হয়েছে  ১,১৯১ জন যা কানাডার মধ্যে সবচেয়ে বেশী।  কানাডার ২য় বৃহওম শহর শুধু ক্যুইবেকের মন্ট্রিয়লে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ৩৫ হাজার ৪৯৬ জন এবং মন্ট্রিয়লে এ পর্যন্ত মারা গেছেন  ৩ হাজার ৪৮৪ জন ।

ক্যুইবেক প্রদেশ ও মন্ট্রিয়ল শহর সনাক্ত ও মৃতের সংখ্যার দিয়া গত ৬ মাস  যাবতই কানাডার হট স্পট হয়ে আছে । এতএব  বৈশ্বিক মহামারী করুনা ভাইরাস এর প্রাদুর্ভাব রোধে আর কালবিলম্ব না করে মন্ট্রিয়ল, লাভাল সহ  ক্যুইবেকে করোনাভাইরাসের Hot spot গুলোতে স্কুল, কলেজ ও ডে কেয়ার সহ non-essential business  কয়েক সপ্তাহের জন্য  বন্ধ রাখা অবশ্যই উচিত হবে । Ontario প্রদেশে স্কুলগুলো বন্ধ ঘোষনা করেছেন কিন্তু একটি প্রদেশে ক্যুইবেকে  এ পর্যন্ত মারা গেছেন  ৫ হাজার ৮৮৪ জন যা ক্যানাডার প্রায় ৫৫% এর অধিক -তা সত্বেও ক্যুইবেক স্কুল ও day care  এখনও বন্ধ করছেননা -যা খুবই দুঃখজনক ।খুবই দুঃখের ব্যপার এই,ক্যুইবেক প্রীমিয়ার Francois Legault  ক্যুইবেকের মত একটি Hotspot এ  করোনাভাইরাস  প্রতিরোধে গতিশীল কোন ব্যবস্হা নিতে বারংবারই ব্যর্থ হচ্ছেন যার ফলসরুপ ক্যুইবেক প্রদেশ ও মন্ট্রিয়ল শহর সনাক্ত ও মৃতের সংখ্যার দিয়া গত ৬ মাস  যাবতই কানাডার হট স্পট হয়ে আছে । ক্যুইবেক সরকার, বার, ক্লাব ও সমাবেশ এর ব্যপারে বিধিনিষেধও আরোপ করেছেন, এটা ভাল দিক ।  বৃটিশ কলম্বিয়ায়  ও মনিটোবার প্রাদেশিক সরকারের মত বৈশ্বিক মহামারী করুনাভাইরাসের Second wave প্রতিরোধে ক্যুইবেকের জনগণকে বাঁচাতে এবং Public Health রক্ষার্থে আরও বলিষ্ঠ ভূমিকা পালন করতে ক্যুইবেক প্রীমিয়ার ও প্রাদেশিক সরকারকে   সর্বান্তকরণে অনুরোধ জ্ঞাপন করছি । ক্যুইবেক সরকারকে এটা বুঝতে হবে, অনেক অবিভাবকই ছেলেমেয়েদের স্কুলে পাঠিয়ে মনে স্বস্তি পাচ্ছেননা । লোক সস্খ্যার দিক থেকে ক্যানাডার বৃহওম প্রদেশে   অন্টারিও প্রদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ৫৪ হাজার ৮১৪ জন এবং অন্টারিও প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ২ হাজার ৯৮০ জন   ।

অন্টারিও প্রদেশে আজ সোমবারের খবরে একদিনে  আক্রান্ত হয়েছে  ৬১৫ জন । কানাডার বৃহওম শহর শুধু টরন্টোতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ১৯ হাজার ৫৯৩ জন এবং  শুধু টরন্টোতে এ পর্যন্ত মারা গেছেন ১ হাজার ১, ১৮১জন । বৃটিশ কলম্বিয়ায়  এ পর্যন্ত সনাক্ত হয়েছে  ৯ হাজার ৩৮১ জন এবং  বৃটিশ কলম্বিয়া  প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ২৩৮ জন   । আলবার্টা প্রদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ১৮ হাজার ৩৫৭ জন এবং  আলবার্টায় প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ২৭২ জন  । বৈশ্বিক মহামারী করুনা ভাইরাসের   কোনভাবেই আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আসুন আমরা নিজে বেঁচে থাকি এবং অপরকেও বাঁচতে দেই ।এই বিশ্ব সংকট মোকাবেলায়  আমরা সবাই মিলে  সচেতনতার সহিত মোকাবিলা করতেই হবে। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে আসুন আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মেনে চলি ও নিজ নিজ সরকারের ও স্বাস্হ্যদফতরের Guidelines মেনে চলি ।

 

সূত্র : World o Meter  & News of Canada, ৫ অক্টোবর  ২০২০

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন