দেশের সংবাদ

বলাৎকারকে ‘ধর্ষণ’ হিসেবে আইনে যুক্ত করতে রিট


বলাৎকারকে ‘ধর্ষণ’ হিসেবে আইনে যুক্ত করতে রিট

বলাৎকারকে ধর্ষণের মতো অপরাধ হিসেবে যুক্ত করতে দণ্ডবিধির ৩৭৫ ধারায় সংশোধন চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ও মানবাধিকার কর্মী তাসমিয়া নুহাইয়া আহমেদসহ তিনজন মিলে এ রিট করেছেন।

বৃহস্পতিবার আবেদনকারীদের আইনজীবী ব্যারিস্টার তাপস কান্তি বল বিষয়টি সমকালকে নিশ্চিত করেন। তিনি বলেন, সম্প্রতি ছেলে শিশু তথা পুরুষকে যৌন নির্যাতন ও বলাৎকারের ঘটনা উল্লেখযোগ্য হারে বেড়েছে। কিন্তু এ ধরনের নির্যাতনকে ধর্ষণের অপরাধ হিসেবে বিচার করা যাচ্ছে না। এ কারণে দণ্ডবিধির ৩৭৫ ধারায় সংশোধন এনে ‘নারী ধর্ষণ’র মতো ‘পুরুষ ধর্ষণ’ হিসেবে বিষয়টিকে যুক্ত করার আবেদন করা হয়েছে। আগামী সপ্তাহে এর শুনানি হতে পারে।

তিনি আরও বলেন, রিটে দণ্ডবিধির ৩৭৫ ধারায়, নারী ও শিশু নির্যাতন দমন আইনের সংশ্নিষ্ট ধারায় প্রয়োজনীয় পরিবর্তন করে বলাৎকারকে ধর্ষণ হিসেবে গণ্য করার কথা বলা হয়েছে। এ ধরনের অপরাধ ধর্ষণের মতোই শাস্তিযোগ্য হোক সেটাই আমরা চেয়েছি।

রিটকারী অপর দুইজন হলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক ও সমাজকর্মী ড. মাসুম বিল্লাহ এবং ড. সৌমেন ভৌমিক। রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব ও পুলিশের মহাপরিদর্শককে বিবাদী করা হয়েছে। সূত্রঃ সমকাল

এসএস/সিএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন