ফিচার্ড বিশ্ব

ভেঙে ফেলা হচ্ছে যুক্তরাষ্ট্রের ‘স্বপ্নের সিঁড়ি

ভেঙে ফেলা হচ্ছে যুক্তরাষ্ট্রের ‘স্বপ্নের সিঁড়ি

হাইকু সিঁড়ি। যাকে ‘স্বর্গের সিঁড়ি’ও বলা হয়ে থাকে। যুক্তরাষ্ট্রের রাজ্য হাওয়াইয়ের হনলুলু শহরে অবস্থিত এই সিঁড়ি পর্যটকদের আকর্ষণের কেন্দ্র। প্রতিবছর কয়েক হাজার পর্যটক আসেন এখানে। কিন্তু চিরতরে ভেঙে ফেলা হচ্ছে এই স্বর্গের সিঁড়ি। হনলুলু শহর সরকারের একটি প্রেস বিজ্ঞপ্তিতে এমন সিদ্ধান্তের কথাই জানানো হয়েছে।

বুধবার সিএনএনের খবরে বলা হয়েছে, অবৈধ অনুপ্রবেশের কারণে এপ্রিলের শেষদিকেই সিঁড়িটি সরিয়ে ফেলা হবে বলে জানিয়েছে সরকার। সিঁড়িটির উচ্চতা ২ হাজার ৮০০ ফুট। এর মধ্যে রয়েছে ৩ হাজার ৯২২টি সিঁড়ি। ওয়াহু কুলাউ পর্বতশ্রেণিতে নির্মিত এই সিঁড়ি বেয়ে উঠলে মনে হবে মেঘের মাঝে পৌঁছে গেছে। এজন্যই একে স্বর্গের সিঁড়ি বলা হয়। এই স্বর্গের সিঁড়ির পেছনে রয়েছে এক রহস্যময় ইতিহাস।

বলা হয়, মার্কিন নৌবাহিনী ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত একটি গোপন সামরিক রেডিও ঘাঁটিতে পৌঁছানোর জন্য এই সিঁড়ি তৈরি করেছিল। কিন্তু কোস্ট গার্ড নিরাপত্তার কারণে ১৯৮৭ সালে এটি বন্ধ করে দেয়। তবুও এই বিপজ্জনক সাইটটি দেখতে প্রতিদিন শত শত দর্শক ভিড় করেন। কিন্তু এই সিঁড়িতে ওঠা অবৈধ। নিয়ম লঙ্ঘন করে সিঁড়িতে উঠলে এক হাজার টাকা জরিমানাও হয়। তা সত্ত্বেও প্রতিবছর প্রায় ৪ হাজার পর্যটক এখানে আসেন। এই সিঁড়িতে ওঠার জন্য প্রায়ই গ্রেফতারও করা হয় পর্যটকদের। তবুও থামানো যায় না তাদের। বিপদ ঠেকাতে তাই বন্ধ রাখারই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। হনলুলু সিটি কাউন্সিলের সদস্য এস্থার কিয়াইনা সিএনএনকে বলেছেন, প্রচুর অবৈধ অনুপ্রবেশের কারণে এবং কাছাকাছি বাসিন্দাদের জীবনযাত্রার মানকে অগ্রাধিকার দিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে ২০২১ সালে হনলুলুর কর্মকর্তারা এই জনপ্রিয় ট্যুরিস্ট স্পটটি বন্ধ করে দেওয়ার পরিকল্পনার কথা জানান। এটি খুবই বিপজ্জনক একটি ট্যুরিস্ট স্পট বলে ঘোষণাও করা হয়। এরপর হনলুলু সিটি কাউন্সিল সর্বসম্মতিক্রমে স্বর্গের সিঁড়ি অপসারণের কথা জানিয়েছে। -সূত্র: রূপসী বাংলা

এসএস/সিএ

সংবাদটি শেয়ার করুন