প্রবাসের সংবাদ ফিচার্ড

বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে আগ্রহী ধনী দেশ কাতার

বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে আগ্রহী ধনী দেশ কাতার 

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ অন্যতম ধনী দেশ কাতার বাংলাদেশ থেকে আরও বেশি দক্ষ কর্মী নিতে আগ্রহ দেখিয়েছে। বর্তমানে দ্বিপক্ষীয় সফরে কাতারে থাকা পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে দোহায় দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখির বৈঠকে এই আগ্রহ দেখানো হয়েছে।

এ সময় বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে প্রদত্ত সুবিধাদির কথা উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উভয় দেশের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগ সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন।
বৈঠক বিষয়ে গতকাল সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে আগ্রহী ধনী দেশ কাতার ।  প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ঢাকা-দোহার মধ্যে বিদ্যমান বাণিজ্য বাড়ানোর তাগিদ দেওয়া ছাড়াও বাংলাদেশে কাতারের বড় বিনিয়োগ কামনা করেন। এ সময় বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে প্রদত্ত সুবিধাদির বিস্তারিত তুলে ধরেন তিনি। প্রতিমন্ত্রী উভয় দেশের চেম্বার্স অব কমার্স এবং অন্যান্য পর্যায়ে যোগাযোগ বৃদ্ধির ওপরও জোর দেন। বাংলাদেশের তরফে এ বিষয়ে উভয় দেশের ব্যবসায়ী নেতাদের নিয়ে একটি অনলাইন সেমিনারের আয়োজনের প্রস্তাব করা হলে কাতারের প্রতিমন্ত্রী এতে সম্মতি জ্ঞাপন করেন।
দোহাস্থ বাংলাদেশ দূতাবাসের বরাতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কাতার থেকে এলএনজি আমদানির জন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন দেশটির প্রতিমন্ত্রী। এ সময় কাতারের উন্নয়নে বাংলাদেশি কর্মীদের ভূয়সী প্রশংসা করেন আল মুরাইখির। বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রে আরও বেশি কর্মী নিয়োগেও ইতিবাচক ইঙ্গিত দেন তিনি। বাংলাদেশের তরফে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম করোনা মোকাবিলায় সফলতাসহ শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও অধিকার সুরক্ষায় কাতার সরকারের বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন। তিনি বাংলাদেশে আশ্রিত বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর বিষয়ে কাতারের সহযোগিতার জন্যও ধন্যবাদ জানান।

বৈঠকে দোহায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জসীম উদ্দিন এবং প্রতিমন্ত্রীর সফরসঙ্গী পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম এশিয়া) এফএম বোরহান উদ্দিন উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন