দেশের সংবাদ

বিশিষ্ট শিক্ষানুরাগী, দানবীর ও সমাজ সেবক বাবু শচীন্দ্রলাল সরকার আর নেই

বিশিষ্ট শিক্ষানুরাগী, দানবীর ও সমাজ সেবক বাবু শচীন্দ্রলাল সরকার আর নেই

বিশেষ প্রতিনিধি।।  বিশিষ্ট শিক্ষানুরাগী, দানবীর ও সমাজ সেবক বাবু শচীন্দ্রলাল সরকার আর নেই । হবিগঞ্জ শহরের বিশিষ্ট ব্যবসায়ী ,শিক্ষানুরাগী ,সমাজ সেবক ,দানবীর “হবিগঞ্জ শচীন্দ্র কলেজ , “নিরদাময়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়, “সিংহগ্রাম বিজয়লক্ষী হাই স্কুল “,বিজয় লক্ষী কলেজ সহ অসংখ্য দাতব্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বাবু শচীন্দ্র লাল সরকার আজ সকালে হবিগঞ্জের নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারনে পরলোক গমন করেছেন । মৃত্যু কালে উনার বয়স হয়েছে ছিল ৮৪ বছর।

এই মহান ব্যক্তিত্বের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে  দেশে-বিদেশে অবস্থানরত পরিচিতজনরা  গভীরভাবে শোকাহত,  বাংলাদেশে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে ।  ১৯৩৬ সালে হবিগঞ্জে জন্ম গ্রহণ করেন বিশিষ্ট শিক্ষানুরাগী, দানবীর শচীন্দ্রলাল সরকার। তিনি নিজ জেলা এবং জেলার বাহিরে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করে শিক্ষা বিস্তারের গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। উনি জীবদ্দশায় শেষ দিন পর্যন্ত ওনার হাতে গড়া প্রতিষ্ঠান গুলোর খোঁজ খবর নিতেন। কিভাবে চলছে প্রতিষ্ঠানগুলো কোন সমস্যা আছে কিনা, সমস্যা থাকলে সাথে সাথে সমাধানের চেষ্টা করতেন। কারণ প্রতিষ্ঠান গুলোকে উনার সন্তানের মত ভালবাসতেন। ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার বুড়িশ্বর ইউনিয়নে সিংহগ্রামে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কথা চিন্তা করে উনি ১৯৯৯ সালে বিজয়লক্ষ্মী মাধ্যমিক স্কুল করেন। পরে ২০১৩ সালে কলেজ শাখা চালু করেন। তেমনি ভাবে ১৯৯৮ সালে শচীন্দ্র ডিগ্রি কলেজ এবং তার ও আগে উনার মায়ের নামে নীরোদাময়ী প্রাথমিক বিদ্যালয় স্থাপন করেন।

এছাড়াও উনার বাবার এবং জেঠামহাশয়ের নামে ‘হৃদয়- সদয় শিক্ষা ফাউন্ডেশন’ নামে একটি প্রতিষ্ঠান করেন যা থেকে  প্রতি বছর মেধাবী ও গরিব ছাত্র/ছাত্রীদের বৃত্তি প্রদান করা হয়। আজ ২২মে ২০২০ সকাল ৬:০০ ঘটিকার সময় বাবু শচীন্দ্রলাল সরকার ইহলোক ত্যাগ করেন।

‘আমার কর্ম,আমার ধর্ম রেখে যাব সবই। কি আকুলতা ঘরেছি এই বিদ্যাপীঠ, জানে শুধু অন্তর্যামী- বাবু শচীন্দ্রলাল সরকার।’ বাংলাদেশের ক্ষণজন্মা অসাম্প্রদায়িক চেতনার দানশীল, পরোপকারী, শিক্ষানুরাগী এবং সমাজসেবকরা বছরে বছরে জন্মগ্রহণ করেন না, যুগে যুগে জন্ম গ্রহণ করেন কি না সন্দেহ। এমন দানবীর ব্যক্তিত্বের মৃত্যুতে দেশে বিদেশে শোকের ছায়া নেমে আসে। দেশদিগন্ত মিডিয়া এবং সিবিএনএ-এর পক্ষ থেকে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা এবং পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়ে বলা হয়েছে তাঁর সৃষ্টিশীল কর্মেই তিনি বেঁচে থাকবেন অনন্তকাল মানুষের হৃদয়ে শ্রদ্ধা ও ভালোবাসায়।

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন