জীবন ও স্বাস্থ্য ফিচার্ড

ভারতের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ এখন ঘরে বসে

ভারতের-বিশেষজ্ঞ-চিকিৎসকের-পরামর্শ

বাংলাদেশ থেকে এখন যে কেউ ঘরে বসে ভারতের ব্যাঙ্গালোরের অ্যাপোলো হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়ার সুযোগ পাবেন। বিনামূল্যে এন্ডোস্কোপিক মেরুদণ্ড, মাথা ও ঘাড়ের দাগহীন অস্ত্রোপচার সংক্রান্ত পরামর্শ দিতে ব্যাঙ্গালোরের অ্যাপোলো হাসপাতাল হটলাইন নম্বর চালু করেছে।

শনিবার রাজধানী ঢাকার একটি হোটেলে সংবাদ সম্মেলনে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। উদ্বোধন অনুষ্ঠানে ব্যাঙ্গালোর অ্যাপোলো হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট, হেড অ্যান্ড নেক অনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. সতীশ নায়ার বলেন, বাংলাদেশিদের বিনামূল্যে পরামর্শ দিতে যৌথ উদ্যোগে হটলাইন নম্বর চালু করেছে কেয়ারট্রিপ ডটকম (কধৎবঃৎরঢ়.ঈড়স) ও ব্যাঙ্গালোরের অ্যাপোলো হাসপাতাল। এই হটলাইন নম্বর (+৯১ ৯৬৩২০ ৫৭০৫০ ভারত) থেকে হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের মাধ্যমে বাংলাদেশি রোগীরা অ্যাপোলো হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন।

তিনি বলেন, মেরুদণ্ড, মাথা ও ঘাড় সংক্রান্ত চিকিৎসা ও অস্ত্রোপচারের জন্য সঠিক হাসপাতাল, সঠিক চিকিৎসক ও খরচের বিষয়ে রোগীরা বেশিরভাগ ক্ষেত্রেই বিভ্রান্তিতে থাকেন। তাদের এসব বিষয়ে সঠিক নির্দেশনা ও তথ্য প্রদানের লক্ষ্যে এই হটলাইন নম্বর চালু করা হয়েছে।

নিউরোসার্জন ড. শচীন মাথা ও মেরুদণ্ডের যতেœর গুরুত্ব তুলে ধরেন। মস্তিষ্কের টিউমার, স্কোলিওসিস ও পিঠের ব্যথায় ভুগছেন এমন রোগীদের চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফেরার আশ্বাস দেন তিনি। কোমর ব্যথায় আক্রান্ত সব রোগীর অস্ত্রোপচারের প্রয়োজন হয় না উল্লেখ করে তিনি জানান, অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেয়ার আগে অ্যাপোলো হাসপাতালের বিশেষজ্ঞরা রোগীকে পরীক্ষা-নিরীক্ষা করেন।

সূত্র: মানবজমিন

অনলাইন ডেস্ক (এফএইচ/বিডি)
সংবাদটি শেয়ার করুন