জীবন ও স্বাস্থ্য ফিচার্ড

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা, করোনা ছড়িয়ে পড়ার এটাই আদর্শ সময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা, করোনা ছড়িয়ে পড়ার এটাই আদর্শ সময়

করোনাভাইরাসের ওমিক্রণ ধরন কম বিপজ্জনক এবং উন্নত দেশগুলোতে টিকা দেয়ার হারও বেশি। এ দুই বিষয় মিলিয়ে করোনাকে আর আগের মতো বিপজ্জনক মনে হচ্ছে না। এতে অনেকের মধ্যে এমন ধারণা তৈরি হয়েছে যে, করোনা মহামারী শেষের দিকে। কিন্তু এই ধারণা একেবারে ভুল। করোনার আরও বিপজ্জনক এবং আরও সংক্রামক স্ট্রেইনের আগমনের জন্য এটাই আদর্শ সময় এই বলে ফের বিশ্ববাসীকে সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়- বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস শুক্রবার এক লাইভ সেশনে বলেন, “এটা করোনার আরও বিপজ্জনক এবং সংক্রামক ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার জন্য আদর্শ সময়। আজ থেকে দু’বছর আগে আমরা যখন করোনা নিয়ে প্রথম আলোচনা করছিলাম, তখন হয়তো অনেকে ভাবতেই পারেনি আজ আমরা এই মহামারীর তৃতীয় বছরে পা দেব। কিন্তু আজ তৃতীয় বছরে পা দিয়েও বলতে হচ্ছে এই মহামারীর নতুন নতুন ভ্যারিয়েন্টের আগমনের জন্য এটাই আদর্শ সময়।”

প্রসঙ্গত, করোনা অতিমারী যে এখনই শেষ হচ্ছে না এবং এর আরও নতুন রূপ যে আসতে পারে, সেকথা বারবারই বলে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন কয়েকদিন আগেই বলেছিলেন, ‘‘আমরা করোনাভাইরাসকে বিবর্তিত হতে দেখেছি, পরিবর্তিতও হতে দেখেছি। তাই আমরা জানি, এই ভাইরাসের আরও রূপ থাকবে। উদ্বিগ্ন হওয়ার মতো রূপও থাকবে। তাই আমরা এখনও অতিমারীর শেষে আসিনি।’’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য, আপাতত বিশ্ব থেকে অতিমারী বিদায়ের কোনও সম্ভাবনা নেই। বরং কোভিড-১৯ এর আরও নতুন স্ট্রেইনের আবির্ভাব ঘটতে চলেছে যা ওমিক্রনের থেকে আরও বেশি ভয়ংকর। ২০২০ সালে ডেল্টা ভ্যারিয়েন্টকে ‘ভয়ংকর’ আখ্যা দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ সেটা আলফা প্রজাতির থেকে ৫০ শতাংশ বেশি সংক্রামক। এরপর গত বছর মাথাচাড়া দেয় ওমিক্রন যা আরও দ্রুত হারে ছড়াতে থাকে। এই পরিস্থিতিতে করোনার আরও ভয়াবহ প্রজাতির আবির্ভাবের সম্ভাবনা নিয়ে সতর্ক করে রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন