দেশের সংবাদ

বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ, কারণ জানালেন না প্রতিমন্ত্রী

বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ
বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ হল আজ

দুর্ঘটনার কারণ না জানিয়েই আজ সচিবালয়ে শেষ হলো বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ করে সংবাদ সম্মেলন।

মঙ্গলবার (০৭ জুলাই) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি প্রকাশ করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী। মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া সাতদিনের সময় শেষে সোমবার (০৬ জুলাই) রাতে এই প্রতিবেদন জমা দেওয়া হয়।

এসময় নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, মামলার তদন্তের স্বার্থে দুর্ঘটনার কারণ জানানো যাচ্ছে না। এ সময় ফিটনেসবিহীন লঞ্চ বন্ধসহ প্রতিবেদনে উল্লেখিত ২০ দফা সুপারিশমালা তুলে ধরেন তিনি।

গত ২৯ জুন লঞ্চ দুর্ঘটনার দিনই সাত সদস্যের উচ্চপর্যায়ের ওই তদন্ত কমিটি গঠন করেছিল নৌপরিবহন মন্ত্রণালয়। তদন্ত কমিটিতে নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন) রফিকুল ইসলাম খানকে আহ্বায়ক এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌ-নিরাপত্তা) রফিকুল ইসলামকে সদস্য সচিব করা হয়।

কমিটিকে সাতদিনের মধ্যে দুর্ঘটনার কারণ উদ্ঘাটন, দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি/সংস্থাকে শনাক্তকরণ এবং দুর্ঘটনা প্রতিরোধে করণীয় উল্লেখ করে সুনির্দিষ্ট সুপারিশ সংবলিত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল।

ঘটনার সিসিটিভি ফুটেজে দেখা যায়, ময়ূর-২ লঞ্চের ধাক্কায় মর্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়। এ ঘটনায় ময়ূর-২ এর মাস্টার, চালক ও সুকানিসহ অন্যদের দায়িত্বে অবহেলাকেই মূলত দায়ী বলে মনে করা হয়। এছাড়া ডুবে যাওয়া ভাঙাচোরা ছোট আকারের লঞ্চ মর্নিং বার্ডের চলাচলে অনুমোদনের বিষয়টি নিয়েও প্রশ্ন উঠেছে। এই অনুমোদনের জন্য বিআইডব্লিউটিএ’র সংশ্নিষ্ট কর্মকর্তাদের গাফিলতিকেও দায়ী করা হয়েছে।

সূত্রঃ সময় টিভি নিউজ

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন