ফিচার্ড বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব

বিরল সূর্যগ্রহণের সাক্ষী হচ্ছে আমেরিকাসহ তিন দেশ

বিরল সূর্যগ্রহণের সাক্ষী হচ্ছে আমেরিকাসহ তিন দেশ

আগামী ৮ এপ্রিল বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হবে আমেরিকাসহ তিন দেশ। এই সূর্যগ্রহণের কারণে সেদিন মেক্সিকো, আমেরিকা ও কানাডায় সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। ফলে দিন হবে রাতের মতো। এমন অবস্থায় ৮ এপ্রিল বিশেষ ট্রাফিক সতর্কতা জারি করেছে আমেরিকা।

এনডিটিভি জানিয়েছে, ৮ এপ্রিল সামনে রেখে ট্রাফিক সতর্কতা জারি করেছে আমেরিকার ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। তাতে বলা হয়, ৮ এপ্রিল সূর্যগ্রহণে বিমানপথে দুর্ঘটনার শঙ্কা রয়েছে। এ কারণে অভ্যন্তরীণ অনেক ফ্লাইট দেরি হবে। এ জন্য যাত্রীদের প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এফএএ জানায়, শুধু অভ্যন্তরীণ অনেক ফ্লাইট দেরি হবে, এমন নয়। অনেক ফ্লাইট অন্য পথেও যেতে পারে। এতে লাগতে পারে সময়। ৮ এপ্রিল সূর্যগ্রহণের সময় কোন কোন বিমানবন্দর এই সংকটে পড়বে, তার তালিকাও প্রকাশ করেছে এফএএ।

এর আগে একই শঙ্কায় ৮ এপ্রিল আমেরিকার শত শত স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। মার্কিন সাময়িকী নিউজ উইকের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানায়, আগামী ৮ এপ্রিল স্থানীয় সময় সকাল ১১টা ৭ মিনিটে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে। নাসার বিজ্ঞানীরা এই সূর্যগ্রহণকে বিশেষ বলে বর্ণনা করেছেন। কেননা, ৫৪ বছর পর এমন সূর্যগ্রহণ হচ্ছে। এর আগে ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ হয়েছিল। ২০৭৮ সালে হতে পারে আবারও।

আমেরিকার টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস, মিসৌরি, ইলিনয়, কেনটাকি, ইন্ডিয়ানা, ওহাইও, পেনসিলভানিয়া, নিউইয়র্ক, ভার্মন্ট, নিউ হ্যাম্পশায়ার এবং মেইন অঙ্গরাজ্য থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে।

এশিয়া থেকে এ বিরল সূর্যগ্রহণ দেখা যাবে না। তবে লাইভ স্ট্রিমের মাধ্যমে ঘটনাটি কিছুটা হলেও উপভোগ করার ব্যবস্থা থাকবে।

সূত্র: জনকন্ঠ


CBNA24  রকমারি সংবাদের সমাহার দেখতে হলে
আমাদের ফেসবুক পেজে ভিজিট করতে ক্লিক করুন।
আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করতে পোস্ট করুন।

সংবাদটি শেয়ার করুন