প্রবাসের সংবাদ ফিচার্ড

বাংলাদেশ নিয়ে মাথা ঘামানো কী ভন্ডামি নয়?

ফ্লোরিডায় প্রবাসীদের সমাবেশে কংগ্রেসওম্যান লুইস ফ্র্যাঙ্কেল: বাংলাদেশ নিয়ে মাথা ঘামানো কী ভন্ডামি নয়?

ফ্লোরিডা : মার্কিন কংগ্রেসে শ্রমিক, স্বাস্থ্য, মানব-সম্পদ এবং শিক্ষা সম্পর্কিত কমিটির প্রভাবশালী সদস্য কংগ্রেসওম্যান লুইস ফ্র্যাঙ্কেল বলেছেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থা, এমনকি এই ফ্লোরিডা স্টেটের রাজনীতি, প্রশাসন, মানবাধিকার নিয়ে যে হরিবল অবস্থা চলছে, সেখানে যদি আমরা বাংলাদেশের সরকার কিংবা নির্বাচনী ব্যবস্থার সমালোচনা করি, সেটা কী ভন্ডামি নয়?

২৩ আগস্ট বুধবার সন্ধ্যায় ফ্লোরিডার পামবীচে বাংলাদেশী আমেরিকানদের আয়োজিত সমাবেশে বক্তব্যকালে ডেমক্র্যাটিক পার্টির প্রবীনতম এই কংগ্রেসওম্যান আরো বলেন, ইতিমধ্যেই ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সাথে আমার কথা হয়েছে। বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি এবং ১৩ লাখের মত রোহিঙ্গা রিফ্যুজিকে আশ্রয় প্রদান, গণতান্ত্রিক ব্যবস্থার উন্নয়ন এবং আইনের শাসনের ক্ষেত্রে গৃহিত পদক্ষেপ গ্রহণের পাশাপাশি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করার কথা জেনেছি বিস্তারিতভাবে। আমি ক্যাপিটল হিলে ফিরে গিয়ে সহকর্মীগণের সাথে আবারো কথা বলবো বাংলাদেশের আসন্ন নির্বাচন যাতে ব্যাহত না হয় তেমন যে কোন পরিস্থিতির ওপর নজর রাখতে।

কংগ্রেসওম্যান লুইস ফ্র্যাঙ্কেল বলেন, আমরা যারা ডেমক্র্যাট তারা আমেরিকান মূল্যবোধে বিশ্বাস করি এবং সেভাবেই সবকিছু করার চেষ্টায় থাকি। কিন্তু অন্যেরা গত নির্বাচনে কি করেছে? ব্যালট ব্যবস্থাকে মুছে ফেলতে কী ধরনের জঘন্য ষড়যন্ত্র চালিয়েছে-তা কী ভুলে গেলে চলবে?
বাংলাদেশী আমেরিকান ডেমক্র্যাটিক ক্লাব এবং বাংলাদেশী আমেরিকান কম্যুনিটি অব ফ্লোরিডা’র যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এ সমাবেশে পামবীচ কাউন্টি ডেমক্র্যাটিক পার্টির চেয়ারম্যান মিন্ডি কোচ, সদ্যবিদায়ী চেয়ারম্যান টেরি রিজ্জোও বাংলাদেশী আমেরিকানদের প্রশংসা করে বক্তব্য রাখেন এবং বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের বিদ্যমান সম্পর্ক অটুট রাখার ক্ষেত্রে করণীয় সবকিছু তারা করবেন বলে উল্লেখ করেন।

বাংলাদেশী আমেরিকান ডেমক্র্যাটিক ক্লাবের কর্মকর্তা জুনায়েদ আকতার এবং হাসান জাহাঙ্গিরও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে চলার বিবরণী উপস্থাপন করেন এবং সামনের জাতীয় নির্বাচন অনুষ্ঠানে ইতিমধ্যেই নিরপেক্ষ একটি নির্বাচন কমিশন গঠনের কথাও জানান সকলকে। এতদসত্বেও যারা অপপ্রচারণা চালাচ্ছে-তাদের মতলব কী-সেটি খতিয়ে দেখা জরুরী বলে মন্তব্য করেন ডেমক্র্যাটিক পার্টির এই দুই সংগঠক।

এ সমাবেশে কম্যুনিটি নেতৃবৃন্দের মধ্যে আরো বক্তব্য রাখেন ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নান্নু আহমেদ এবং সাধারণ সম্পাদক মুজিবউদ্দিন, আসিফ কাজী, ইমতিয়াজ হাসান প্রমুখ। বিশিষ্টজনদের মধ্যে আরো ছিলেন লিটন খান, ওসমান অপু, রানা খান, শেখ বাবুল, সাজ্জাদুর রহমান, ইফতেখার চৌধুরী, তৌহিদুল ইসলাম, মিম খান, জামি খান, আনোয়ার খান দ্বিপু, আনোয়ার হোসেন সেন্টু, মোজাম্মেল হক, তৌফিক বিন্তে খান, বুলবুল চৌধুরী, কামাল ভূইয়া, মিয়া মাসুদ, রায়হান, সামিরা জাহাঙ্গির, সালমা রহমান মিনু. জাহাঙ্গির সরদার, আমিনুল ইসলাম বাবু, ড. রুবি, আয়েশা সিকদার, সুইটি শিকদার, জাকির হোসেন বাবু, শিপ্লা বাবু, বিথি চৌধুরী প্রমুখ।

এই সমাবেশে অতিথি হিসেবে কংগ্রেসওম্যান শেইলা চারফিলাম-ম্যাককর্মেক এরও বক্তব্য রাখার কথা। কিন্তু অনিবার্য কারণে উপস্থিত হতে না পারলেও আয়োজকদের মাধ্যমে প্রবাসীদের জানিয়েছেন যে, বাংলাদেশের চলমান উন্নয়ন-অভিযাত্রা অব্যাহত রাখার স্বার্থেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার দলকে বিজয় দেয়া জরুরী। সন্ত্রাস নির্মূলে শেখ হাসিনার জিরো টলারেন্সেরও প্রশংসা করেছেন এই কংগ্রেসওমান।

 



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন