প্রবাসের সংবাদ ফিচার্ড

প্রাণের আবেগে শুরু হল ৩১তম নিউইয়র্ক বাংলা বইমেলা ২০২২

 প্রাণের আবেগে শুরু হল ৩১তম নিউইয়র্ক বাংলা বইমেলা ২০২২

শিব্বীর আহমেদ, নিউইয়র্ক: মুক্তধার ফাউন্ডেশন আয়োজিত নিউইয়র্ক ৩১তম বইমেলা ২০২২ এর উদ্বোধন হল  ২৮ জুলাই। ৪ দিনব্যাপী নিউ ইয়র্ক বাংলা বইমেলা চলবে ৩১ জুলাই ২০২২। ২৮ জুলাই বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্ক এর জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে ৩১তম বইমেলার উদ্বোধন করেন কলকাতা থেকে আগত কথাসাহিত্যিক অমর মিত্র। বইমলো উদ্বোধন অনুষ্ঠানে উদ্বোধক অমর মিত্র বইমেলার আলো ঘরে ঘরে পৌঁছে যাবে বলে আশা প্রকাশ করেন। উদ্বোধন পরপরই বইমেলায় আগত ৩১জন অতিথি মঙ্গল প্রদীপ জ্বালিয়ে বইমেলার মঞ্চ আলোকিত করেন। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন সঞ্চালন করেন আদিত্য শাহীন এবং ব্যবস্থাপনায় ছিলেন রানু ফেরদৌস। সহযোগিতায় ছিলেন আল্পনা গুহ, জাকিয়া ফাহিম, পারভীন সুলতানা, রূপা খানম।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন মুক্তধারা ফাউন্ডেশন চেয়ারম্যান ফেরদৌস, ছাড়াকার লুৎফর রহমান রিটন, প্রকাশক মনিরুল হক, শিশুসাহিত্যিক হুমায়ুন কবীর ঢালী প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন অনুপ দাস ড্যান্স একাডেমি (আড্ডা) বাংলা ও বিশ্ববাঙালি। অংশগ্রহণে ছিলেন মিথান দেব, নির্মা, ঈশানী, ঈসা, তিসা, কৃষ্ণা, অর্পিতা, রিয়া, এিপরণা, রুচি, ও জয়িতা। নৃত্য পরিচালনায় ছিলেন মিথান দেব এবং পরিকল্পনা ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আল্পনা গুহ।

বইমেলায় টরন্টো থেকে লেখক জসিম মল্লীক, ওয়াশিংটন থেকে ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক প্রধান রোকেয়া হায়দার, কথাসাহিত্যিক শিব্বীর আহমেদ, প্রেস মিনিষ্টার সাজ্জাদ হোসাইন সবুজ, কাউন্সেলর আরিফা রহমান রুমা, নিউইয়র্কের কবি ও সাংবাদিক আকবর হায়দার কিরন, সাংবাদিক মাইন উদ্দীন আহমেদ, লেখক ইশতিয়াক রূপু, জার্মানী থেকে পিয়ারী বেগম, রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, সুইডেন থেকে লেখক দেলওয়ার হোসাইন প্রমুখ অংশগ্রহন করেন।

৩১তম বইমেলা উদ্বোধনের পরপরই জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারের উন্মুক্ত স্থানে খোলা আকাশের নিচে বই সাজিয়ে বসেন লেখক ও প্রকাশকরা। বইমেলায় অনন্যা, অন্বয়, নালন্দা, ইত্যাদি, ঘুংগুর, কথা প্রকাশ, রাইটার্স ক্লাব, ছড়াটে, অংকুর প্রকাশ, অ্যাডঅন সহ নানা প্রকাশনা সংস্থা সহ অন্যান্য প্রকাশনা সংস্থা ষ্টল সাজিয়ে বসেন। উদ্বোধনের পরপরই শুরু হয় বই বিকিকিনি। ষ্টলে ষ্টলে আগ্রহী বইপ্রেমীদের ভীড় করতে দেখা যায়। এই প্রথমবারের মত খোলা আকাশের নিচে বইমেলা অনুষ্ঠিত হওয়ায় লেখক প্রকাশকরা সন্তোষ প্রকাশ করেছে এবং নিউইয়র্ক বইমেলায় বাংলা একাডেমি আয়োজিত গ্রন্থমেলার আমেজ ছড়িয়ে পড়েছে বলে বইমেলায় আগত অতিথিরা অভিমত ব্যক্ত করেন।
সংবাদটি শেয়ার করুন